Home /News /life-style /
Summer Baby Care: তীব্র গরমে কোলের একরত্তিটাকে আরাম দিতে ও তরতাজা রাখতে মেনে চলুন এই সব উপায়!

Summer Baby Care: তীব্র গরমে কোলের একরত্তিটাকে আরাম দিতে ও তরতাজা রাখতে মেনে চলুন এই সব উপায়!

Summer Baby Care

Summer Baby Care

Summer Baby Care: গরমের দিনে শিশুদের কীভাবে যত্ন নিতে হবে, সেই বিষয়েই আলোচনা করে নেওয়া যাক।

  • Share this:

    ক্রমাগত তাপমাত্রা বাড়ছে। আর এই তীব্র গরমে সকলেরই হাঁসফাঁস দশা। শিশুরাও তার ব্যতিক্রম নয়! এই সময় স্বাভাবিক ভাবেই কোলের একরত্তিটাও গরমে খুবই কষ্ট পায়। ওদের ত্বকেও নানা ধরনের সমস্যা দেখা দেয়। ফলে গরমের দিনে শিশুদের প্রতি একটু বেশিই নজর দিতে হবে। যত্ন নিতে হবে তাদের ত্বকের। যাতে তারা আরাম পায়। তাই গরমের দিনে শিশুদের কীভাবে যত্ন নিতে হবে, সেই বিষয়েই আলোচনা করে নেওয়া যাক।

    স্নান:

    গরমের দিনে যাতে শিশুদের ত্বক ঘামমুক্ত এবং পরিষ্কার থাকে, তার জন্য স্নান হচ্ছে সবথেকে ভালো উপায়। এক্ষেত্রে গরম জলের পরিবর্তে ঈষদুষ্ণ গরম জল ব্যবহার করতে হবে। স্নানের সময় বেবি ওয়াশ অথবা নিমের মতো ভেষজের নির্যাসযুক্ত কোনও সাবান মাখাতে হবে শিশুদের। আসলে এটা তাদের ত্বকের রক্ষাকবচ হিসেবে কাজ করবে। এছাড়া তরমুজের নির্যাসযুক্ত কোনও বডি ওয়াশ ব্যবহার করলেও শিশুর ত্বক ঠান্ডা ও তরতাজা হবে।

    লোশন:

    গ্রীষ্মে শিশুদের ত্বককে আরাম দিতে ক্যালামাইন জাতীয় লোশন লাগাতে হবে। অথবা এমন লোশন ব্যবহার করতে হবে, যার মধ্যে অ্যালোভেরা, বাদাম তেল এবং সর্ষের তেলের মতো উপাদান থাকবে। আসলে অ্যালোভেরা ত্বককে ময়েশ্চারাইজ করে, বাদাম তেল র‍্যাশ উপশম করে এবং সর্ষের তেল চুলকানি-অস্বস্তি কমাতে সাহায্য করে।

    আরও পড়ুন : ওড়িশার পর্যটনে নতুন আকর্ষণ! চিলিকা হ্রদে এ বার থাকবে বিলাসবহুল হাউসবোট

    বেবি পাউডার:

    এই সময় শিশুদের শরীরে ঘামাচি হয়। ঘামাচি দূর করতে প্রিকলি হিট বেবি পাউডার ব্যবহার করতে হবে। এই ধরনের পাউডার শিশুর ত্বককে আরাম দেওয়ার পাশাপাশি ঘামও দূর করবে। এই পাউডারে থাকা নিম এবং ভেটিভারের মতো প্রাকৃতিক উপাদান বাচ্চাদের ত্বকের অস্বস্তিও দূর করতে ও ত্বককে ঠান্ডা রাখতেও সাহায্য করে।

    ডায়াপার র‍্যাশ ক্রিম:

    গরমের দিনে বাচ্চাদের ডায়াপার বার বার বদলানো উচিত। তাতে ত্বক তরতাজা থাকে এবং ডায়াপার র‍্যাশও হয় না। আমন্ড তেলযুক্ত কোনও ডায়াপার র‍্যাশ ক্রিম ব্যবহার করলে প্রদাহের মতো সমস্যা দূর হয়।

    আরও পড়ুন : কানের লতিতে দুল পরার জায়গায় অসহ্য দুর্গন্ধ? জানুন মুক্তির উপায়

    বেবি ওয়াইপস:

    যে কোনও সময় যে কোনও জায়গায় বাচ্চাদের ত্বককে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে বেবি ওয়াইপস দারুণ একটা হাতিয়ার। পদ্ম ও অ্যালোভেরার গুণ-সম্বলিত এক্সট্রা-লার্জ বেবি ওয়াইপস ব্যবহার করে শিশুদের ত্বক পরিষ্কার করতে হবে। এতে ত্বককে ময়েশ্চারাইজও করা যাবে।

    আরও পড়ুন : যৌন সঙ্গম-সহ একাধিক কারণে মহিলাদের গোপনাঙ্গের ত্বক কালো হয়ে পড়তে পারে

    এছাড়া গরমকালে শিশুরা যাতে আরামে থাকে, সেই দিকে সব সময় লক্ষ্য রাখতে হবে। তাই এই সময় বাচ্চাদের হালকা-নরম সুতির পোশাক কিংবা নরম লিনেনের পোশাক পরানো উচিত। আর ডায়াপার র‍্যাশের সমস্যা প্রতিরোধ করতে সঠিক মাপের ডায়াপার পরিয়ে রাখতে হবে। সেই সঙ্গে প্যারাবেন ও অ্যালকোহলমুক্ত প্রাকৃতিক উপদানযুক্ত প্রোডাক্টই শিশুদের জন্য ব্যবহার করা উচিত। কারণ এগুলো তাদের কোমল ত্বকের জন্য একদম নিরাপদ।

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Baby Care, Summer

    পরবর্তী খবর