Home /News /life-style /
Tee Shirt That reads heartbeats: টি-শার্ট জানাবে হৃদস্পন্দনের হার, আশ্চর্য কাপড় তৈরি করেছেন বিজ্ঞানীরা!

Tee Shirt That reads heartbeats: টি-শার্ট জানাবে হৃদস্পন্দনের হার, আশ্চর্য কাপড় তৈরি করেছেন বিজ্ঞানীরা!

ম্যাজিক টি-শার্ট

ম্যাজিক টি-শার্ট

T Shirt That reads heartbeats: এমন ধরনের একটি টি-শার্ট যা ত্বকের সংস্পর্শে এসে হৃদস্পন্দন পর্যবেক্ষণ করতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: বিজ্ঞানীরা আধুনিক প্রযুক্তির ম্যাজিকাল টি-শার্ট তৈরি করেছেন। অ্যাকোস্টিক ফ্যাব্রিক থেকে এই টি-শার্টটি (Tee Shirt That reads heartbeats) তৈরি করা হয়েছে। যা মানবদেহে মাইক্রোফোনের মতো কাজ করে এবং মানুষের হৃদস্পন্দন (Viral T Shirt) শুনতে পায়।

বিজ্ঞানের জগতে প্রতিদিনই কিছু অনন্য গবেষণা ঘটে চলেছে। অতীতের বিজ্ঞানীরা এমন একটি চাদর তৈরি করেছিলেন যা দিয়ে মানুষকে অদৃশ্য করে দেওয়া যায় কিছুক্ষণের জন্য। কখনও ছাগলকে রোবটে পরিণত করা হয় বৈজ্ঞানিক চাদরের দ্বারা। এইবার তাক লাগিয়ে বিজ্ঞানীরা এমন একটি টি-শার্ট (Tee Shirt That reads heartbeats) তৈরি করেছেন যা মানুষের হৃদস্পন্দন বা হার্টবিট শুনতে পারে। এমন ধরনের একটি টি-শার্ট যা ত্বকের সংস্পর্শে এসে হৃদস্পন্দন পর্যবেক্ষণ করতে পারে।

আরও পড়ুন : শুধু খাবারের স্বাদই নয়, নুনে হুহু করে বৃদ্ধি পায় চুলও! 'এইভাবে' ব্যবহার করুন, চুল হবে ঘন-কালো-লম্বা!

এই অনন্য টি-শার্টটি রোড আইল্যান্ড স্কুল অফ ডিজাইন এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির বিজ্ঞানীরা ডিজাইন করেছেন এবং তাঁরা দাবি করেছেন যে এটি টি-শার্ট (Tee Shirt That reads heartbeats) পরা ব্যক্তির হৃদস্পন্দন এবং সংশ্লিষ্ট বৈশিষ্ট্য সনাক্ত করতে পারে। টি-শার্টটি বাস্তব সময়ে হৃদযন্ত্র সম্পর্কিত সমস্ত তথ্য বলতে পারে।

নেচার জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, পিজোইলেকট্রিক উপাদানের ফাইবার থেকে টি-শার্টের কাপড় তৈরি করা হয়েছে। এর বিশেষত্ব হল ফেব্রিকটি পেঁচানোর সঙ্গে সঙ্গে এটি একটি বৈদ্যুতিক সংকেত তৈরি করে। ফ্যাব্রিককে বৈদ্যুতিক সংকেতকে শব্দে রূপান্তর করতে সহায়তা (Viral T Shirt) করে। বিজ্ঞানীরা মানুষের কানের থেকে এই ধারণা পেয়েছেন। যা ফাইবার দিয়ে তৈরি। গবেষণার প্রধান লেখক ওয়েন ইয়ান বলেছেন, এই ফ্যাব্রিক পরিধানকারীর হৃদস্পন্দন দ্বারা সনাক্ত করে যে তারা বিশ্রামে আছে না কি অস্থির হয়ে রয়েছে।

আরও পড়ুন : কী দেখছেন? মেয়ের ছবি? নাকি অন্য কিছু? উত্তরই বলে দেবে আপনার চরিত্র!

এই টিশার্টের দাম এখনও নির্ধারণ করা হয়নি। ওয়েই ইয়ানের মতে, টি-শার্টে ব্যবহৃত ফ্যাব্রিক মানুষের ত্বকের সঙ্গে ইন্টারফেস করতে পারে। এটি মানবদেহে মাইক্রোফোনের মতো কাজ করবে। টি-শার্ট পরার সঙ্গে সঙ্গে যে শব্দ বেরিয়ে আসবে, টি-শার্ট (Viral T Shirt) তাকে যান্ত্রিক কম্পনে রূপান্তরিত করবে। শুধুমাত্র হৃদস্পন্দন নিরীক্ষণের জন্য নয়, মহাকাশযানেও ব্যবহার করা যেতে পারে এই টি শার্ট। এই পদ্ধতির সাহায্যে জাল তৈরি করে সাগরের মাছও ধরা যাবে বলে জানিয়েছেন বৈজ্ঞানিকরা। জানা গিয়েছে চলতি বছরের মধ্যেই এর মূল্য নির্ধারণ করা হবে।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Lifestyle, T shirt

পরবর্তী খবর