লাইফস্টাইল

?>
corona virus btn
corona virus btn
Loading

World Heart Day: এক নজরে দেখে নিন সেরা হার্ট রেট সেন্সর ডিভাইজগুলো

World Heart Day: এক নজরে দেখে নিন সেরা হার্ট রেট সেন্সর ডিভাইজগুলো

এই ডিভাইজগুলির অত্যাধুনিক ফিচার আপনার শরীরের নানা জিনিসের মাত্রা পরিমাপ করতে সক্ষম। আপনাকে ফিট রাখতে অত্যন্ত কার্যকরী এই ডিভাইজগুলি।

  • Share this:

প্রতি বছর ২৯ সেপ্টেম্বর ওয়ার্ল্ড হার্ট ডে হিসেবে পালিত হয়। গবেষকরা জানাচ্ছেন, বছরে শুধুমাত্র হৃদরোগেই পৃথিবীর প্রায় ১৭.৯ মিলিয়ন মানুষের মৃত্যু হয়। আর ক্রমবর্ধমান সংক্রমণের এই পরিস্থিতিতে এবারের ওয়ার্ল্ড হার্ট ডে-র তাৎপর্য আরও বেশি। সেই সূত্র ধরেই নিজেদের হৃদযন্ত্রকে সুস্থ রাখার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন মানুষজন। বলা বাহুল্য এই প্রচেষ্টায় অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে প্রযুক্তি। আর এখানেই হার্ট রেট সেন্সর ডিভাইজগুলির কথা বলা খুব জরুরি। এই ডিভাইজগুলির অত্যাধুনিক ফিচার আপনার শরীরের নানা জিনিসের মাত্রা পরিমাপ করতে সক্ষম। আপনাকে ফিট রাখতে অত্যন্ত কার্যকরী এই ডিভাইজগুলি। আসুন আজ ওয়ার্ল্ড হার্ট ডে- তে চোখ রাখা যাক সেরা হার্ট রেট সেন্সর ডিভাইজগুলি ও তাদের দামের তালিকায়।

ফিটবিট চার্জ ৪ 

ফিটবিটের অন্যতম সেরা প্রোডাক্ট হল ফিটবিট চার্জ ৪। এটির মধ্যে হার্ট রেট সেন্সর, জিপিএস ট্র্যাকিং, অক্সিজেন ট্র্যাকিংসহ একাধিক ফিচার রয়েছে। ভারতে এর দাম শুরু ১৪, ৯৯৯ টাকা থেকে।

শাওমি এমআই ব্যান্ড ৪

২.৫ডি গ্লাস প্যানেলের ০.৯৫ ইঞ্চি সুপার অ্যামোল্ড ডিসপ্লে নিয়ে বাজারে এসেছে শাওমি এমআই ব্যান্ড ৪-এ। একবার চার্জ করলেই প্রায় ২০ দিন পর্যন্ত চলে এই ডিভাইজ। ফিটনেস স্ট্যাটস, ওয়ার্কআউট মোড, হার্ট রেট মনিটরের মতো একাধিক ফিচার রয়েছে এটিতে। এর দাম ২,২৯৯ টাকা। উল্লেখ্য, শাওমি শীঘ্রই এম আই ব্যান্ড ৫ ও এম আই ব্যান্ড ৪ সাকসেসর নিয়ে আসছে ভারতে।

জার্মিন ভিভোস্মার্ট ৪

ভিও ম্যাক্স টেস্টিং, অটোমেটিং এক্সারসাইজ ডিটেকশনসহ একাধিক ফিচার রয়েছে এই স্মার্টওয়াচে। অনেকটাই পাতলা এই ঘড়ি। ভারতে এর দাম শুরু ১৩,৮৯০ টাকা থেকে।

