Home /News /life-style /

Weight Loss Tips: বাজরা না কি ভুট্টা? কীসের তৈরি রুটি খেলে ওজন দ্রুত কমে জানেন?

Weight Loss Tips: বাজরা না কি ভুট্টা? কীসের তৈরি রুটি খেলে ওজন দ্রুত কমে জানেন?

জেদি ফ্যাট কমবে কোন রুটিতে জানেন? Representative Image

জেদি ফ্যাট কমবে কোন রুটিতে জানেন? Representative Image

Weight Loss Tips: ওজন কমাতে চাইলে ভুট্টা ও বাজরা দিয়ে তৈরি রুটি খাওয়া যায়।

  • Share this:

#কলকাতা : যাঁরা ওজন কমাতে (Weight Loss Tips) চান তাঁরা সাধারণত কার্বোহাইড্রেট জাতীয় খাবার এড়িয়ে চলেন। তাই তাঁরা ভাত ও রুটি কম খান। কিন্তু আমাদের দেশে এমন কিছু দানাশস্য আছে যা দিয়ে তৈরি রুটি খেলে ওজন বাড়ে না। কারণ এই সব দানাশস্যে কার্বোহাইড্রেট কম থাকে। যেমন ওজন কমাতে চাইলে ভুট্টা ও বাজরা দিয়ে তৈরি রুটি খাওয়া যায়।

বাজরার রুটি

প্রোটিন, ফাইবার এবং প্রয়োজনীয় খনিজ সমৃদ্ধ, বাজরা শস্যের মধ্যে সবচেয়ে স্বাস্থ্যকর  (Weight Loss Tips) বিকল্পগুলির মধ্যে একটি। যা গ্লুটেন মুক্ত হওয়ার কারণে স্বাস্থ্যপ্রেমীদের মধ্যে বেশ জনপ্রিয়। উচ্চ ফাইবার সামগ্রী রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে এবং এতে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে বলে বাজরা গ্যাস্ট্রিক রোগ এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যার মোকাবিলা করার জন্য দুর্দান্ত (Healthy Lifestyle) । এতে জটিল কার্বোহাইড্রেট থাকে বলে, বাজরা হজম হতে অনেক সময় নেয়। আর ঠিক এই কারণেই এর গ্লাইসেমিক সূচক বেশি থাকে এবং দীর্ঘ সময়ের জন্য এই শস্য পেট ভর্তি রাখে। বাজরায় উপস্থিত ফাইটোকেমিক্যাল এবং পলিফেনল প্রকৃতিতে অ্যান্টি-কার্সিনোজেনিক এবং অ্যান্টিটিউমার হিসাবে প্রমাণিত হয়েছে। তাই, বাজরা ক্যানসার কোষের বৃদ্ধি রোধ করতে পারে এবং কিছু ক্যানসারের বিরুদ্ধে রক্ষা করতে পারে।

আরও পড়ুন: এই পেশাতেই পরকীয়ার প্রবণতা সবচেয়ে বেশি! চাঞ্চল্যকর তথ্য গবেষণায়...

ভুট্টার রুটি

ভুট্টা একটি উত্তর ভারতীয় দানাশস্য যা সাধারণত শীতকালে খাওয়া  (Weight Loss Tips) হয় এবং এটি পরিশোধিত বা সম্পূর্ণ গমের আটার জন্য একটি দুর্দান্ত বিকল্প হিসাবে চিহ্নিত। ভুট্টা আয়রন, ফসফরাস, জিঙ্ক এবং বিভিন্ন ভিটামিন সমৃদ্ধ। প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভুট্টার ময়দা দৃষ্টিশক্তির জন্য ভালো বলে প্রমাণিত, পাশাপাশি ক্যানসার এবং রক্তশূন্যতা প্রতিরোধেও এটি সাহায্য করে। এটি গ্লুটেন মুক্ত এবং ওজন কমানোর জন্য খুব কার্যকর কারণ এতে জটিল কার্বোহাইড্রেট রয়েছে যা ভেঙে যেতে বেশি সময় নেয় এবং দীর্ঘ সময়ের জন্য ভুট্টা পেট ভর্তি রাখে। ভুট্টায় প্রচুর পরিমাণে প্রতিরোধী স্টার্চ থাকে এবং এটি সঠিকভাবে ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে।

বাজরা না ভুট্টা কোনটা বেশি ভালো?

যাঁরা ওজন কমাতে  (Weight Loss Tips) চান তাঁদের বাজরার আটা বেছে নেওয়া উচিত কারণ এর ক্যালোরির পরিমাণ তুলনামূলকভাবে কম থাকে, যদিও উভয়ই গ্লুটেন মুক্ত বিকল্প (Healthy Lifestyle) । তবে বাজরার রুটি বেশি খেলে কিডনিতে পাথর হতে পারে। বাজরায় উপস্থিত ফাইটিক অ্যাসিড অন্ত্রে খাদ্য শোষণে সমস্যা সৃষ্টি করতে পারে।

আরও পড়ুন: পুরুষের মন জয় করে নেন নিমেষে! এই ৪ রাশির মেয়েদের আকর্ষণ এড়ানো দায়! আপনিও কি আছেন তালিকায়?

ভুট্টার ক্ষেত্রে, যাঁদের রক্ত জমাট বাঁধা এবং থ্রম্বোসিস হওয়ার প্রবণতা রয়েছে তাঁদের এটি খুব বেশি খাওয়া (Healthy Lifestyle) উচিত নয়। যেহেতু এটি হজম করা কঠিন তাই এটি খেলে পেট ফুলে যাওয়া, গ্যাস এবং ডায়রিয়ার মতো হজমের সমস্যাও সৃষ্টি করতে পারে। তাই এই সব ভাবনা-চিন্তা করে, ডায়েটিশিয়ানের  (Weight Loss Tips) সঙ্গে কথা বলে তবেই সিদ্ধান্ত নেওয়া উচিত।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Belly Fat, Weight Loss

পরবর্তী খবর