• হোম
  • »
  • খবর
  • »
  • local-18
  • »
  • NGOS ACTIVITIES IN HOWRAH IN ORDER TO PROTECT HOWRAHS ENVIRONMENT

পরিবেশ দিবসে হাওড়ার পরিবেশ বাঁচাতে দৃঢ়প্রতিজ্ঞ সেচ্ছাসেবী সংগঠনগুলির

পরিবেশ দিবসে হাওড়ার পরিবেশ বাঁচাতে দৃঢ়প্রতিজ্ঞ সেচ্ছাসেবী সংগঠনগুলির

পরিবেশ রক্ষায় এই বছর হাওড়ার বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার তরফ থেকে নেওয়া হয়েছে একাধিক উদ্যোগ।

  • Share this:

    শান্তনু চক্রবর্তী, হাওড়া : প্রতি বছরই ৫ই জুন দিনটিকে বিশ্ব পরিবেশ দিবস হিসেবে উৎযাপন করে আসছে হাওড়ার পরিবেশপ্রেমী সংগঠনগুলি। \'গাছ লাগাও, প্রাণ বাঁচাও\' স্লোগানটি ওইদিন আরও একবার ছড়িয়ে দেওয়া হয় মানুষের মধ্যে। পাশাপাশি পরিবেশ রক্ষায় নিজেদের উদ্যোগে চারাগাছও বিতরণ করে তারা।

    এই বছর পরিস্থিতিটা কিছুটা অন্য। ঘূর্ণিঝড় ইয়াসের জেরে সদ্য ধ্বংসস্তূপে পরিণত হয়েছে সমগ্র পূর্ব মেদিনীপুর ও হাওড়ার গ্রামীণ এলাকার একাংশ। নদীগুলির জলস্তর বেড়ে যাওয়ায় বাঁধ ভেঙ্গে জলের স্রোতে ভেসে গেছে একের পর এক গ্রাম। ফলে জনজীবন ব্যাহত গ্রামীণ এলাকার বহু মানুষের।গ্রামীণ এলাকায় বন্যা কবলিতদের মধ্যে এখনও ত্রাণকার্য্য চালাচ্ছে হাওড়ার বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠন। এরই মধ্যে বিশ্ব পরিবেশ দিবস দিনটি পড়ায় এই বছর তারাও উদ্যোগী হয়েছে পরিবেশ বাঁচাতে।পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের বালি-বেলুড় কমিটির তরফ থেকে পরিবেশ দিবসের দিনটি বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে পালন করা হয়। এর পাশাপাশি, ওই অঞ্চলের সাধারণ মানুষের হাতে চারাগাছও তুলে দেন বিজ্ঞান মঞ্চের সদস্যরা। সাথে সাথে জনসাধারণকে গাছ লাগাতে উৎসাহী করতে মাইকিং এর মাধ্যমে প্রচারও চালানো হয় তাদের তরফ থেকে।

    বাগনানের সেভ লাইফ ফাউন্ডেশনের তরফ থেকে দিনটিতে বাঙালপুরে মহিলা বিকাশ কেন্দ্রের প্রাঙ্গণে চারাগাছ লাগানো হয়। বিকাশ কেন্দ্রের মহিলাদের হাতে তুলে দেওয়া হয় মেহগিনি গাছের চারা।একইভাবে হাওড়ার আমাতায় এই বছর বিশ্ব পরিবেশ দিবসের দিনটি থেকে শুরু হয়েছে ৩০ হাজার চারাগাছ লাগানোর কর্মসূচি। সাহায্যের হাত বাড়িয়ে দাও মানুষের পাশে দাঁড়াও স্বেচ্ছাসেবী সংগঠনের তরফ থেকে নেওয়া হয়েছে এই উদ্যোগ। আগামী দু\'মাসের মধ্যে হাওড়া আমতা ও জয়পুরের বিভিন্ন অঞ্চলে বসানো হবে চারাগাছ গুলিকে।এছাড়াও পরিবেশ রক্ষায় এই বছর হাওড়ার বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার তরফ থেকে নেওয়া হয়েছে একাধিক উদ্যোগ। সব মিলিয়ে দেখা যাক হাওড়ার পরিবেশ রক্ষায় এই উদ্যোগগুলি অদূর ভবিষ্যতে কতটা কার্যক্রম হয়।

    Published by:Pooja Basu
    First published: