Home /News /life-style /
National Mango Day 2022: বর্ষাকালে আম দিয়ে এই সহজ ও চটপটা রেসিপিগুলো বানিয়ে ফেলুন! মা-দিদিমার হাতের স্বাদ নিশ্চিত

National Mango Day 2022: বর্ষাকালে আম দিয়ে এই সহজ ও চটপটা রেসিপিগুলো বানিয়ে ফেলুন! মা-দিদিমার হাতের স্বাদ নিশ্চিত

National Mango Day 2022: এই বর্ষার জন্য কিছু রেসিপিতে আপনি এই সুস্বাদু ফলটি দিলেই কেল্লাফতে। জেনে নিন কিছু সহজ রেসিপি..

  • Share this:

    আম জিভে জল আনা ফলগুলির মধ্যে একটি। কেউ কেউ আপনার ৪টে খাওয়ার সময়ের মধ্যে পাঁচটা খেয়ে নিতে পারে। এই বর্ষার জন্য কিছু রেসিপিতে আপনি এই সুস্বাদু ফলটি দিলেই কেল্লাফতে। জেনে নিন কিছু সহজ রেসিপি..

    টক ডাল:

    উপকরণ:

    ১কাপ মসুর ডাল ১টি কাঁচা মরিচ, কাটা ১টি শুকনো লাল মরিচ, কাটা চা চামচ হলুদ গুঁড়া ১/২চা চামচ চিনি ১/২চা চামচ সরিষা (পুরো) ৪-৫ টুকরা কাঁচা আম (খোসা ছাড়ানো) ১চা চামচ তেল ১/২কাপ জল

    পদ্ধতি: ডাল ধুয়ে প্রেসার কুকারে আগুনে বসিয়ে দিন। সম্পূর্ণ নরম না হওয়া পর্যন্ত রান্না করুন। তারপর একটি পৃথক প্যানে, তেল গরম করুন এবং কাঁচা মরিচ, লাল মরিচ, কাঁচা আম এবং ভাজুন। এই ডালে মেশান হলুদ, চিনি, লবণ এবং জল। প্যানটি ঢেকে ৪-৫ মিনিটের জন্য রান্না করুন। চিনি এবং লবণের পরিমাণ ব্যক্তিগত পছন্দ অনুযায়ী মেশানো যেতে পারে।

    আরও পড়ুন: পোষ্যকে ছেড়ে আপনি ভ্রমণে যেতে কষ্ট হয়? তাহলে এই নিয়মগুলো মেনে নিয়ে যান ওকে

    আম কাসুন্দি:

    উপকরণ: ৩৫০গ্রাম কাঁচা আম, ৩টেবিল চামচ কালো সরিষা ১/২চা চামচ পাঁচফোড়ন (5 মশলার মিশ্রণ) আধা চা চামচ জিরা, গোটা ২-৩টি লাল মরিচ ৩০০মিলি ভিনেগার ১চা চামচ শিলা লবণ ২চা চামচ চিনি ২১/২চা চামচ লবণ ৪টেবিল চামচ সরিষার তেল

    পদ্ধতি: কাঁচা আম ধুয়ে শুকিয়ে খোসা ছাড়িয়ে নিন। ছোট ছোট কিউব করে কেটে নিন এবং লবণ ও হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মেখে নিন। ঘরের তাপমাত্রায় বা রোদে প্রায় এক ঘণ্টা রেখে দিন। সরিষা, পাঁচফোড়ন, লাল মরিচ এবং জিরা শুকিয়ে ভাজুন এবং আম মেশান। শুকনো ভাজা মশলা, ১ চা চামচ রক সল্ট এবং অর্ধেক ভিনেগার সহ আমের কিউব মেশান এবং মসৃণ হওয়া পর্যন্ত ব্লেন্ড করুন। একটি মিক্সিং বাটিতে বের করে নিন এবং সম্পূর্ণ ঠান্ডা হওয়া পর্যন্ত রেখে দিন। এবার এতে ১ চা চামচ রক সল্ট, ২ চা চামচ চিনি, বাকি ভিনেগার এবং ৪ টেবিল চামচ সরষের তেল দিয়ে ভালো করে মেশান। একটি কাচের বয়ামে সংরক্ষণ করুন এবং এটিকে জমার জন্য কমপক্ষে ২ সপ্তাহ রোদে রাখুন।

    আরও পড়ুন: বাড়িতে সবজি নেই? সন্ধ্যের আড্ডা জমে উঠুক বাড়তি আলুসেদ্ধ ও পাউরুটির সুস্বাদু স্টাফড স্যানডুইচ দিয়েই

    র-আম ভর্তা:

    উপকরণ: ১টি মাঝারি (বেশিরভাগ) কাঁচা আম রসুনের ২-৩ কোয়া ১-২কাঁচা মরিচ ১টেবিল চামচ সরিষার তেল লবনা চিনি, স্বাদমতো

    পদ্ধতি: সহজভাবে মিষ্টি-টক আমকে ছোট ছোট টুকরো করে কেটে নিন। রসুনের কয়েক কোয়া, কিছু কাঁচা মরিচ, লবণ এবং কিছু চিনি এবং সামান্য সরষের তেল মেশান এবং পিষে নিন। ওপরে সামান্য তেল দিন।

    Published by:Aryama Das
    First published:

    Tags: Bengal Mango Utsav 2022, Health benefits of mangoes, Mango pickle, National Mango day

    পরবর্তী খবর