Home /News /life-style /
World Consumer Rights Day 2022: দর কষা ক্রেতার অধিকার! বিশ্ব ক্রেতা সুরক্ষা অধিকার দিবসে জেনে নিন আপনার অধিকারগুলি

World Consumer Rights Day 2022: দর কষা ক্রেতার অধিকার! বিশ্ব ক্রেতা সুরক্ষা অধিকার দিবসে জেনে নিন আপনার অধিকারগুলি

Consumer Rights: গ্রাহকরা এমআরপিতে লেখা দামের উপর দর কষাকষি করতে পারেন। এটি সরকার দ্বারা নির্ধারিত নয় এবং প্রকৃত বিক্রয় মূল্য আরও কম হতে পারে

  • Share this:

    #নয়াদিল্লি: প্রতি বছর ১৫ মার্চ বিশ্ব ক্রেতা সুরক্ষা অধিকার (World Consumer Rights Day 2022) দিবস পালিত হয়। ক্রেতাদের অধিকার (consumers’ rights) এবং চাহিদা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে বিশ্বজুড়ে এই দিনটি পালন করা হয়। ভারতে সরকারের ক্রেতা সুরক্ষা আইন (Consumer Protection Act), ১৯৮৬ অনুযায়ী ক্রেতাদের বেশ কিছু মৌলিক অধিকারের কথা বারেবারে আলোচনায় উঠে আসে। বিশ্ব ক্রেতা সুরক্ষা অধিকার দিবস (World Consumer Rights Day 2022) উপলক্ষ্যে জেনে নিন ছয়টি গুরুত্বপূর্ণ অধিকার যা কোনও পণ্য বা পরিষেবা ক্রয়ের আগে প্রতি ক্রেতার অবশ্যই জানা উচিত:

    আরও পড়ুন- পা ভীষণ ঘামে? অন্যের চপ্পল পরেই বেরিয়ে পড়েন? পায়ের ভোগান্তি রুখতে অভ্যাস বদলান

    শিক্ষার অধিকার

    পরিষেবা পাওয়ার আগে গ্রাহকদের তথ্য এবং উপকরণ বিষয়ে জানার অধিকার রয়েছে। কোনও কিছু কেনার আগে পণ্য বা পরিষেবা সম্পর্কে সবটা জেনে  সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করে এই অধিকার (World Consumer Rights Day 2022)।

    ক্রেতার কথা বলার অধিকার

    ইন্ডিয়া টুডের প্রতিবেদন অনুযায়ী, এর অর্থ হল, যে কোনও ক্রেতার নিজের স্বার্থের পক্ষে কথা বলার বা নিজের প্রতিনিধিত্ব করার অধিকার রয়েছে। ক্রেতারা কোনও ভয় ছাড়াই পণ্য বা পরিষেবার বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে পারেন

    প্রতিকারের অধিকার

    যদি একজন ক্রেতা অন্যায্য বাণিজ্য চর্চা বা শোষণের শিকার হন, তাহলে এই ধরনের অসৎ আচরণের বিরুদ্ধে প্রতিকার চাওয়ার অধিকার রয়েছে ক্রেতার।

    আরও পড়ুন- ঘুম নেই চোখে, মন মেজাজ বিষণ্ণ? এই ভারতীয় সুগন্ধগুলি এনে দেবে গভীর প্রশান্তি!

    নিরাপত্তার অধিকার

    ফিনান্সিয়াল এক্সপ্রেসের প্রতিবেদন অনুসারে, ভারতীয় ক্রেতাদের ‘জীবন ও সম্পত্তির পক্ষে বিপজ্জনক পণ্য ও পরিষেবার বিপণনের বিরুদ্ধে সুরক্ষিত হওয়ার অধিকার’ রয়েছে। নিরাপত্তার অধিকারের অধীনে, এই আইনটি স্বাস্থ্যসেবা, ফার্মাসিউটিক্যালস, অটোমোবাইল, হাউজিং, গার্হস্থ্য যন্ত্রপাতি এবং ভ্রমণ এবং খাদ্য প্রক্রিয়াকরণ ক্ষেত্রেও প্রযোজ্য।

    নির্বাচনের অধিকার

    এটি ‘প্রতিযোগিতামূলক মূল্যে যে কোনও জায়গায় বিভিন্ন পণ্য কিনতে পারার বিষয়ে নিশ্চিত হওয়ার অধিকার’। গ্রাহকরা এমআরপিতে (Maximum Retail Price) লেখা দামের উপর দর কষাকষি করতে পারেন। এটি সরকার দ্বারা নির্ধারিত নয় এবং প্রকৃত বিক্রয় মূল্য আরও কম হতে পারে (করের উপর ভিত্তি করে)।

    তথ্যের অধিকার

    ক্রেতা সুরক্ষা আইনে, ১৯৮৬ (The Consumer Protection Act, 1986), তথ্য জানার অধিকারকে ‘অনৈতিক বাণিজ্যিক বিরুদ্ধে ক্রেতাকে রক্ষা করার জন্য পণ্যের গুণমান, পরিমাণ, শক্তি, বিশুদ্ধতা, মান এবং মূল্য সম্পর্কে অবহিত হওয়ার অধিকার’ হিসাবে (World Consumer Rights Day 2022) উল্লেখ করা হয়েছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Consumer Products

    পরবর্তী খবর