Home /News /local-18 /
Tarapith: তারা মায়ের পুজো দেওয়া ছাড়াও পুজোয় ছোট্ট ট্রিপ হতে পারে তারাপীঠে

Tarapith: তারা মায়ের পুজো দেওয়া ছাড়াও পুজোয় ছোট্ট ট্রিপ হতে পারে তারাপীঠে

তারাপীঠ, তারা মায়ের পুজো দেওয়া ছাড়াও পুজোয় ছোট্ট ট্রিপ হতে পারে তারাপীঠে

তারাপীঠ, তারা মায়ের পুজো দেওয়া ছাড়াও পুজোয় ছোট্ট ট্রিপ হতে পারে তারাপীঠে

করোনাকালে ভ্রমণপিপাসু বাঙালিরা যখন দূরে ভ্রমণে যেতে অনীহা প্রকাশ করছেন সেই সময় বীরভূমের তারাপীঠ তাদের জন্য হয়ে উঠতে পারে ছোট্ট ট্রিপের জায়গা।

  • Share this:

    মাধব দাস, বীরভূম : বীরভূমের অন্যতম আকর্ষণ এবং তীর্থক্ষেত্র হল তারাপীঠ। তারাপীঠ মূলত শক্তিপীঠ হিসেবেই খ্যাত এবং এখানে বছরের প্রায় প্রতিটি সময় হাজার হাজার ভক্তদের আগমন হয়ে থাকে। তারাপীঠকে কেন্দ্র করে রয়েছে নানান পৌরাণিক কাহিনী।

    করোনাকালে ভ্রমণপিপাসু বাঙালিরা যখন দূরে ভ্রমণে যেতে অনীহা প্রকাশ করছেন সেই সময় বীরভূমের তারাপীঠ তাদের জন্য হয়ে উঠতে পারে ছোট্ট ট্রিপের জায়গা। কারণ তারাপীঠ ভ্রমণের মধ্য দিয়ে যেমন তারা মায়ের দর্শন হবে, ঠিক তেমনই বিভিন্ন ধর্মীয় স্থান পরিদর্শনও হবে।

    রাজ্য তথা ভিন রাজ্যের বিভিন্ন জায়গা থেকে বছরের বিভিন্ন সময়ে তারাপীঠ মন্দিরে ভক্তদের আগমন ঘটলেও এই তারাপীঠের আশে পাশেই রয়েছে আরও কিছু ধর্মীয় স্থান যেগুলি সহজেই ভ্রমণ করা যায়। তারাপীঠে এসে যে সকল জায়গায় ভ্রমণ না করলেই নয় সেগুলি হল তারাপীঠ মন্দির সংলগ্ন মহাশ্মশান, অতি পবিত্র দ্বারকা নদী। এছাড়াও কিছু দূরেই আটলা গ্রামের রয়েছে সাধক বামাক্ষ্যাপা জন্ম ভিটে। যেটিও অন্যতম দর্শনীয় স্থান।

    এর পাশাপাশি তারাপীঠ মন্দির ভ্রমণে এসে ভ্রমণ করা যেতে পারে বীরচন্দ্রপুরের ইসকন মন্দির। এই মন্দির তারাপীঠ থেকে মাত্র নয় কিলোমিটার দূরে। এর পাশাপাশি এখানেই রয়েছে নিতাই বাড়ি, বাঁকারায় মন্দির বা একচক্র ধাম সহ আরও কত কি। সুতরাং অল্প সময়ের ট্যুর হিসাবে তারাপীঠ হয়ে উঠতে পারে ভ্রমণ পিপাসুদের জন্য ভ্রমণের জায়গা।

    রাজ্যের যে কোন জায়গা এবং ভিন রাজ্য থেকে তারাপীঠে আসার জন্য রয়েছে পর্যাপ্ত ট্রেন ও বাস যোগাযোগ। রামপুরহাট থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে অবস্থিত তারাপীঠে খুব সহজে আসা যায় গাড়ি ভাড়া করে অথবা গণপরিবহণে। তারাপীঠ পার্শ্ববর্তী এলাকা ঘোরার জন্য রয়েছে টোটো, অটো সহ বিভিন্ন ধরনের যানবাহন। অন্যদিকে বীরভূমের অন্যতম আকর্ষণের জায়গা তারাপীঠ হওয়ার দরুন এখানে থাকা-খাওয়ার জন্য সব ধরনের হোটেল-রেস্তোরাঁ রয়েছে। পর্যটকরা নিজেদের বাজেট অনুযায়ী সেই সকল হোটেল-রেস্তোরাঁ বেছে নিতে পারেন।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Tara Maa, Tarapith

    পরবর্তী খবর