লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

ঘরেই বানিয়ে ফেলুন বিজয়ার মিষ্টি, শুরু হোক রসমালাই দিয়ে, শিখে নিন রেসিপি

ঘরেই বানিয়ে ফেলুন বিজয়ার মিষ্টি, শুরু হোক রসমালাই দিয়ে, শিখে নিন রেসিপি

বাজার থেকে মিষ্টি না কিনে, বরং এবার বিজয়ায় বাড়িতেই বানিয়ে ফেলুন রসমালাই

  • Share this:

#কলকাতা: এবার না হয় পুজোর মিষ্টি হোক একেবারে অন্যরকম ৷ বাজার থেকে মিষ্টি না কিনে, বরং এবার বিজয়ায় বাড়িতে আসা আত্মীয় আর প্রিয়জনদের দিন একটু সারপ্রাইজ ৷ ঘরেই বানিয়ে ফেলুন বিজয়ার মিষ্টি ৷ শুরু হোক রসমালাই দিয়েই !

কীভাবে বানাবেন--

ছানার জন্যঃ

ঘন দুধ- ২ লিটার চিনি – ২ কাপ

লেবুর রস বা ভিনেগার- ১/৪ কাপ

সিরার জন্য

চিনি-২ কাপ

জল-৪ কাপ

লেবুর রস বা ভিনেগার ১/৪ কাপ

মালাই/রস-এর জন্যঃ

দুধ/ ঘন দুধ- ১ লিটার

চিনি- ১/২ কাপ

এলাচ গুঁড়া

মিষ্টির জন্য

ময়দা ১/২ টেবিল চামচ

বেকিং পাউডার- ১/৪ চা চামচ

সুজি – ১ চ চামচ

ছানা

১ টেবিল চামচ

মিষ্টির জন্যঃ

প্রথমে ছানা তৈরির জন্য দুধ একবার জ্বাল দেয়া হয়ে গেলে লেবুর রস বা ভিনেগার দিয়ে ১ মিনিটের মত রেখে একটা পাতলা কাপড়ে জল ঝরাতে দিতে হবে, সঙ্গে সঙ্গে ঠান্ডা জল দিতে হবে। ভালো করে চেপে জল ঝরিয়ে নিন।

একটি বড় থালায় ছানাটা ভাল করে হাত দিয়ে মেখে নিতে হবে, যেন জমাট বেঁধে না থাকে। তারপর ময়দা, সুজি, বেকিং পাউডার ও চিনি দিয়ে ভাল করে মেখে নিতে হবে। এবার দু’হাতের তালু দিয়ে গোল করে ছোট ছোট আকারের মিষ্টি বানান।

পাশাপাশি একটি হাড়িতে সিরার জন্য জল ও চিনি ফোটাতে দিন। জল ফুটে উঠলে লেবুর রস বা ভিনেগার দিয়ে ছোট ছোট মিষ্টিগুলো হাড়িতে দিয়ে ঢেকে দিন। এলাচ দিয়ে ২০ থেকে ২৫ মিনিট এর মত ফুটিয়ে নিন। খেয়াল রাখবেন যেন বেশি সিদ্ধ হয়ে ভেঙে না যায়।

মালাই/রস বানানোঃ

অন্য একটি ননস্টিক পাত্রে দুধ জ্বাল দিতে থাকুন, মাঝারি আঁচে নেড়ে নেড়ে দুধ আরো ঘন করুন, দুধ অর্ধেক হয়ে আসা পর্যন্ত এমনভাবে নাড়ুন যেন নিচে লেগে না যায় এবং সর হয়ে না যায়। এরপর চিনি ও এলাচ গুঁড়ো দিয়ে দিন। রস ঠান্ডা করুন, তারপর মিষ্টিগুলো সিরা থেকে তুলে রসে মেশান। পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে ফ্রিজে রেখে আরো ঠান্ডা করুন। পরিবেশনের আগে পেস্তা ও বাদাম কুচি করে দিন।

Published by: Ananya Chakraborty
First published: October 25, 2020, 7:13 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर