Mission Paani: জল সংরক্ষণের ফলে কী কী সুবিধা মিলবে, জেনে নিন বিশদে!

Mission Paani: জল সংরক্ষণের ফলে কী কী সুবিধা মিলবে, জেনে নিন বিশদে!

Mission Paani: জল সংরক্ষণের ফলে কী কী সুবিধা মিলবে, জেনে নিন বিশদে!

জনসংখ্যা, নগরায়ণ, বাড়িঘর সমস্ত কিছু বাড়ার সঙ্গে সঙ্গে জলের ব্যবহার বাড়ছে। আর সমানে বাড়ছে অপচয়ও।

  • Share this:

#Mission Paani: বিশ্বের অন্যতম জনবহুল দেশ ভারত। জনসংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। এই পরিস্থিতিতে জীবনের সব চেয়ে অপরিহার্য উপাদান জলের পরিমাণ ক্রমশ কমছে। কারণ জনসংখ্যা, নগরায়ণ, বাড়িঘর সমস্ত কিছু বাড়ার সঙ্গে সঙ্গে জলের ব্যবহার বাড়ছে। আর সমানে বাড়ছে অপচয়ও। বিশেষজ্ঞদের কথায়, যদি এখন থেকে সচেতন না হওয়া যায়, তাহলে এক ভয়ংকর পরিস্থিতির সম্মুখীন হতে হবে। এক্ষেত্রে একটি পথ খোলা রয়েছে। তা হল জল সংরক্ষণ। অর্থাৎ জলের অপচয় বন্ধ করা। এই পরিপ্রেক্ষিতে জেনে নেওয়া যাক, জল সংরক্ষণের ফলে কী কী সুবিধা মিলতে পারে। কারণ আমাদের জীবনে জল সংরক্ষণের অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে। শুধু কোনও ব্যক্তি বিশেষ নয়, বিশ্বস্তরে এর প্রভাব সুদূরপ্রসারী।

জল সংরক্ষণের সুবিধা-

যদি প্রতিটি মানুষ এবং বৃহত্তরে স্তরে একটি সমাজ জল অপচয়ের বিরুদ্ধে নিজে থেকে পদক্ষেপ নিতে শুরু করে, তাহলে কিছুটা হলেও জলাভাব দূর করা যাবে।

ক্রমবর্ধমান জনসংখ্যা, ঘরবাড়ি, কল-কারখানার জেরে জলের ব্যবহার ও অপচয় বাড়ছে। তাই সব সময়ে জলের সহজলভ্যতা থাকবে না। তাছাড়া জলচক্রের ভারসাম্য যে ঠিক থাকবে এবং প্রতি বার একই জায়গায় একই পরিমাণ জলস্তর থাকবে, তারও কোনও সম্ভাবনা নেই। এক্ষেত্রে অল্প পরিমাণ জল ব্যবহার করলে কিছুটা হলেও এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসা যাবে। কঠিন সময়ে জলের প্রাপ্যতা সুনিশ্চিত করা যাবে।

জল সংরক্ষণের মাধ্যমে প্রকৃতি-পরিবেশকেও বাঁচানো যাবে। জীববৈচিত্র্যকে রক্ষা করা যাবে। আমাদের বাড়ি, কারখানা, কৃষিকাজ থেকে প্রতিটি জায়গায় জলের জোগানে যে পরিমাণ অর্থ, জ্বালানি বা অন্যান্য জিনিস খরচ হয়, সেগুলিতেও নিয়ন্ত্রণ আনা যাবে।

ব্যক্তিঘত স্তরে, বাড়িতে বা দৈনন্দিন কাজে জলের অপচয়ে রাশ টানার মধ্য দিয়ে জরুরি পরিষেবাগুলিতে জলের জোগান সুনিশ্চিত করা যাবে। দমকল, হাসপাতাল থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্র জলের সরবরাহ বাড়বে।

উল্লেখ্য, জলের অপচয় প্রতিরোধে, জলের সমস্যা দূর করতে এবং জনস্বাস্থ্যের মান উন্নয়নে একটি কর্মসূচি নিয়েছে CNN News18 ও Harpic India। এই কর্মসূচির নাম মিশন পানি (Mission Paani)। যাতে প্রত্যেক ভারতবাসীর জন্য পর্যাপ্ত পানীয় জলের ব্যবস্থা করা যায়, সবাই সুন্দর ও স্বাস্থ্যকর পরিবেশে জীবনধারণ করতে পারেন, সেই লক্ষ্যেই কাঙ্ক্ষিত রূপ দেওয়ার চেষ্টা করা হচ্ছে এই কর্মসূচি অভিযানকে। সংশ্লিষ্ট সংস্থার আবেদন, এই মহৎ উদ্যোগের অংশ হোক দেশবাসী। প্রত্যেকে এই কর্মসূচিতে অংশ নিয়ে 'জল প্রতিজ্ঞা' নিক। সবার লক্ষ্য হবে একটাই, জলের অপচয় বন্ধ করতে হবে। প্রাথমিক স্বাস্থ্যবিধির মানোন্নয়ন করতে হবে। বিশদে জানতে ক্লিক করুন www.news18.com/mission-paani লিঙ্কে।

Published by:Debalina Datta
First published:

লেটেস্ট খবর