Home /News /life-style /
Menopause Weight Gain : মেনোপজের সময় পেট, নিতম্ব ও উরুতে চর্বি জমে, বিপদ এড়াতে মেনে চলুন কিছু নিয়ম

Menopause Weight Gain : মেনোপজের সময় পেট, নিতম্ব ও উরুতে চর্বি জমে, বিপদ এড়াতে মেনে চলুন কিছু নিয়ম

মেনোপজে মহিলারা ওজন বেড়ে যাওয়া নিয়েও বেশ চিন্তিত থাকেন

মেনোপজে মহিলারা ওজন বেড়ে যাওয়া নিয়েও বেশ চিন্তিত থাকেন

Menopause Weight Gain : মেনোপজের সময়, সাধারণত পেট, নিতম্ব এবং উরুতে প্রচুর পরিমাণে চর্বি জমতে শুরু করে।

  • Share this:

ছোট থেকেই পুরুষদের তুলনায় মহিলাদের বেশি শারীরিক পরিবর্তনের মধ্য দিয়ে যেতে হয়। বয়ঃসন্ধিকালে ঋতুস্রাব শুরু হওয়ার পর থেকে বয়সের সঙ্গে সঙ্গে মহিলাদের শরীরে ঘন ঘন হরমোনাল পরিবর্তন হতে থাকে। মেনোপজও মধ্যবয়স্ক মহিলাদের জীবনে এমনই একটি শারীরিক অবস্থা। ঋতুস্রাব চক্রের শেষ হওয়ার সময়কেই মেনোপজ বলে। এটি একটি প্রাকৃতিক শারীরিক প্রক্রিয়া যা সাধারণত মহিলাদের ৪০ থেকে ৫০ বছরের মধ্যে হয়। মেনোপজের সঙ্গে শরীরে বিভিন্ন লক্ষণ দেখা যায়। মেনোপজ শুরু হওয়ার আগে থেকেই মহিলাদের শরীরে বিভিন্ন উপসর্গ দেঝা যায়। আপাতভাবে খুবই সাধারণত ঘটনা মনে হলেও কারও কারও ক্ষেত্রে মেনোপজের শারীরিক ও মানসিক প্রভাব যথেষ্ট গুরুতর আকার নেয়। মেনোপজের বিভিন্ন বিভিন্ন লক্ষণ, যেমন অত্যধিক গরম লাগা, খিদে কমে যাওয়া, ক্লান্ত বোধ হওয়া ইত্যাদি শারীরিক লক্ষণ দেখা যায়। তবে শুধু শারীরিক নয়, এই সময় ঘুমের ব্যাঘাত ঘটে, মেজাজ পরিবর্তন সহ বিভিন্নভাবে মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব পড়ে। এছাড়াও, মেনোপজে মহিলারা ওজন বেড়ে যাওয়া নিয়েও বেশ চিন্তিত থাকেন। বিশেষ করে এই সময়ে মহিলাদের শরীরের মধ্যভাগে সবচেয়ে বেশি ওজন বেড়ে যেতে দেখা যায়। মেনোপজের সময়, সাধারণত পেট, নিতম্ব এবং উরুতে প্রচুর পরিমাণে চর্বি জমতে শুরু করে।

কেন ওজন বেড়ে যায়?

মেনোপজে কম-বেশি প্রায় সকল মহিলারই শরীরের মধ্যভাগের ওজন বাড়তে দেখা যায়। মেনোপজের সময় একজন মহিলার গড়ে ওজন ২-৩ কেজি বেড়ে যায়। তবে, ব্যক্তিবিশেষে ওজন বাড়ার পরিমাপ ভিন্ন হয়। আসলে, মেনোপজের সময় শরীরে কম হরমোন তৈরি করে এবং কম ইস্ট্রোজেনের মাত্রা থাকায় শরীরে ফ্যাট জমে যা প্রধানত পেটের চারিদিকে ছড়িয়ে পড়তে থাকে। তাছাড়া বয়স বাড়লে পেশির ভর কমতে থাকে। যার ফলে অনেক মহিলার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এবং বিশেষত মেনোপজের সময় ওজন বেড়ে যায়।

আরও পড়ুন : ইউটিউবার ঐশ্বর্যর বাঁধভাঙা কান্না, ট্রোলিং কীভাবে সামলানো যায়? বললেন মনোবিদ

দ্য স্টাডি অফ উইমেনস হেলথ অ্যাক্রস দ্য নেশন (SWAN) মধ্যবয়সী মহিলাদের পেরিমেনোপজে অর্থাৎ মেনোপজের উপরে বিশদে গবেষণা করেছে। সংশ্লিষ্ট গবেষণায় দেখা গিয়েছে যে মেনোপজে মহিলাদের পেটে ফ্যাট জমতে থাকে এবং এই সময় পেশি ভর হারায়। হরমোনের পরিবর্তনে খিদে বেড়ে যাওয়ায় বেশি খাওয়ার প্রবণতাও পেরিমেনোপজে ওজন বেড়ে যাওয়ার আরেকটি কারণ।

