লকডাউনে ভালবাসার মানুষের সঙ্গে থাকলে সব চেয়ে ভাল থাকবেন যে কেউ, বলছে গবেষণা

লকডাউনে ভালবাসার মানুষের সঙ্গে থাকলে সব চেয়ে ভাল থাকবেন যে কেউ, বলছে গবেষণা
অতিমারির সময় ভালবাসার মানুষ কাছে থাকলে সামাজিক যোগাযোগ থাকে বেশি, বলছে গবেষণা

অতিমারির সময় ভালবাসার মানুষ কাছে থাকলে সামাজিক যোগাযোগ থাকে বেশি, বলছে গবেষণা

  • Share this:

#কলকাতা: করোনার জেরে গত বছরের শুরু থেকে ঘরবন্দি প্রায় সকলে। অফিসে যাওয়ার ঝক্কিও বেশিরভাগ মানুষকেই পোহাতে হচ্ছে না। ফলে আনলক শুরু হলেও এখনও বাড়িতেই বহু মানুষ। পাশাপাশি ব্রিটেনে করোনার নয়া স্ট্রেইন ছড়িয়ে পড়ায় সেখানে পুনরায় লকডাউন শুরু হয়েছে। মুম্বইয়েও ফের বেড়েছে সংক্রমণের পরিমাণ। চলছে নাইট কারফিউ। এই পরিস্থিতিতে অনেকেরই মানসিক অবসাদ বেড়েছে। মানসিক চাপ বেড়েছে। কেউ পোষ্যর সঙ্গে সময় কাটিয়ে ভাল থাকার চেষ্টা করছেন তো কেউ বন্ধু বা পরিবারের সঙ্গে। কিন্তু এই সবের থেকে ভালো টোটকা দিচ্ছে নয়া গবেষণা।

সম্প্রতি করা এক গবেষণা বলছে, লকডাউনে রোম্যান্টিক সঙ্গীর সঙ্গে থাকলে সব চেয়ে ভালো থাকতে পারবেন যে কেউ। সঙ্গী যদি রোম্যান্টিক হয়, তাহলে ঘরবন্দী থেকেও অনেক বেশি সমাজের সঙ্গে যুক্ত থাকতে পারবেন তাঁরা। সামাজিক দূরত্ব সত্ত্বেও ভালো থাকতে পারবেন।

লকডাউনে সামাজিক দূরত্বের ফলে অনেকেরই মানসিক সমস্যা বেড়েছে। যা থেকে বাঁচতে পোষ্য়র সঙ্গে বা পরিবারের সঙ্গে বেশি করে সময় কাটানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। নয়া এই গবেষণা বলছে, ভালো থাকতে বেশি করে রোম্য়ান্টিক সঙ্গীর সঙ্গে সময় কাটাতে। এই বিষয়ে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক কারিন্না ওকাবে-মিয়ামোতো বলছেন, বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে, লকডাউনে বেশিরভাগ ক্ষেত্রে পার্টনাররা বা যুগলরাই ভালো থেকেছেন। এবং সুস্থ থেকেছেন। এবং আমাদের গবেষণাতেও দেখা দিয়েছে যাঁরা একে অপরের সঙ্গে ভালো সময় কাটিয়েছেন, তাঁরা অনেক বেশি মানসিক ভাবে সুস্থ ও ভালো থেকেছেন।


PLOS ONE জার্নালে গবেষণাটি পাবলিশ হয়। ৮০০-রও বেশি মানুষের উপরে এই সমীক্ষা করা হয়। গবেষণায় করা প্রশ্নের উত্তরে বেশিরভাগ যুগলই বলেছেন, করোনার হাজার খারাপ দিক থাকলেও এই সময়ে তাঁরা নিজের লোকের সঙ্গে অনেক বেশি কানেক্টেড থেকেছেন। এমন কাছের মানুষের সঙ্গে সময় কাটানোর সুযোগ পেয়েছেন।

গবেষণায় উঠে আসে, যাঁরা সম্পর্কে আছেন এবং একসঙ্গে লকডাউনে সময় কাটিয়েছেন, তাঁরা অনেক ভালো থেকেছেন। এবং তাঁরা অনেক বেশি সমাজের বিভিন্ন বিষয়ের সঙ্গে কানেক্টেড থেকেছেন।

করোনার জেরে সামাজিক দূরত্ব হলেও এই সময় বিভিন্ন মেসেজিং অ্যাপ ও ভিডিও কলিং অ্যাপের দ্বারা একে অপরের সঙ্গে যুক্ত থেকেছে মানুষজন। কিন্তু কাছের মানুষকে দেখতে না পাওয়ায় সমস্যা তৈরি হয়েছে। পাশাপাশি ওয়ার্ক ফ্রম হোমেও অনেক ঝামেলা পোহাতে হয়েছে। তাই মানসিক সমস্যা বেড়েছে। তবে, নয়া এই গবেষণা বলছে, ভালো থাকতে রোম্যান্টিক সঙ্গীর সঙ্গে থাকা কিন্তু লাভজনক!

Published by:Rukmini Mazumder
First published: