Home /News /life-style /
Health Tips: কোনও ওষুধপত্র নয়, শরীর ঠিক রাখতে ভরসা রাখুন রান্নাঘরের ম্যাজিক মশলায়

Health Tips: কোনও ওষুধপত্র নয়, শরীর ঠিক রাখতে ভরসা রাখুন রান্নাঘরের ম্যাজিক মশলায়

Health Tips: how kacchi haldi or raw turmeric can benefit health and why it is a better option- Photo- Represetative

Health Tips: how kacchi haldi or raw turmeric can benefit health and why it is a better option- Photo- Represetative

হলুদ (Haldi) বা হলুদের মূল শরীরের (Health Tips) জন্য উপকারি? জেনে নেওয়া যাক প্রতিদিন এক টুকরো কাঁচা হলুদ (Turmeric) কীভাবে কাজে লাগতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতীয় রান্নাঘরের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে হলুদ (Turmeric)। প্রতিটি ডাল, সবজি, তরকারি ইত্যাদিতে হলুদ ব্যবহার করা হয়। এটি খাবারের স্বাদ এবং রঙ উভয়ই উন্নত করে। জানা আছে কি যে কাঁচা হলুদ (Haldi) বা হলুদের মূল শরীরের (Health Tips) জন্য উপকারি? জেনে নেওয়া যাক প্রতিদিন এক টুকরো কাঁচা হলুদ (Turmeric) কীভাবে কাজে লাগতে পারে।

হজমশক্তি বাড়ায়

নিয়মিত হলুদ (Haldi) খেলে পিত্ত উৎপাদন উন্নত হয় পারে এবং হজমশক্তি উন্নত হয়। যাঁরা ইরিটেবল বাওয়েল সিনড্রোমে আক্রান্ত তাঁরা প্রতিদিনের খাদ্যতালিকায় কাঁচা হলুদ অন্তর্ভুক্ত করতে পারেন।

আরও পড়ুন- পঞ্জিকা ২২ ফেব্রুয়ারি: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

ওষধি গুণ সম্পন্ন

কাঁচা হলুদ ঔষধি গুণে ভরপুর। এটিতে কার্কিউমিনের উচ্চ ঘনত্ব রয়েছে যা একটি যৌগ এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এটি সর্দি, কাশি, ত্বকের সংক্রমণ, মূত্রনালীর সংক্রমণ এবং ফ্যাটি লিভার রোগের চিকিৎসায় (Health Tips) সাহায্য করে।

আরও পড়ুন - Wriddhiman Saha Controversy: ‘কে কেন এইরকম ট্যুইট করল’-ঋদ্ধিমান সাহার সঙ্গে সরাসরি কথা বলবে BCCI

রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করে

যাঁরা ডায়াবেটিসে ভুগছেন, তাদের জন্য কাঁচা হলুদ আবশ্যক। এটি শুধুমাত্র রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে তাই নয়, ইনসুলিন প্রতিরোধের সমস্যা সমাধানেও সাহায্য করে।

রক্ত শোধন করে

কাঁচা হলুদে কিছু আশ্চর্যজনক অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা কোষের ক্ষতি রোধ করে। এটি রক্ত প্রবাহ থেকে বিষাক্ত পদার্থ দূর করে একটি প্রাকৃতিক রক্ত পরিশোধক হিসাবেও কাজ করে।

ব্যথা বেদনা কমায়

কাঁচা হলুদ জয়েন্ট-সম্পর্কিত ব্যথায় কাজ করে। এটি অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে ভরপুর যা এটিকে একটি প্রাকৃতিক ব্যথা উপশমকারি করে তোলে।

কাজে আসে দুধ হলুদ

প্রয়োজনীয় উপকরণ- ২-ইঞ্চি কাঁচা হলুদ, ১ টেবিল চামচ গুড়, ১ চিমটি এলাচ গুঁড়ো এবং দেড় কাপ দুধ।

পদ্ধতি

একটি প্যানে দুধ ঢেলে মাঝারি আঁচে রেখে কাঁচা হলুদ গুঁড়ো বা গ্রেট করে বা ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। দুধে কাঁচা হলুদ যোগ করে ফোটাতে হবে। মাঝারি-উচ্চ আঁচে রেখে দুধ মাত্র ১ কাপ না হওয়া পর্যন্ত ফোটাতে হবে। প্রায় ১৫ মিনিট ধরে দুধ ফোটাতে হবে। কাঁচা হলুদের সমস্ত স্বাদ এবং পুষ্টি বের করার জন্য দুধ ফোটাতে হয়। এবার একটি পাত্রে দুধ ছেঁকে গুড়, এলাচ গুঁড়ো মিশিয়ে ভালো করে নাড়তে হবে। ঘুমাতে যাওয়ার ১-২ ঘন্টা আগে গরম হলুদ দুধ পান করা যায়।

Published by:Debalina Datta
First published:

Tags: Health Tips, Turmeric

পরবর্তী খবর