আরও পড়ুন : চোখে ঘুম এলেই গলায় শুকনো কাশি? সহজ ঘরোয়া টোটকা আপনার জন্য

ঠিক ডায়েট ওজন নিয়ন্ত্রণে রাখতে পারে:

কিছু নির্দিষ্ট খাবার সতর্কভাবে বেশি খেলে অবাঞ্ছিত অতিরিক্ত ওজন বেড়ে যাওয়া এড়ানো যায়। যার মধ্যে রয়েছে নন-স্টার্চ কার্বোহাইড্রেট, স্বাস্থ্যকর ফ্যাট, জল এবং ভেষজ চা- এগুলো খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। উচ্চ প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ খাবারও ওজন নিয়ন্ত্রণে রাখতে উপকারী। একইসঙ্গে ডায়েটে বেশি শাক-সবজি, ফল এবং কম প্রক্রিয়াজাত এবং বেশি ফাইবার যুক্ত গোটা শস্য, ডাল, বাদাম, সয়া, মাছ এবং কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার রাখতে হবে। অন্য দিকে, মাংস, যেমন রেট মিট কিংবা মুরগি সীমিত পরিমাণে খাওয়া উচিত। আবার রান্নায় মাখনের পরিবর্তে পরিমিত পরিমাণে অলিভ বা উদ্ভিজ্জ তেল ব্যবহার করা দরকার। মিষ্টিযুক্ত পানীয়, যেমন সফট ড্রিঙ্কস,জুস, এনার্জি ড্রিঙ্কস, ফ্লেভারড ওয়াটার এবং মিষ্টি কফি এবং চা খাওয়াও নিয়ন্ত্রণ করতে হবে। এছাড়াও যেসব খাবারে বেশি চিনি রয়েছে যেমন কুকিজ, পাই, কেক, ডোনাটস, আইসক্রিম এবং ক্যান্ডি ইত্যাদিও যতটা সম্ভব ডায়েট থেকে বাদ দিতে হবে। অ্যালকোহল খাওয়ার বিষয়েও সতর্ক হতে হবে। কারণ অ্যালকোহলযুক্ত পানীয় আপনার ডায়েটে অতিরিক্ত ক্যালোরি যোগ করে এবং ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি বাড়ায়। আর ওজন নিয়ন্ত্রণে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল প্রক্রিয়াজাত খাবারের পরিবর্তে ঘরের তৈরি খাবার বেশি খাওয়া। এতে যেমন স্বাস্থ্য ঠিক থাকবে, তেমনই ওজনও বাড়বে না। তবে মেনোপজে মহিলাদের চটজলদি ওজন কমানোর বাজারচলতি প্রচুর ডায়েট রয়েছে যা দ্রুত ফলাফলের প্রতিশ্রুতি দেয়। কিন্তু এগুলো আপাতভাবে শুনতে আকর্ষণীয় মনে হলেও কোনও প্রমাণিত তথ্য নেই বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন : আলু, লেবু, বেদানা-তরকারি ও ফলের খোসা ফেলে দেন? হারাচ্ছেন সুন্দরী হওয়ার উপায়

ওজন বেড়ে যাওয়ায় যে সতর্কতা দরকার:

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রত্যেক মহিলাকেই মেনোপজের সময় দিয়ে যেতে হয়। অনেকেই এই সময়ে ওজন নিয়ন্ত্রণে রাখার পরামর্শের জন্য আজকাল গুগলে সার্চ করেন। বেশ কয়েক বছর ধরে এই নির্দিষ্ট বিষয়ে তথ্য অনুসন্ধানের প্রবণতা বেড়েছে। তবে শুধু চেহারাই নয়, মেনোপজের ওজন বেড়ে যাওয়া স্বাস্থ্যের উপরেও গুরুতর প্রভাব ফেলতে পারে। অতিরিক্ত ওজন, বিশেষ করে পেট ও শরীরের মধ্যভাগের আশেপাশে ফ্যাট জমলে শ্বাসকষ্ট, হার্ট এবং রক্তনালীর রোগ এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়। এমনকী অতিরিক্ত ওজন স্তন, কোলন এবং এন্ডোমেট্রিয়াল ক্যানসার সহ বিভিন্ন ধরণের ক্যানসারের ঝুঁকিও বাড়িয়ে দেয়।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Menopause, Weight gain, Weight Loss

পরবর্তী খবর