Home /News /life-style /
১০০,০০০ চালক নিয়ে জেন্ডার সেনসিটাইজ সেশন! নারী দিবসে অভিনব উদ্যোগ Uber-এর!

১০০,০০০ চালক নিয়ে জেন্ডার সেনসিটাইজ সেশন! নারী দিবসে অভিনব উদ্যোগ Uber-এর!

uber gender sensitizes over 100000 drivers to expands safety initiative to train non uber drivers

uber gender sensitizes over 100000 drivers to expands safety initiative to train non uber drivers

মহিলাদের জন্য পাবলিক প্লেসকে আরও নিরাপদ করে #BreakTheBias প্রতিশ্রুতিতে আবদ্ধ হতে চাইছে কোম্পানি।

  • Share this:

#নয়াদিল্লি: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে, Uber ঘোষণা করেছে যে এটি তার প্ল্যাটফর্মে ১০০,০০০-এরও বেশি ড্রাইভারকে জেন্ডার সেনসিটাইজ করেছে। Uber এই উদ্যোগ এখন বিভিন্ন রাজ্য সরকারের সঙ্গে অংশীদারিত্বে নন-উবের চালকদের কাছেও প্রসারিত করার পরিকল্পনা করেছে। এই উদ্যোগের দ্বারা মহিলাদের জন্য পাবলিক প্লেসকেআরও নিরাপদ করে #BreakTheBias প্রতিশ্রুতিতে আবদ্ধ হতে চাইছে কোম্পানি।

Uber ২০১৮ সাল থেকে জেন্ডার সেনসিটাইজ সেশনগুলি চালানোর জন্য মানসিক স্বাস্থ্য, লিঙ্গ সমতা এবং ন্যায়বিচারের ক্ষেত্রে কাজ করে এমন একটি দিল্লি-ভিত্তিক এনজিও মানস ফাউন্ডেশনের সঙ্গে হাত মিলিয়েছে৷ এই সেশনগুলি চালকদের মহিলাদের প্রয়োজন বুঝতে এবং সংবেদনশীল হতে সাহায্য করে৷

পুরুষ ও মহিলারা কীভাবে গণপরিবহন ব্যবস্থা ব্যবহার করেন, পাবলিক প্লেসে মহিলারা কতটা হয়রানির সম্মুখীন হন এবং সমস্যা সমাধানে ড্রাইভারদের ভূমিকা তুলে ধরে সে সম্পর্কে মানস ফাউন্ডেশনের বিশেষজ্ঞদের সেশন দ্বারা চালকদের শিক্ষিত করা হয়। নারীদের নিরাপদ বোধ করাতে কীভাবে তাঁদের পেশাদার আচরণ পরিবর্তন করতে হবে তাও তাঁরা শেখেন।

পার্টনারশিপের বিষয়ে কথা বলতে গিয়ে, Uber-এর ভারত ও দক্ষিণ এশিয়ার প্রেসিডেন্ট প্রভজিত সিং (Prabhjeet Singh) বলেন, “পরিবহন এবং পাবলিক প্লেসকে বিশেষ করে মহিলাদের জন্য নিরাপদ করতে প্রত্যেকেরই অংশগ্রহণ করা দরকার। মানস ফাউন্ডেশনের সঙ্গে আমাদের অংশীদারিত্ব দুর্দান্ত সফলতা নিয়ে এসেছে এবং আমরা ড্রাইভারদের কাছ থেকেও ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছি যাঁরা জেন্ডার সেনসিটাইজ সেশনে অংশ নিয়েছেন।”

জেন্ডার সেনসিটাইজ সেশনের প্রয়োজনীয়তা তুলে ধরে, মানস ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা মণিকা কুমার (Monica Kumar) বলেন, “Uber-এর সঙ্গে আমাদের অংশীদারিত্ব আচরণগত পরিবর্তনের ফলে প্ল্যাটফর্মে নিরাপত্তা বাড়াতে সাহায্য করেছে। আমরা চালকদের গণপরিবহনকে নারীদের জন্য নিরাপদ ও অ্যাক্সেসযোগ্য করার পথে গুরুত্বপূর্ণ এজেন্ট হিসেবে দেখি।”

চেয়ারপার্সন, ন্যাশনাল কমিশন অফ উইমেন (NCW) রেখা শর্মা (Rekha Sharma) বলেছেন, “আমি Uber ইন্ডিয়াকে ১০০,০০০ জেন্ডার সেনসিটাইজ প্রোগ্রামের এই মাইলফলক অর্জনে অভিনন্দন জানাই৷ "

প্রশিক্ষণপ্রাপ্ত চালকদের প্রতিক্রিয়া

মানস ফাউন্ডেশন দ্বারা পরিচালিত একটি সেশনে বেশিরভাগ চালক ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন এবং তাঁদের কর্মজীবনে তাঁরা এই শিক্ষার বাস্তবায়ণ করেছেন।

মহম্মদ সেলিম (Mohammad Salim), উবের প্ল্যাটফর্মের সক্রিয় একজন চালক, বিশ্বাস করেন যে প্রশিক্ষণে অংশ নেওয়ার পরে, তিনি মহিলা যাত্রীদের প্রতি তাঁর আচরণ সম্পর্কে আরও সচেতন হয়ে উঠেছেন এবং উবেরের দেওয়া নির্দেশিকাগুলি অধ্যবসায়ের সঙ্গে অনুসরণ করেছেন।

অরুণ শর্মা (Arun Sharma), উবের প্ল্যাটফর্মের সক্রিয় আরেকজন চালক, জানিয়েছেন যে সেশনের প্রভাব তাঁর যাত্রীদের ব্যবহারিক জীবনেও কীভাবে দৃশ্যমান হচ্ছে। এর পাশাপাশি Uber তার প্ল্যাটফর্মে যাত্রীর নিরাপত্তা বাড়াতে প্রযুক্তির ব্যবহারও অব্যাহত রেখেছে।

Published by:Debalina Datta
First published:

Tags: International Women’s Day 2022, Uber

পরবর্তী খবর