Home /News /life-style /
Onion and Garlic Skin Usages : পেঁয়াজ, রসুনের খোসার এই উপকারগুলো জানেন? একনজরে দেখে নিন, কাল থেকে আর ফেলবেন না!

Onion and Garlic Skin Usages : পেঁয়াজ, রসুনের খোসার এই উপকারগুলো জানেন? একনজরে দেখে নিন, কাল থেকে আর ফেলবেন না!

পেঁয়াজ কিংবা রসুনের খোসারও কিছু কাজ রয়েছে

পেঁয়াজ কিংবা রসুনের খোসারও কিছু কাজ রয়েছে

Onion and Garlic Skin Usages : পেঁয়াজ কিংবা রসুনের খোসারও কিছু কাজ রয়েছে। সেগুলোই এখানে আলোচনা করা হল।

  • Share this:

    পেঁয়াজ বা রসুনের খোসা ছাড়িয়ে ফেলে দেওয়াটাই দস্তুর। কিন্তু পেঁয়াজ কিংবা রসুনের খোসারও কিছু কাজ রয়েছে। সেগুলোই এখানে আলোচনা করা হল।

    খোসায় কী আছে : রসুন এবং পেঁয়াজ উভয়ই খনিজ, ভিটামিন এ, সি, ই এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো পুষ্টিগুণে ভরপুর। প্রকৃতপক্ষে, পেঁয়াজের খোসা ফ্ল্যাভোনয়েডের একটি সমৃদ্ধ উৎস যা কুয়েরসেটিন নামে পরিচিত। এই শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টের প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। রসুনের ক্ষেত্রে খোসা ছাড়ালে আসল মজাই মাটি। রসুনের খোসায় ফেনাইলপ্রোপ্যানয়েড অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে অকাল বার্ধক্য রোধ করে।

    নিখুঁত স্মোকি ফ্লেভার : পেঁয়াজ, রসুনের লোভনীয় গন্ধ রয়েছে। কিন্তু অনেকেই জানে না, পেঁয়াজ এবং রসুনের খোসা শুকনো করে ভেজে খাবারে যোগ করে একটা স্মোকি ফ্লেভার আসে। খোসা শুকনো করে ভেজে সেগুলো পিষে গুঁড়ো করে নিতে হবে। তারপর যে কোনও রান্নায় এটা মেশালে নিখুঁত স্মোকি ফ্লেভার পাওয়া যায়।

    ভাত আরও স্বাস্থ্যকর : ভাত ফোটানোর সময় তাতে পেঁয়াজ এবং রসুনের খোসা দিলে এটা আরও পুষ্টিকর হয়ে ওঠে। বিরিয়ানি এবং পোলাওতেও এই ট্রিক ব্যবহার করা যায়। তাতে অন্যরকম সুগন্ধ আসবে।

    আরও পড়ুন : শুধু হাঁচিই এখন করোনা আক্রান্ত হওয়ার প্রাথমিক লক্ষণ, ভ্যারিয়েন্টের রূপ বদলে পাল্টেছে উপসর্গও!

    গ্রেভি আরও ঘন : নিঃসন্দেহে, পেঁয়াজের পেস্ট বা গ্রেট করা পেঁয়াজ যোগ করলে তরকারি, গ্রেভি এবং স্যুপ ঘন হয়। এটা আরও ঘন বা গাঢ় করতে চাইলে পেঁয়াজ বা রসুনের খোসা যোগ করতে হবে।

    চুলের টনিক : পেঁয়াজের ওষধি গুণ রয়েছে। চুল পড়া বা অকালে সাদা হয়ে যাওয়ার মতো সমস্যায় ভুগলে পেঁয়াজের খোসা ত্রাতা মধুসূদন হয়ে হাজির হয়। এজন্য লোহার কড়াইতে পেঁয়াজের খোসা কালো হওয়া পর্যন্ত ভাজতে হবে। তাতে পেঁয়াজের বীজ এবং নারকেল তেল দিয়ে অল্প নেড়ে নামিয়ে নিতে হবে। এবার তেলটা ঠান্ডা হলে লাগাতে হবে চুলে। রাতে শোবার আগে লাগিয়ে পরদিন সকালে ধুয়ে নিতে পারলে সবচেয়ে ভালো ফল মিলবে।

    আরও পড়ুন :  কুমড়োর বীজ ফেলে দিতে বলেন দোকানিকে? বাজারেই ফেলে আসছেন অজস্র উপকারিতা

    চুলকানি দূর করে : পেঁয়াজ এবং রসুনের খোসা গরম জলে ফুটিয়ে সেটা লাগাতে হবে। এর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য পায়ের সংক্রমণের জন্য দুর্দান্ত।

    আরও পড়ুন :  প্রায়ই এই ওষুধগুলো খান মুঠো মুঠো? তাহলে আপনার যৌনজীবনের দফারফা

    খোসার চা : এটি অদ্ভুত শোনাতে পারে কিন্তু পেঁয়াজের খোসার চায়ে চুমুক দিলে ইন্দ্রিয়গুলো আরাম পায়। ভালো ঘুম হয়। পেঁয়াজের মতো এর খোসাও পুষ্টি ও খনিজ পদার্থে ভরপুর। এক কাপ জল গরম করে তাতে পেঁয়াজের খোসা এবং গ্রিন টি দিয়ে মিনিট তিনেক অপেক্ষা করতে হবে। তারপর এতে মেশাতে হবে মধু এবং লেবু। ব্যস, চা তৈরি।

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Garlic, Onion

    পরবর্তী খবর