Home /News /life-style /

Omicron or Common Cold: সর্দি-কাশি-জ্বরে ভুগছেন? কী ভাবে বুঝবেন ওমিক্রন না সাধারণ ঠান্ডা লেগেছে? জানুন

Omicron or Common Cold: সর্দি-কাশি-জ্বরে ভুগছেন? কী ভাবে বুঝবেন ওমিক্রন না সাধারণ ঠান্ডা লেগেছে? জানুন

Omicron or Common Cold

Omicron or Common Cold

এখনও পর্যন্ত ওমিক্রন আক্রান্তের উপসর্গ থেকে মোটামুটি যা জানা যাচ্ছে, তা হল এই রোগের লক্ষণ একেবারেই সাধারণ জ্বর-সর্দি-কাশির মতোই (Omicron or Common Cold)।

  • Share this:

    #কলকাতা: করোনাভাইরসের নতুন স্ট্রেন ওমিক্রনের (Omicron) দাপটে বেসামাল দেশ-সহ গোটা বিশ্ব। দাবানলের থেকেও বেশি গতিতে ছড়িয়ে পড়ছে ওমিক্রনের সংক্রমণ (Omicron)। ঘরে ঘরে সর্দি-কাশি-জ্বর, পরীক্ষা করালেই করোনা পজিটিভ রিপোর্ট। যার জেরে রাজ্য-দেশ ছাড়িয়ে গোটা বিশ্বেরই করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিন হু হু করে বাড়ছে। তবে বিশেষজ্ঞরা এমনকী বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর গবেষকেরাও দাবি করেছেন, করোনার ডেল্টা বা ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের থেকে অনেকটাই কম শক্তিশালী এই ওমিক্রন (Omicron)। তবে সংক্রমণ ছড়িয়ে দেওয়ার ক্ষমতা অনেক বেশি। তবে কখনওই একে কম গুরুত্বপূর্ণ বলেনি হু।

    এখনও পর্যন্ত ওমিক্রন আক্রান্তের উপসর্গ থেকে মোটামুটি যা জানা যাচ্ছে, তা হল এই রোগের লক্ষণ একেবারেই সাধারণ জ্বর-সর্দি-কাশির মতোই (Omicron or Common Cold)। ইলফ্লুয়েঞ্জা, সাধারণ জ্বর ও করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রভাবে রোগীদের গলা ব্যথা, নাক দিয়ে জল পড়া, গায়ে-হাতে-পায়ে ব্যথা ও জ্বরের কথা শোনা গিয়েছে (Omicron or Common Cold)। তবে এগুলিই শুধু ওমিক্রনের লক্ষণ কিনা তা এখনও কোথাও নিশ্চিত ভাবে বলা হয়নি (Omicron or Common Cold)। বছরে মরসুম বদলানোর সময় সাধারণত যে অসুস্থতায় ভোগেন অনেকেই, ওমিক্রনের উপসর্গের সঙ্গে তার মিল প্রচুর।

    আরও পড়ুন: নতুন আতঙ্ক ওমিক্রন, কাদের সংক্রামিত হওয়ার সম্ভাবনা বেশি? জানুন

    ডেনমার্কের আরহাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এসকিল্দ পিটারসন ও ব্রিটেনের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের ডক্টর অ্যান্ড্রু ফ্রিডম্যানের বক্তব্য, 'সাধারণ জ্বর ও ওমিক্রনের বিনাশ প্রায় অসম্ভব'। কী ভাবে বুঝবেন সর্দি-কাশি-জ্বর মানেই সেটা ওমিক্রন নাকি মরসুম বদলের সাধারণ জ্বর? বিশেষজ্ঞরা কয়েকটি উপসর্গের কথা উল্লেখ করেছেন, যা থেকে আপনি ধরতে পারবেন আপনি কোন রোগে আক্রান্ত?

    আরও পড়ুন: বিদেশ থেকে ভারতে এলেই মানতে এই কঠোর নিয়ম, ঘোষণা করে দিল কেন্দ্র

    উপসর্গ কোভিড ১৯ ইনফ্লুয়েঞ্জা সাধারণ জ্বর
    শুকনো কাশি থাকবে থাকবে না-ও হতে পারে
    জ্বর থাকবে থাকবে হঠাৎ হতে পারে
    নাক বন্ধ হঠাৎ হতে পারে হতেও পারে থাকবে
    গলা ব্যথা হতেও পারে হতেও পারে থাকবে
    শ্বাসকষ্ট হতেও পারে দেখা যায়নি দেখা যায়নি
    মাথা ব্যথা হতেও পারে থাকবে দেখা যায়নি
    গায়ে ব্যথা হতেও পারে থাকবে থাকবে
    হাঁচি দেখা যায়নি দেখা যায়নি হতেও পারে
    পেট খারাপ হঠাৎ হতে পারে হতেও পারে দেখা যায়নি

    এছাড়াও সন্দেহ থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন এবং পরীক্ষা করান। তবে যাতেই আপনি আক্রান্ত হয়েছেন তা লুকোবেন না এবং সঠিক নিয়ম মেনে চিকিৎসা করান।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Coronavirus, Influenza, Omicron

    পরবর্তী খবর