হোম /খবর /লাইফস্টাইল /
শরীরের একই জায়গায় বার বার ব্রণ কিন্তু বড় রোগের ইঙ্গিত, জানুন

Skin Care Tips: শরীরের একই জায়গায় বার বার ব্রণ কিন্তু বড় রোগের ইঙ্গিত, জানুন

একই জায়গায় বার বার ব্রণ হচ্ছে?

একই জায়গায় বার বার ব্রণ হচ্ছে?

Skin Care Tips: অনেকেরই মাসের পর মাস একই জায়গায় ব্রণ হয়। যা কেবল ব্যথা নয় বিরক্তিকরও।

  • Share this:

কলকাতা: ব্রণ হল প্রদাহজনিত ত্বকের অবস্থা। ত্বকের সেবাসিয়াস গ্রন্থি আছে। সেখান থেকে সিবাম নামের এক ধরনের তেল বের হয়। এটাই স্বাভাবিক প্রক্রিয়া। এই প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটলেই ব্রণ হয়। অনেকেরই বারবার এক জায়গায় ব্রণ হয়। এতে কি চিন্তার কিছু রয়েছে?

অনেকেরই মাসের পর মাস একই জায়গায় ব্রণ হয়। যা কেবল ব্যথা নয় বিরক্তিকরও। হরমোন জনিত সিস্ট এর মূল কারণ। ত্বকের নিচে সিস্টগুলো হচ্ছে বড় ধরনের ব্রণ। এগুলো ফুলে উঠে ও প্রদাহ সৃষ্টি করে। এই ব্রণগুলো সাধারণত মাথা বের করে না এবং দেখা দিলে তা দূর হতে অনেক বেশি সময় নেয় আর যদি যায়ও ত্বকে দাগ রয়ে যায়। এটা মূলত হরমোনের কারণে হয়ে থাকে এবং এগুলো সাধারণ ব্রনের চেয়ে গভীরে হওয়ায় এর চিকিৎসা করা বেশ কঠিন। এসকল ব্রণ ফাটানো বা খোঁচানো উচিত নয়। কারণ এটা ত্বকের ভেতরের দিকে থাকে বলে এর সঠিক অবস্থা বোঝা যায় না। এছাড়াও, এটা ত্বকের আশপাশের অঞ্চলকে সংক্রমিত করে।

আরও পড়ুন: হলুদ মাখন না কি সাদা মাখন? কোনটা খাওয়া নিরাপদ জানুন

লোমকূপ বন্ধ থাকলে মুখের বিভিন্ন অংশ বিশেষ করে টি-জোন অংশের সিবাম উৎপাদনের কারণে তৈলাক্ত হয়ে যায়। সিবাম মৃত কোষের ও ময়লার সঙ্গে মিশে লোমকূপ বন্ধ করে দেয়। তখন হোয়াইট হেডস ও ব্ল্যাক হেডস দেখা দেয়। ত্বককে ব্রেক আউট থেকে সুরক্ষিত রাখতে নিয়মিত এক্সফলিয়েট করা প্রয়োজন। এতে ত্বক ও লোমকূপ পরিষ্কার রাখতে সহায়তা করে। অতিরিক্ত তৈলাক্তভাব কমাতে স্যালিসাইলিক অ্যাসিড সমৃদ্ধ ফেসওয়াশ ব্যবহার করা যেতে পারে। পিরিয়ডের সময় যদি নিয়মিতই গালের দুই পাশে ব্রণ হয়ে থাকে এবং তা দীর্ঘদিন ধরেই হয় তাহলে ত্বক গভীর থেকে পরিষ্কার করার জন্য কোনও বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়া উচিত। বরফ ত্বকে ব্যবহার করার মাধ্যমে ত্বকের তেল নিঃসরণ কমানো যায়। নীল আলোর থেরাপিও জেদি ব্রণ দূর করতে সহায়তা করে।

আরও পড়ুন: ডিম্বাণুর গুণমান উন্নত করতে ডায়েটে এসব রাখছেন তো? অবশ্যই জানুন

মুখে বার বার হাত দেওয়া, ঘাম মোছা, অবসন্ন অবস্থায় বা অন্য যে কোনও কারণে বার বার মুখে হাত দিয়ে থাকি। মুখে বার বার হাত দেওয়া মানে হল ব্রণকে আমন্ত্রণ জানানো। হাতে নানা রকমের ময়লা ও ব্যাকটেরিয়া ত্বকের সংস্পর্শে এসে ব্রণ ও দানার সৃষ্টি করতে পারে। হাতের সংস্পর্শে মুখের ওই স্থানের রক্ত সঞ্চালন বাড়ে। ফলে প্রদাহ সৃষ্টি হতে পারে। এছাড়াও এর ফলে ত্বকে সিবামের নিঃসরণ বেড়ে যায় ফলে লোমকূপ আবদ্ধ হয়ে ব্রেক আউট সৃষ্টি করতে পারে। বিশেষজ্ঞদের পরামর্শ, এই ব্রণগুলি অনেক সময়ই ত্বকের গভীরে হওয়ায় এক চিকিৎসা কঠিন হয়। এই ব্রণগুলি ফাটানো, খোঁচানো একেবারেই উচিৎ নয়। এটি থেকে মারণরোগও শরীরে বাসা বাঁধতে পারে। ফলে প্রয়োজনে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। (Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন।)

Published by:Raima Chakraborty
First published:

Tags: Lifestyle tips, Pimple and Acne, Skin Care Tips