Home /News /local-18 /

১০০ দিনের কাজে ইয়াস ক্ষতিগ্রস্ত এলাকা মেরামতের উদ্যোগ ব্লক প্রশাসনের

১০০ দিনের কাজে ইয়াস ক্ষতিগ্রস্ত এলাকা মেরামতের উদ্যোগ ব্লক প্রশাসনের

১০০ দিনের কাজে ইয়াস ক্ষতিগ্রস্ত এলাকা মেরামতের উদ্যোগ ব্লক প্রশাসনের

১০০ দিনের কাজে ইয়াস ক্ষতিগ্রস্ত এলাকা মেরামতের উদ্যোগ ব্লক প্রশাসনের

সমুদ্র বাঁধ রাস্তাঘাট প্রভৃতি স্থায়ী মেরামতের জন্য উদ্যোগী হয়েছে ব্লক প্রশাসন।

  • Share this:

    কাঁথি:  ইয়েস ক্ষতিগ্রস্ত এলাকা উন্নয়নের কাজ এবার মনরেগা (MNREGA) প্রকল্পের  মাধ্যমে করত হবে বলে জানিয়েছেন কাঁথি এক (CONTAI 1)  নম্বর ব্লকের বিডিও। কাঁথি এক নম্বর ব্লকের ক্ষতিগ্রস্ত এলাকাগুলিতে মেরামতের ১০০ দিনের কাজের মাধ্যমে করা হবে। ইয়াসের জলোচ্ছ্বাসে ভেঙে যাওয়া সমুদ্র বাঁধ, রাস্তা প্রভৃতি মেরামতের কাজ হবে ১০০ দিনের কর্ম প্রকল্পের মাধ্যমে।

    সম্প্রতি অতীতে ২৬ মে ২০২১ ঘূর্ণিঝড় ইয়াসের (YAAS) প্রবল জলোচ্ছ্বাস ভাসিয়ে নিয়ে যায় উপকূলবর্তী জনজীবন। বহু জায়গায় সমুদ্র বাঁধ ভেঙে যায়। জলোচ্ছ্বাসে ক্ষতি হয় অনেক রাস্তাঘাট। অস্থায়ীভাবে সেগুলির মেরামত করেছে প্রশাসন। সমুদ্র বাঁধ  রাস্তাঘাট প্রভৃতি স্থায়ী মেরামতের জন্য উদ্যোগী হয়েছে ব্লক প্রশাসন। ব্লক প্রশাসন সূত্রে খবর পেয়ে রাস্তাঘাট পূনর্গঠনের জন্য ১০০  দিনের কর্ম প্রকল্পে জোর দেওয়া হয়েছে।

    কাঁথি এক নম্বর ব্লকের বগুড়ান, নয়াপুট, শৌলা, মজিলা পুর প্রভৃতি এলাকার সমুদ্র বাঁধ ভাঙা রাস্তাঘাট মেরামতের উদ্যোগ নেওয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এলাকা পরিদর্শনে আসেন কাঁথি এক নম্বর ব্লকের বিডিও। এলাকার বগুড়ান, হরিপুর, জুনপুট, শ্যামরাইবাড়, বেনীপুর এলাকার রাস্তাঘাট পরিদর্শন করলে কাঁথি এক নম্বর ব্লকের বিডিও। রাস্তাঘাট মেরামতির জন্য দুই কোটি টাকর পরিকল্পনা গ্রহন করা হয়েছে । আজ থেকেই ভাঙা রাস্তা ও সমুদ্র বাঁধ মেরামতির জন্য ১০০ দিনের কর্ম প্রকল্প বা মনরেগা (MNREGA)  প্রকল্প গ্রহন করা হয়।

    করোনা অতিমারির কারণে দীর্ঘদিন লকডাউনে কাজ হারিয়েছে বহু মানুষ। বন্ধ হয়ে গেছে অনেক ছোট ব্যবসা ও দোকানপাট। তার ওপর ঘূর্ণিঝড় ইয়াস মানুষের দুর্দশা কে আরও বাড়িয়ে তুলেছে। অনেকেরই কেড়ে নিয়েছে বেঁচে থাকার শেষ সহায় সম্বল। এরকম কঠিন পরিস্থিতিতে প্রশাসন মানুষের পাসে আছে এই বার্তা দিতেই ইয়াসের ক্ষতিগ্রস্ত এলাকা পুনর্গঠনে ১০০ দিনের কর্ম প্রকল্পকে গুরুত্ব দেওয়া হয়েছে। বিডিওর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে এলাকার বাসিন্দারা।

    কাঁথি ১ নম্বর ব্লক সভাপতি প্রদীপ গায়েন জানান, "এলাকার কর্মহীন জনগনকে সাহায্য করতে সমস্ত উন্নয়নই ১০০ দিনের কাজের মাধ্যমে করা হবে। যাতে কর্মহীন মানুষ আর্থিক ভাবে পিছিয়ে না পড়ে তার উদ্দেশ্যে ১০০ দিনের কর্ম প্রকল্পে রাস্তাঘাট মেরামতের কাজ শুরু হবে শীঘ্রই।"

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Contai, Cyclone Yaas

    পরবর্তী খবর