স্যামসাং গ্যালাক্সি ফিট

ব্যবহার করতে পারেন ০.৯৫ ইঞ্চি সুপার অ্যামোল্ড টাচস্ক্রিন ডিসপ্লের স্যামসাং গ্যালাক্সি ফিট। এই ঘড়িটিতেও স্লিপ মনিটরিং, অ্যাক্সেলেরোমিটার বেসড ওয়ার্কআউট ট্র্যাকিং রয়েছে। জলের নিচে ৫০ মিটার পর্যন্তও কাজ করতে পারে এই ঘড়ি। দাম শুরু ৮৯৯০ টাকা থেকে।

ওনর ব্যান্ড ৫

আপনার বাজেটের মধ্যেই পাওয়া যাবে এই ঘড়ি। এর স্লিপ মনিটরিং, এসপিও২ মনিটর, স্টেট ট্র্যাকিং ফিচারগুলি আপনার নজর কাড়বে। আইওএস এবং অ্যান্ড্রয়েড- দুই ডিভাইজেই কাজ করতে পারে এই ঘড়ি। দাম শুরু ২১৯৯ টাকা থেকে।

রিয়েলমি ব্যান্ড

এই তালিকায় সবচেয়ে সস্তার স্মার্ট ওয়াচ হল রিয়েলমি ব্যান্ড। ঘড়িটিতে হার্টরেট মনিটর ফিচার রয়েছে। ১৪৯৯ টাকার এই ঘড়িটিও ওয়াটার প্রুফ।

অ্যামেজফিট জিটিএস

এই স্মার্ট ঘড়ির হার্ট রেট সেন্সর আপনার নজর কাড়বে। জলের নিচে ৫০ মিটার পর্যন্তও কাজ করতে পারে এই ঘড়ি। মাপতে পারে আপনার হৃদস্পন্দন। ভারতে এই ঘড়ির দাম শুরু ৯৯৯৯ টাকা থেকে।

ফিটবিট ভার্সা ২

বিশেষজ্ঞদের মতে, দেশের অন্যতম সেরা ফিটনেস ট্র্যাকিং স্মার্ট ঘড়ি হল ফিটবিট ভার্সা ২ । অ্যামাজন অ্যালেক্সার ফিচারও রয়েছে এই ঘড়িতে। এই ঘড়ির দাম শুরু ২১,৯৯৯ টাকা থেকে।

ফসিল স্পোর্ট

গুগল ওয়্যার ওএস প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি এই ফসিল স্পোর্ট। হার্ট রেট সেন্সর ছাড়াও এই স্মার্ট ঘড়িতে কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর ও এক্সেলেরোমিটার রয়েছে। একই সঙ্গে রয়েছে অল্টিমিটার, গাইরোস্কোপ ও একটি লাইট সেন্সর। এই ঘড়ির দাম শুরু ১৭,৯৯৫ টাকা থেকে।

অ্যাপেল ওয়াচ সিরিজ ৬

এই মাসের শুরর দিকে অ্যাপেল ওয়াচ সিক্স লঞ্চ হয়েছে। অ্যাপেলের এই নতুন ঘড়ি রক্তে অক্সিজেনের মাত্রা পরিমাপ করতে পারে। এর আপডেটেড ফিচার হার্ট রেট সেন্সর শুধুমাত্র হৃদস্পন্দন নয় ইসিজি-র কাজেও ব্যবহৃত হয়। দাম শুরু ৪০,০৯০ টাকা থেকে।

গারমিন ইনস্টিংক্ট সোলার

সম্প্রতি একটি সোলার স্মার্টওয়াচ লঞ্চ করেছে গারমিন। হৃদস্পন্দন ছাড়াও এই ঘড়ি তার পালস অক্স ফিচারের সাহায্যে মানবশরীরে রক্তে অক্সিজেনের মাত্রা রেকর্ড করতে পারে। ৪২, ০৯০ টাকা থেকে শুরু এই ঘড়ির দাম।

Published by: Pooja Basu
First published: September 29, 2020, 5:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर