হোম /খবর /মুর্শিদাবাদ /
কান্দির বাঘডাঙ্গা পঞ্চমুখী শিব মন্দিরে শিব চতুর্দশী উপলক্ষে ভক্তদের ভিড় 

Murshidabad News- কান্দির বাঘডাঙ্গা পঞ্চমুখী শিব মন্দিরে শিব চতুর্দশী উপলক্ষে ভক্তদের ভিড় 

কান্দি পঞ্চমুখী শিব মন্দির 

কান্দি পঞ্চমুখী শিব মন্দির 

শুধু মুর্শিদাবাদ জেলা নয়, পার্শ্ববর্তী বীরভূম জেলা থেকেও ভক্তরা আসেন মনস্কামনা নিয়ে পুজো দিতে

  • Share this:

    #বহরমপুরঃ আজ মহা শিবরাত্রি। শিবরাত্রি উপলক্ষে ভিড় মুর্শিদাবাদ জেলার কান্দির বাঘডাঙ্গা পঞ্চমুখী শিব মন্দিরে (Murshidabad News)। মুর্শিদাবাদ জেলার কান্দি শহরে বাঘডাঙ্গা পঞ্চমুখী শিব মন্দির অবস্থিত। বিগত ৩৫০বছর আগে, বাঘডাঙ্গার রাজা কালি শংকর মহারাজ একটি বিশাল পাঁচ মুখ বিশিষ্ট শিবলিঙ্গ প্রতিষ্ঠা করে। স্থানীয় মানুষদের দাবি, নেপালের পর ভারতবর্ষে এই ধরণের শিবলিঙ্গ একমাত্র মুর্শিদাবাদের কান্দি বাঘডাঙ্গা পঞ্চমুখী শিব মন্দিরেই আছে। বহু দূর দূরান্ত থেকে পঞ্চমুখী শিব মন্দিরে নিজেদের মনস্কামনা নিয়ে আসে ভক্তরা। ভক্তদের বিশ্বাস বাঘডাঙ্গা পঞ্চমুখী শিব মন্দিরের এই শিবের কাছে যা মনস্কামনা নিয়ে আসা হয় সবই পূরণ করে দেবাদিদেব মহাদেব। শিব চতুর্দশী উপলক্ষে মঙ্গলবার সকাল থেকেই ভিড় জমিয়েছেন বহু ভক্ত ও সাধারণ মানুষ। নিজের মনস্কামনা নিয়ে ভক্তরা সকাল থেকেই জল ঢালছেন।

    প্রসঙ্গত উল্লেখ্য, এই পঞ্চমুখী শিব মন্দিরের গর্ভগৃহ ছাড়াও আরও মোট বারোটি শিব মন্দির রয়েছে অর্থাৎ দ্বাদশ শিবলিঙ্গ এই পঞ্চমুখী শিব মন্দিরে রয়েছে (Murshidabad News)। মন্দিরের সেবায়েত এর দাবি, তীর্থক্ষেত্র দর্শন করলে যে পূণ্য হয় এই শিবমন্দিরে এলে একই পূণ্য অর্জন করে ভক্তরা। চিরাচরিত প্রথা অনুযায়ী আজও এই বাঘডাঙ্গা পঞ্চমুখী শিব মন্দিরে প্রতিদিন আড়ম্বরের সাথে পুজো হয়ে আসছে। প্রতিদিন এই শিব মন্দিরে বহু দূর দূরান্ত থেকে ভক্তের সমাগম হয়। গাছপালায় ঘেরা মনোরম পরিবেশে এই শিব মন্দিরে যুগ যুগ ধরে একইরকমভাবে ভক্তদের বিশ্বাসে পুজো হয়ে আসছে।

    বর্তমানে ডেভলপমেন্ট অফ কান্দি টুরিজম সার্কিট ইন মুর্শিদাবাদ ডিসটিক সি এফ এ প্রজেক্টের অধীনে রয়েছে এই মন্দির। মঙ্গলবার সন্ধ্যার পর থেকেই বহু দুর দুরন্ত থেকে সাধারণ মানুষ ও বিশেষ করে মহিলারা পুজো দিতে ভিড় করেছেন। শিবরাত্রি উপলক্ষে আলোক সজ্জা ফুটিয়ে তোলা হয়েছে সমগ্র মন্দির চত্বর।এক ভক্ত জানান, "আমি প্রতিবছর এই শিবরাত্রিতে চার প্রহর জল ঢালার জন্য এই মন্দিরে আসছি। এবছর ও আমার ব্যাতিক্রম হয়নি। শুধু মুর্শিদাবাদ জেলা নয়, পার্শ্ববর্তী জেলা বীরভূম জেলা থেকেও ভক্তরা আসেন মনস্কামনা নিয়ে পুজো দিতে।"

    Koushik Adhikary

    First published:

    Tags: Berhampore, Kandi, Mahashivratri 2022, Murshidabad