Home /News /life-style /
Benefits of warm water: দিন শুরু করুন গরম জলে চুমুক দিয়ে, দূর থাকবে বহু জটিল সমস্যা

Benefits of warm water: দিন শুরু করুন গরম জলে চুমুক দিয়ে, দূর থাকবে বহু জটিল সমস্যা

Benefits of warm water

Benefits of warm water

Benefits of warm water: দেখে নেওয়া যাক সকালে এক গ্লাস ঈষদুষ্ণ গরম জল খাওয়ার উপকারিতাগুলো কী কী!

  • Share this:

আমাদের দিনের শুরুটাই বলে সারাদিন কেমন যাবে। তাই সারাদিন সতেজ থাকার জন্য, সকালে ঠিক কী কী খাওয়া উচিত তা নিয়ে সচেতন হতে হবে।

আমরা সাধারণত দিনের শুরুতে যা খাই সেটিই অন্ত্রের স্বাস্থ্য নির্ধারণ করে। প্রবীণরা কিন্তু প্রায়শই পরামর্শ দেন, ঘুম থেকে ওঠার পর প্রতিদিন এক গ্লাস করে গরম জল পান করতে। কারণ গরম জল আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং আমাদের পরিপাকতন্ত্রকে সুস্থ রাখার অন্যতম সেরা উপায়। (Benefits of warm water)

দেখে নেওয়া যাক সকালে এক গ্লাস ঈষদুষ্ণ গরম জল খাওয়ার উপকারিতাগুলো কী কী:

হজম- উষ্ণ জল খাওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধাগুলির মধ্যে একটি হল এটি আমাদের হজমশক্তিকে ঠিক রাখে। গরম জল রক্ত সঞ্চালনকারী নালীগুলোকে উন্মুক্ত করে দিয়ে হজমশক্তি ভাল রাখতে সহায়তা করে। প্রতিদিন খাবারের পর গরম জল পান করলে তা চর্বি ভেঙে খাদ্য হজমে সাহায্য করে।

আরও পড়ুন : এই খাবারগুলি মাইক্রোওয়েভ আভেনে দিচ্ছেন নাকি? অজান্তেই ডেকে আনছেন মহাবিপদ

ওজন কমানো- ওজন কমানোর জন্য যারা দ্রুত এবং কার্যকর ওজন কমানোর সমাধান চান তাঁরা খালি পেটে এক কাপ গরম জল দিয়ে দিনের সূচনা করতে পারেন। গরম জল অন্ত্রের সঙ্কোচন রোধে দারুন কার্যকরী, যা শরীরকে অতিরিক্ত জলের ওজন থেকে মুক্তি দেয়। গরম জল মেটাবলিজমকে উদ্দীপিত করে এবং ওজন কমানোর জন্য অনুঘটক হিসাবে কাজ করে।

আরও পড়ুন : মশলার দাগ-সহ তেলচিটে গ্যাসের আভেন ও বার্নার সাফ করতে নাজেহাল? আপনার জন্য ঘরোয়া সমাধান

দাঁতের স্বাস্থ্য- ঠান্ডা জল আমাদের দাঁতের সংবেদনশীলতা বৃদ্ধি করে এবং দাঁতের জোরকে সহজেই ভেঙে যায়। তাই উষ্ণ জল আমাদের দাঁত পরিষ্কার করে জীবাণু বিনাশ করতে সাহায্য করে। তাই দাঁতের ব্যথাও প্রতিরোধ করে। যদি দাঁতে ব্যথা বা ফোলার সমস্যা থাকে, তাহলে গরম জল দিয়ে দাঁত ব্রাশ করা শুরু করতে হবে বা ঠান্ডা জলের পরিবর্তে গরম জল পান করা শুরু করতে হবে।

আরও পড়ুন : ছেলেমেয়ের জন্য বাড়িতেই রাঙিয়ে তুলুন বাসন্তী পাঞ্জাবী ও শাড়ি, রইল সহজ পদ্ধতি

বুকে ভারী বোধ হওয়া বা নাক বন্ধ থাকলে গরম জলের বিকল্প নেই। গরম জল শ্লেষ্মা ভেঙ্গে নাকের বাধা সরিয়ে দিতে সহায়ক। এছাড়াও গরম জল সঠিক তাপমাত্রা প্রদান করে শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে।

শরীরের বিষাক্ত পদার্থ অপসারণ করার জন্য এটিই উপকারী। মুখ ব্রণর সমস্যা থাকলে নিয়মিত গরম জল খেতে হবে। গরম জল শরীরের তাপমাত্রা বাড়িয়ে শরীরকে সঠিকভাবে ঘামতে সুযোগ করে দেয়। এতে ঘাম ত্বককে বিষাক্ত উপাদান মুক্ত করে এবং স্বাস্থ্যকর ত্বক প্রদান করে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Health Tips, Hot Water

পরবর্তী খবর