Home /News /local-18 /
Howrah news: একটানা বৃষ্টিতে লক্ষ্মীপুজোর অগ্নিমূল্যের বাজারে কাহিল ক্রেতা ও বিক্রেতারা

Howrah news: একটানা বৃষ্টিতে লক্ষ্মীপুজোর অগ্নিমূল্যের বাজারে কাহিল ক্রেতা ও বিক্রেতারা

Howrah news: প্রায় সবকটি ফলেরই কেজি প্রতি দের থেকে দ্বিগুণ দাম বেড়েছে । পাল্লা দিয়ে সবজিরও দামও বেড়েছে কয়েক গুণ ।

  • Share this:

    #হাওড়া: দুর্গাপুজার দশমীর পর থেকেই বাঙালির মধ্যে শুরু হয়ে যায় লক্ষ্মী পুজোর প্রস্তুতি । বিষাদের সুরে দেবী দুর্গার বিসর্জনের পরে পরেই বাঙালি আবার নতুন করে মেতে ওঠে ধনদেবী মা লক্ষ্মীর আরাধনায় । ধনী থেকে শুরু করে মধ্যবিত্ত , লক্ষ্মী লাভের আশায় সবাই প্রার্থনা করে মা লক্ষ্মীর কাছে ।

    যদিও এই বছর গভীর নিম্নচাপের জেরে নবমী থেকে শুরু হওয়া একটানা বৃষ্টিতে যেসকল ব্যবসায়ীরা লক্ষ্মী লাভের আশায় লক্ষ্মীপুজোয় ব্যবহৃত সামগ্রীর পসরা সাজিয়ে বসিয়েছিলেন , কার্যত মুখ শুন্য করেই বাড়ি ফিরতে হচ্ছে তাদের ।

    করোনা ও লকডাউনের জেরে কাজ হারিয়ে অনেকেই এই বছর লক্ষ্মী প্রতিমা বিক্রি করে কিছুটা লাভের মুখ দেখার আশা করেছিলেন । কিন্তু একটানা বৃষ্টিতে একদিকে যেমন অনেক মূর্তিরই ক্ষতি হয়েছে তেমনই আর্থিক অনটনে অনেকেই এইবার পুজোয় আগ্রহ দেখায়নি বলে প্রতিমা বিক্রি অনেকটাই কম হয়েছে । হাওড়ার কালিবাবুর বাজারের এক প্রতিমা বিক্রেতার সাথে কথা বলে এমন তথ্যই জানা গেল ।

    একদিকে যেমন লকডাউন পরিস্থিতিতে কাঁচামালের যোগান কম থাকায় প্রতিটি লক্ষ্মী প্রতিমারই দাম বেড়েছে ২০০ - ৩০০ টাকা করে , অন্যদিকে তেমনই একটানা বৃষ্টি , পেট্রোল - ডিজেলের দাম বৃদ্ধির জেরে আগুন সবজি ও ফলের বাজার ।

    ফলে মানুষের ভিড় কমেছে ফল ও সবজি বাজারে । প্রায় সবকটি ফলেরই কেজি প্রতি দের থেকে দ্বিগুণ দাম বেড়েছে । পাল্লা দিয়ে সবজিরও দামও বেড়েছে কয়েক গুণ ।বন্যায় জেলার ফুল চাষে ব্যাপক ক্ষতি হওয়ার ফলে , সেখানেও বাজার কার্যত আগুন।

    সবমিলিয়ে লক্ষ্মী পুজোর জোগাড় করতে গিয়ে কার্যত পকেট গড়ের মাঠ হয়ে যাচ্ছে মধ্যবিত্ত বাঙালির । করোনা পরিস্থিতিতে আর্থিকভাবে কিছুটা সচ্ছল হবার আশায় মা লক্ষ্মীর আরাধনা করা বাঙালির অবস্থা যে কার্যত কাহিল তা বলাই যায় ।

    Santanu Chakraborty

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bengali lakshmi puja, Howrah, Lakshmi puja

    পরবর্তী খবর