Home /News /life-style /
Memory Loss after Intercourse: স্ত্রীর সঙ্গে যৌনতার পরেই স্মৃতিশক্তি হারালেন ৬৬ বছরের বৃদ্ধ! কী নাম এই আজব রোগের?

Memory Loss after Intercourse: স্ত্রীর সঙ্গে যৌনতার পরেই স্মৃতিশক্তি হারালেন ৬৬ বছরের বৃদ্ধ! কী নাম এই আজব রোগের?

Transient Global Amnesia: এই ধরনের বিরল অবস্থা সাধারণত ৫০ থেকে ৭০ বছর বয়সী ব্যক্তিদেরই প্রভাবিত করে

  • Share this:

    #লিমেরিক, আয়ারল্যান্ড: স্ত্রীর সঙ্গে যৌন সম্পর্কের পরে স্মৃতিভ্রংশ হল এক ব্যক্তির! স্বল্পমেয়াদি স্মৃতিভ্রংশের সমস্যা নিয়ে হাসপাতালে নিয়ে যাওয়া হয় বছর ছেষট্টির ওই ব্যক্তিকে। বুধবার প্রকাশিত আইরিশ মেডিকেল জার্নালে এই অস্বাভাবিক ঘটনাটি বিশ্লেষণ করা হয়েছে। চিকিৎসকদের ব্যাখ্যা, এই স্বল্পমেয়াদি অ্যামনেশিয়াকে চিকিৎসার ভাষায় ট্রানজিয়েন্ট গ্লোবাল অ্যামনেশিয়া (TGA) নামে ডাকা হয়।

    আরও পড়ুন- ৮ বছরে এমন কোনও কাজ করিনি যাতে লজ্জায় মাথা হেঁট হয়ে যায়: প্রধানমন্ত্রী মোদি

    মায়ো ক্লিনিক বলছে, TGA “হঠাৎ সৃষ্ট ট্রানজিয়েন্ট গ্লোবাল অ্যামনেশিয়ার একটি পর্ব। এটি মৃগীরোগ বা স্ট্রোকের মতো সাধারণ নিউরোপ্যাথি দ্বারা সৃষ্ট নয়।” এই আইরিশ ব্যক্তি যৌন মিলনের ১০ মিনিটের মধ্যে তাঁর স্বল্পমেয়াদী স্মৃতিশক্তি হারিয়ে ফেলেছিলেন। তাঁদের যৌন মিলনের পর, ওই ব্যক্তি নিজের মোবাইল ফোনে সেদিনের তারিখটি লক্ষ্য করেন এবং হঠাৎ তাঁর মন খারাপ করে যায় যে তিনি আগের দিনই তাঁর বিবাহবার্ষিকীর কথা ভুলে গেছেন। যদিও ওই ব্যক্তি আগেরদিনই সন্ধ্যায় বিবাহবার্ষিকীর বিশেষ অনুষ্ঠান উদযাপন করেছিলেন কিন্তু সে সম্পর্কে তাঁর কিছুই মনে ছিল না। “তিনি তাঁর স্ত্রী এবং মেয়েকে সেইদিনের সকাল এবং আগের দিনের ঘটনা নিয়ে বারবার প্রশ্ন করেছিলেন,” জানিয়েছে ওই জার্নাল।

    এই ধরনের বিরল অবস্থা সাধারণত ৫০ থেকে ৭০ বছর বয়সী ব্যক্তিদেরই প্রভাবিত করে। কিছু মানুষ যারা TGA-এর সম্মুখীন হচ্ছেন তাঁরা এক বছর আগে কী ঘটেছিল তাও মনে করতে পারেন না। আক্রান্ত ব্যক্তিরা সাধারণত কয়েক ঘণ্টার মধ্যেই তাঁদের স্মৃতিশক্তি ফিরে পান।

    এই ক্ষেত্রে ওই ব্যক্তি তাঁর নাম, বয়স এবং অন্যান্য তথ্য সবই বলতে পেরেছিলেন। এর আগে ২০১৫ সালে একবার TGA-এর অভিজ্ঞতা হয় তাঁর। সেবারও যৌনতা করার পরপরই তা ঘটেছিল। পরে স্বল্পমেয়াদি স্মৃতি ফিরেও পান তিনি। এবারও কিছুক্ষণের মধ্যেই সবটা মনে পরে তাঁর।

    আরও পড়ুন- পিরিয়ডের সময় ছত্রাক সংক্রমণের ভয় তীব্র! সাবান দিয়ে ভুলেও ধোবেন না যোনিপথ

    আইরিশ মেডিকেল জার্নালে একটি নিবন্ধের লেখক জানান, TGA আক্রান্ত ১০ শতাংশ মানুষের অন্য একটি পর্ব রয়েছে। তিনি আরও জানান, TGA বিভিন্ন শারীরিক কার্যকলাপ, ঠান্ডা বা গরম জলে ডুবে থাকা, মানসিক চাপ, ব্যথা এবং যৌন মিলন সহ বেশ কয়েকটি কার্যকলাপের সঙ্গে যুক্ত।”

    ২০০৯ সালে TGA সম্পর্কে কথা বলতে গিয়ে একজন বিশেষজ্ঞ বলেন, “এটি মস্তিষ্ককে স্থায়ীভাবে আঘাত করে। মস্তিষ্ক সেরেও ওঠে। স্মৃতিভ্রংশ ছাড়া অন্য কোনও সমস্যা ঘটে না এবং সেটিও সংক্ষিপ্তকালীন। ঘটনাটি ক্ষতিগ্রস্থ মানুষ এবং তাঁদের প্রিয়জনদের জন্য সমস্যার, তবে TGA খুব বেশি গুরুতর বিষয় নয়।”

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Digital amnesia, Memory

    পরবর্তী খবর