Home /News /life-style /
Weight Loss: ওজন কম করতে চাইলে পপকর্নের চেয়ে ভাল স্ন্যাক্স আর হয় না! কেন জানেন কি?

Weight Loss: ওজন কম করতে চাইলে পপকর্নের চেয়ে ভাল স্ন্যাক্স আর হয় না! কেন জানেন কি?

The fibre, protein, and vitamins found in popcorn are beneficial to your health. (Representative Image: Shutterstock)

The fibre, protein, and vitamins found in popcorn are beneficial to your health. (Representative Image: Shutterstock)

Weight Loss Tips: স্ন্যাক্স এমনই হওয়া উচিত যাতে ক্যালোরি না বাড়লেও পেট ভর্তি থাকে অনেকক্ষণ।

  • Share this:

#কলকাতা: ওজন কমানোর জন্য, দ্বিধাহীন খাওয়া নিয়ন্ত্রণ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং কঠিন কাজগুলির মধ্যে একটি। ওজন কমানোর (Weight Loss) চেষ্টা করার সময় আবেগপ্রবণ খাওয়া ওজন বাড়িয়ে দিতে পারে। কিন্তু লোভ নিয়ন্ত্রণ করা সহজ ব্যাপার নয়। যদি যখন-তখন খাওয়ার অভ্যাস থাকে এবং সেটা নিয়ন্ত্রণ করতে সমস্যা হয়, তাহলে এমন একটা স্ন্যাক্সের কথা আমরা বলব যা নিশ্চিন্তে খাওয়া যায় এবং এতে একেবারেই ক্যালোরি বাড়ে না। স্ন্যাক্স এমনই হওয়া উচিত যাতে ক্যালোরি না বাড়লেও পেট ভর্তি থাকে অনেকক্ষণ (Weight Loss Tips)।

আরও পড়ুন-চার মন্ত্রীর তিন পুর নিগম জয়, আগামী দিনে আরও পরিষেবা দেওয়াই লক্ষ্য

কোন স্ন্যাক্স খাওয়া যেতে পারে ওজন কমাতে?

ওজন কমানোর চেষ্টা করার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ক্যালোরি কাউন্ট করে রাখা। ওজন কম করার অন্যতম কৌশল হল এমন কিছু বেছে নেওয়া যার মধ্যে ক্যালোরি কম আছে। এ ক্ষেত্রে পপকর্ন স্ন্যাক্স হিসাবে আদর্শ। কম ক্যালোরি, স্বাস্থ্যকর এবং ফাইবার সমৃদ্ধ, পপকর্ন হল সেরা স্ন্যাক আইটেম তাঁদের জন্য যাঁরা ওজন কম করতে চাইছেন। যাঁরা কম কার্ব ডায়েট অনুসরণ করেন তাঁদের জন্যও এটি চমৎকার।

পপকর্ন খাওয়ার সঠিক উপায়

পপকর্ন নিঃসন্দেহে স্বাস্থ্যকর, তবে ওজন কমানোর ডায়েট প্ল্যানে এটি যোগ করার সময় সতর্কতা অবলম্বন করতে হবে। অন্য যে কোনও খাবারের মতোই, একবারে অত্যাধিক পপকর্ন খাওয়া ঠিক নয়। এ ছাড়া পপকর্ন কীভাবে তৈরি হয় সে বিষয়েও সতর্ক থাকতে হবে। রেস্তোরাঁ এবং মাল্টিপ্লেক্সে যেগুলি পরিবেশন করা হয় সেগুলিতে মাখন এবং নুন মাখানো থাকে, যে দুটি উপাদান ওজন বাড়িয়ে দেয়। ওজন কমানোর চেষ্টা করার সময় এয়ার-পপড পপকর্ন খাওয়া উচিত, মাখন দেওয়া নয়।

আরও পড়ুন-অ্যাঙ্কিলুজিং স্পন্ডিলাইটিস নিয়ে কী বলছেন চিকিৎসকেরা? কীভাবে যত্ন নেবেন নিজের?

পপকর্ন-এ কি পুষ্টিগুণ আছে?

এক কাপ এয়ার-পপড পপকর্নে মাত্র ৩০ ক্যালোরি থাকে। এছাড়াও, এটি প্রোটিন, ফোলেট, নিয়াসিন, রিবোফ্লাভিন, থায়ামিন, ভিটামিন বি, এ, ই এবং কে-র মতো অন্যান্য স্বাস্থ্যকর পুষ্টি উপাদানে ভরপুর।

পপকর্ন-এর অন্যান্য উপকারিতা

পপকর্ন ক্যানসার কোষের বৃদ্ধিকে বাধা দিতে পারে এবং পরিপাকতন্ত্র নিয়ন্ত্রণে রাখতে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে সাহায্য করে।

এটি রক্তে শর্করার মাত্রা পরিচালনা করতে পারে।

এটি হৃদরোগের ঝুঁকি কমায় এবং চোখ ভাল রাখে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Popcorn, Weight Loss

পরবর্তী খবর