Home /News /life-style /

Health Tips| Sun Light|| শীতকালে গায়ে রোদ লাগালে সুস্থ থাকবেন, জানেন কি দিনের কোন সময়টা উপযুক্ত?

Health Tips| Sun Light|| শীতকালে গায়ে রোদ লাগালে সুস্থ থাকবেন, জানেন কি দিনের কোন সময়টা উপযুক্ত?

ভিটামিন D পেতে শরীরে রোদ লাগান। প্রতীকী ছবি।

ভিটামিন D পেতে শরীরে রোদ লাগান। প্রতীকী ছবি।

Sun ray during winter is great for your body: রোজ এই সময়টায় ভিটামিন D পেতে শরীরে রোদ লাগানো দরকার।

  • Share this:

#কলকাতা: দরজায় কড়া নাড়ছে শীত। রাজ্যে শীতের আমেজ ইতিমধ্যেই চলে এসেছে। এই ঋতু পরিবর্তনের সময় শরীরে রোদ লাগানো অত্যন্ত জরুরি। এমনকি শীতেও শরীরে রোদ লাগানো প্রয়োজন। এতে একাধিক উপকার হয়। বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা।

ঋতু পরিবর্তনের সময় এবং শীতে বাচ্চা থেকে বড় অনেকেরই ঠাণ্ডা লাগা-সহ একাধিক শারীরিক অসুস্থতা হয়। কেউ টানা ২-৩ মাস কাশি বা সর্দিতে ভোগেন। এই সব দূরে রাখতে এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো অত্যন্ত জরুরি। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অন্যান্য একাধিক উপাদানের সঙ্গে শরীরে প্রয়োজন ভিটামিন D-র। আর যেহেতু ভিটামিন D-র প্রধান উৎস রোদ তাই এই সময়ে রোদ লাগানো দরকার, যা হয় তো অনেকেই জানেন না। এবিষয়ে বিস্তারিত জানাচ্ছেন, আয়ুর্বেদিক চিকিৎসক ড. দীক্ষা ভাবসর।

আরও পড়ুন: আপনি কি ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন? এড়িয়ে চলুন এই খাবারগুলি, মিলবে স্বস্তি

অনেকেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ডায়েটের উপর জোর দেন বা ভিটামিন C যুক্ত খাবার খাওয়ার চেষ্টা করেন। কিন্তু এক্ষেত্রে জেনে রাখা ভালো, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন D-ও। তাই রোজ এই সময়টায় ভিটামিন D পেতে শরীরে রোদ লাগানো দরকার।

রোদে থাকার সঠিক সময়:

সারাদিন রোদে থাকতে হবে বা অনেক্ষণ রোদে থাকতে হবে এই ভেবে অনেকেই পিছ-পা হন। কিন্তু বলে রাখা ভালো, দিনে মাত্র ২৫ থেকে ৩০ মিনিট গায়ে রোদ লাগালেই হবে। এর জন্য সারাদিন বা অনেক বেশি সময় ধরে রোদে না থাকলেও চলবে। তবে, ভোরে সূর্য ওঠার পরে এবং সূর্য ডোবার আগের সময় গায়ে রোদ লাগানোর একদম সঠিক ও সবচেয়ে ভালো সময়। তবে, দিনে যে কোনও সময়ই এই কাজে ২৫ থেকে ৩০ মিনিট দেওয়া যেতে পারে।

আরও পড়ুন: রাতে ভাল ঘুম হচ্ছে না? নিয়মিত হলুদ দেওয়া দুধের সঙ্গে মিশিয়ে খান 'এই' জিনিষটি...

কী কী উপকারিতা রয়েছে গায়ে রোদ লাগানোর ?

প্রথমত ভিটামিন D। যার উপকারিতা পূর্বেই বলা হয়েছে। এই ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি শরীরে এনার্জিও দেয়। এছাড়া, সূর্য রশ্মিতে UVA থাকে যা শরীরে রক্ত চলাচল ঠিক রাখতে সাহায্য করে, রক্তে গ্লুকোজ লেভেল নিয়ন্ত্রণে রাখে এবং রেসপিরেটরি রেট ঠিক রাখে।

এই কয়েকটি উপকার ছাড়াও মানসিক স্বাস্থ্য ঠিক রাখতেও এটি সাহায্য করে। সেরোটোনিন, মেলাটোনিন, ডোপামাইন থাকে সূর্য রশ্মিতে যা অ্যাংজাইটি ও মানসিক অবসাদের প্রবণতা কমায়।

একাধিক উপকার থাকলেও গায়ে রোদ লাগানোর ফলে কারও কোনও ত্বকের সমস্যা দেখা দিলে তার জন্য সাবধানতা অবলম্বন করতে হবে। এই ব্যাপারে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত হবে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Sun Light, Vitamin D

পরবর্তী খবর