Home /News /life-style /

Skin Care: নতুন বছরে আসুক নতুন জেল্লা, এই ঘরোয়া পদ্ধতি ব্যবহার করে ত্বকের যত্ন নিন

Skin Care: নতুন বছরে আসুক নতুন জেল্লা, এই ঘরোয়া পদ্ধতি ব্যবহার করে ত্বকের যত্ন নিন

Skin Care Tips: একটি সুস্থ এবং উজ্জ্বল ত্বক পেতে মুখের ওপরে জমে থাকা ধূলিকণা বা আবর্জনা পরিষ্কার খুবই জরুরি।

  • Share this:

#কলকাতা: প্রতিবার নতুন বছরের শুরুতে আমরা নতুন নতুন রেজোলিউশন নিয়ে থাকি। বদঅভ্যাস ছাড়া থেকে ভালো অভ্যাসের সূচনা, সকলেই কোনও না কোনও নতুন পরিবর্তনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ হই। অনেকেই প্রতিজ্ঞা নেন নতুন বছর ত্বকের যত্ন নেবেন কিন্তু শেষ পর্যন্ত তা বাকেট লিস্টেই থেকে যায়। এই প্রতিবেদনে এমন কিছু ঘরোয়া পদ্ধতি নিয়ে আলোচনা করা হলা যা ত্বকের যত্নের (Skin Care) পাশাপাশি আমাদের রেজোলিউশন পূরণেও সাহায্য করবে (Beauty Tips)।

দিনে দুই বার জল দিয়ে মুখ ধোয়া

একটি সুস্থ এবং উজ্জ্বল ত্বক পেতে মুখের ওপরে জমে থাকা ধূলিকণা বা আবর্জনা পরিষ্কার খুবই জরুরি। অপরিষ্কার ত্বক স্কিনের ক্ষুদ্র ক্ষুদ্র ছিদ্রগুলিকে ব্লক করে রাখে যার ফলে মুখের সৌন্দর্য কমে যায়। এছাড়া, ত্বকে বেশিক্ষণ নোংরা জমে থাকলে ব্রন এবং অ্যালার্জির মতো সমস্যার দেখা দিতে পারে। দিনে যত বেশি বার জল দিয়ে মুখ ধোয়া যায় তত ভালো কিন্তু অন্ততপক্ষে দু’বার মুখ পরিষ্কার করা খুবই জরুরি।

আরও পড়ুন-পার্টিতে যাওয়া মেয়েদের এই ছবিতে লুকিয়ে রয়েছে বড় রহস্য; খেয়াল করে দেখলে চমকে উঠবেন!

বেসন এবং দইয়ের ফেস প্যাক ব্যবহার

বেসন এবং দইয়ের মিশ্রণে তৈরি ফেস প্যাক ত্বকের জন্য খুবই উপকারী। কিছু পরিমাণ বেসন, ২ চা চামচ দই এবং ১ চা চামচ মধু মিশ্রিত করে ঘরোয়া পদ্ধতিতে এই ফেস প্যাক বানানো যায়। মিশ্রন ভালোভাবে তৈরি হয়ে মুখে ভালোভাবে লাগিয়ে তা শুকনো পর্যন্ত অপেক্ষা করতে হবে। এর পর ভালোভাবে জল দিয়ে মুখ দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে।

স্বাস্থ্যকর ডায়েট

বাহ্যিকভাবে ত্বকের যত্ন নেওয়া ছাড়াও আমাদের ডায়েট শারীরিক উজ্জ্বলতার ওপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। উদাহরণস্বরূপ, কফিতে প্রচুর পরিমানে ক্যাফিন থাকে যা ত্বককে শুষ্ক এবং অনুজ্জ্বল করে তোলে। চিপস থেকে শুরু করেন পুষ্টিকর ফল, সমস্ত খাবারই ত্বকের সাস্থ্যকে প্রভাবিত করে। এই কারণে ফলসমৃদ্ধ একটি স্বাস্থ্যকর ডায়েট ত্বকের জন্য খুবই উপকারি প্রমাণিত হতে পারে।

আরও পড়ুন-যাবজ্জীবন সাজাপ্রাপ্ত খুনি আসামীর সঙ্গে বিচারকের রোম্যান্স, ভাইরাল হল ভিডিও!

প্রচুর পরিমাণে জল খাওয়া

শীতকালে আমাদের ত্বক শুষ্ক হয়ে যায় কারণ শরীরে জলের মাত্রা কম হয়ে যায়। এই মরশুমে আবহাওয়ার কারণে জল খাওয়ার পরিমাণও অনেক কমে যার প্রভাব আমাদের ত্বকে স্পষ্ট লক্ষ্য করা যায়। জল শরীরের বিষাক্ত টক্সিন বের করতে সাহায্য করার পাশাপাশি ত্বকের উপরিভাগ থেকে সমস্ত ব্রন পরিষ্কার করে। নিয়মিত জলপান ত্বকের উজ্জ্বলতায় আমূল পরিবর্তন আনতে পারে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Beauty tips, Skin Care

পরবর্তী খবর