Home /News /life-style /
World Oral Health Day 2022: ব্রাশ করার সময় অন্যমনস্ক? বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবসে রইল দাঁতের ক্ষতি এড়ানোর টিপস

World Oral Health Day 2022: ব্রাশ করার সময় অন্যমনস্ক? বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবসে রইল দাঁতের ক্ষতি এড়ানোর টিপস

Right process of teeth brushing: সাধারণত ব্রাশ করার সময় ব্রাশ করার দিকে আমরা কেউই মনোযোগ দিই না।

  • Share this:

    #নয়াদিল্লি: সারা পৃথিবীতেই আজ পালিত হচ্ছে বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবস (World Oral Health Day 2022)। এই বিশেষ দিনটি উপলক্ষ্যে, এফডিআই ওয়ার্ল্ড ডেন্টাল ফেডারেশন (FDI World Dental Federation) সামগ্রিক সুস্থতার জন্য মৌখিক স্বাস্থ্যের তাত্পর্যের উপর গুরুত্ব আরোপ করে সচেতনতা প্রসারের লক্ষ্যে নেমেছে। এফডিআই-এর পক্ষ থেকে YouGov- এর মাধ্যমে ১০ টি উন্নত দেশে পরিচালিত একটি সমীক্ষার ফলাফল (World Oral Health Day 2022) থেকে জানা গিয়েছে যে দাঁতের সুরক্ষার উপায় হিসাবে নিজের বাচ্চাদের ঠান্ডা পানীয় এবং চিনিযুক্ত খাবার খাওয়া থেকে আটকান অর্ধেকেরও কম অভিভাবক। মার্কিন যুক্তরাষ্ট্রে আয়োজিত এই সমীক্ষায় উত্তরদাতা অভিভাবকদের ৩২ শতাংশ জানিয়েছেন যে তাঁরা তাঁদের বাচ্চাদের খাদ্যতালিকায় চিনিযুক্ত খাবার এবং পানীয়ের মাত্রা নিয়ন্ত্রণ করেন।

    বাচ্চাদের মৌখিক স্বাস্থ্যকে (Oral Hygiene) বুড়ো আঙুল দেখিয়ে তালিকায় শেষের দিকে রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অভিভাবকরা। অন্যান্য দেশের ফলাফলও প্রকাশিত হয়েছে, এবং সেখানে সতর্ক বাবা মায়েদের হার খানিকটা এমন: যুক্তরাজ্য (৫২ শতাংশ), সুইডেন (৪৪ শতাংশ), (অস্ট্রেলিয়া (৪১ শতাংশ), চিন (৪১ শতাংশ), মরক্কো (৪০ শতাংশ), ফ্রান্স (৩৭ শতাংশ), ফিলিপাইনস (৩৬ শতাংশ), মিশর (৩২ শতাংশ) এবং আর্জেন্টিনা (৩০ শতাংশ)।

    বছরে অন্তত একবার সন্তানদের দাঁতের চেকআপের (World Oral Health Day 2022) জন্য নিয়ে যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছেন যুক্তরাজ্যের অভিভাবকরা৷ “মুখের রোগকে গুরুত্ব না দেওয়ার অভ্যাস থেকেই বোঝা যায় আমাদের সার্বিক স্বাস্থ্যের প্রতি আমাদের সচেতনতা একেবারেই তলানিতে। অল্প বয়সে মৌখিক স্বাস্থ্য সমস্যা এড়িয়ে চলুন,” বলেন এফডিআই-এর প্রেসিডেন্ট ডাঃ গেরহার্ড কে. সিবার্গার।

    আরও পড়ুন- চড়ুইরা সব কোথায় গেল? বিলুপ্তপ্রায় ছোট্ট পাখিদের জন্যই পালিত বিশ্ব চড়ুই দিবস!

    ইউনিসেফের একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে সারা বিশ্বে যে বাচ্চারা সবচেয়ে বেশি চিনিযুক্ত পানীয় খেয়ে থাকে তাদের ওজন বেশি হওয়ার সম্ভাবনা বেশি। ১৯৭৫ সালে কুড়ি জনের মধ্যে একজন এই সমস্যায় ভুগত, এখন পাঁচজনের মধ্যে চারজন শিশু এই রোগে আক্রান্ত।

    সুতরাং নিজের ও সন্তানের মৌখিক স্বাস্থ্যের (World Oral Health Day 2022) যত্ন নিন। ব্রাশ করার সময় কয়েকটি ভুল প্রায় সকলেই করে থাকেন, সচেতন হন৷

    আরও পড়ুন- কোভিডে বেড়েছে নৈকট্য! সন্তান নয়, পোষ্যের অভিভাবক হতে চাইছেন অনেক মানুষই: সমীক্ষা

    ১. আড়াআড়িভাবে দাঁত ব্রাশ করলে দাঁতে ঘর্ষণ হয়। উল্লম্বভাবে, অর্থাৎ উপরনীচে ব্রাশ করুন।

    ২. খাবারের অংশ সাধারণত মাড়ি আর দাঁতের সংযোগস্থলে জমা হয়। অতএব, ব্রাশ এমনভাবে করা উচিত যা মাড়ির প্রান্ত থেকে দাঁতের ডগা পর্যন্ত লম্বালম্বিভাবে ওই জমে থাকা খাবারের অংশ সরাতে সাহায্য করে। আড়াআড়িভাবে ব্রাশ করলে ওই জমে থাকা অংশ আরও ভেতরে ঢুকে যেতে পারে।

    ৩. সাধারণত ব্রাশ করার সময় ব্রাশ করার দিকে আমরা কেউই মনোযোগ দিই না। ভালো করে মন দিয়ে ব্রাশ করুন, কোন কোন অংশ বাদ পড়ে যাচ্ছে তা খেয়াল রাখুন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Oral Health, Teeth problem, Tooth Cavity

    পরবর্তী খবর