Home /News /life-style /
World Peace and Understanding Day 2022: কেন এ হিংসা-দ্বেষ? বিশ্বকে বাসযোগ্য করে তুলতে শান্তির অঙ্গীকারের দিন আজ

World Peace and Understanding Day 2022: কেন এ হিংসা-দ্বেষ? বিশ্বকে বাসযোগ্য করে তুলতে শান্তির অঙ্গীকারের দিন আজ

World Peace and Understanding Day 2022 Theme: লাগোসের রোটারি ক্লাব (Rotary Club of Lagos) ‘নাইজেরিয়ার নৃতাত্ত্বিক জাতির মধ্যে শান্তি প্রচার’ (Promoting Peace among Ethnic Nationalities in Nigeria) থিম নিয়ে বিশ্ব শান্তি ও সমঝোতা দিবসে একটি সিম্পোজিয়াম করবে

আরও পড়ুন...
  • Share this:

    #নয়াদিল্লি: ২৩ ফেব্রুয়ারি বিশ্বজুড়ে পালিত বিশ্ব শান্তি ও সমঝোতা দিবস ২০২২ (World Peace and Understanding Day 2022) আসলে রোটারি ক্লাবের জন্মদিনও। শান্তি ছড়িয়ে দেওয়ার মূলমন্ত্রের পাশাপশি সম্মিলিতভাবে বিশ্বকে বসবাসের জন্য শান্তিপূর্ণ আশ্রয় করে গড়ে তোলার অঙ্গীকারের মধ্য দিয়েই এই দিনটি পালিত হয়। আরও সুস্থ ও সুন্দর মানবিক সংযোগ গড়ে তোলার জন্য এবং একে অপরের প্রতি ভালোবাসা এবং শ্রদ্ধার বোধ বৃদ্ধিও এই বিশেষ দিনটির লক্ষ্য। বিশ্বের সকল মানুষের মধ্যে সদিচ্ছা, শান্তি এবং সমঝোতা বজায়ের উদ্দেশ্যেই বিশ্বজুড়ে পালিত হয় বিশ্ব শান্তি ও সমঝোতা দিবস।

    World Peace and Understanding Day 2022: থিম

    বিশ্ব শান্তি ও সমঝোতা দিবসের মূল সুর হল “নিজের ঊর্ধ্বে সেবা’। শান্তি ও সম্প্রীতি বজায় রাখার জন্য মানুষের মধ্যে বোঝাপড়া এবং জীবনের মূল্যবোধ ভাগ করে নেওয়ার ধারণা থেকেই দিনটি বিশ্বজুড়ে পালিত হয়। মানুষের মধ্যে শান্তি ও সৌহার্দ্য বজায় রাখা প্রত্যেক ব্যক্তিরই দায়িত্ব। আমরা যদি প্রত্যেকে নিজেকে বদলাতে পারি, দেশ ও বিশ্বও বদলাবে।

    আরও পড়ুন- ওষুধপত্র নয়, শরীর ঠিক রাখতে ভরসা রাখুন রান্নাঘরের ম্যাজিক মশলায়

    এই বছর, লাগোসের রোটারি ক্লাব (Rotary Club of Lagos) ‘নাইজেরিয়ার নৃতাত্ত্বিক জাতির মধ্যে শান্তি প্রচার’ (Promoting Peace among Ethnic Nationalities in Nigeria) থিম নিয়ে বিশ্ব শান্তি ও সমঝোতা দিবসে একটি সিম্পোজিয়াম করবে।

    World Peace and Understanding Day 2022: ইতিহাস

    শুরুটা হয়েছিল ১৯০৫ সালে। ২৩ ফেব্রুয়ারি চার বন্ধু পল হ্যারিস, গুস্তাভাস লোহের, সিলভেস্টার চিয়েল এবং হিরাম শোরে নিজেদের মফসসলীয় জীবন নিয়ে আলোচনা আড্ডা শুরু করেন। ১৯২২ সালে অফিশিয়াল সংস্থায় পরিণত হয় এটি। চার বন্ধুরা নিজেদের নাম দেয় রোটারি ইন্টারন্যাশনাল সংস্থা যা সাধারণত রোটারি ক্লাব নামেই পরিচিত।

    আরও পড়ুন- এই দিনের পরে বেশ কিছু খারাপ দিন আছে, একদমই বিয়ে নয়, বছরের বাকি সময়ে বিবাহ

    World Peace and Understanding Day 2022: তাৎপর্য

    বিশ্ব শান্তি ও সমঝোতা দিবস মূলত বিশ্ব শান্তি বজায় রাখার উদ্দেশ্যে বিভিন্ন মূল্যবোধ ভাগ করে নেওয়ার বার্তাই দেয়। শিক্ষা, সাক্ষরতা, সমতা, সাংস্কৃতিক মূল্যবোধ, সম্প্রদায়ের উন্নয়ন, দারিদ্র্য দূরীকরণ, রোগ প্রতিরোধ এবং আরও অনেক মূল্যবোধ জাগিয়ে তোলাই উদ্দেশ্য। মানবিকতা বোধকে আরেকটু সজাগ করে তুলে বিশ্ব শান্তিকে ছড়িয়ে দেওয়াই এই দিনটির লক্ষ্য।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Rotary Club

    পরবর্তী খবর