Home /News /life-style /

Make Up Tips: বাড়িতেই সহজ ঘরোয়া উপায়ে বানিয়ে নিন লিপস্টিক ও চিক টিন্ট ! জানুন পদ্ধতি

Make Up Tips: বাড়িতেই সহজ ঘরোয়া উপায়ে বানিয়ে নিন লিপস্টিক ও চিক টিন্ট ! জানুন পদ্ধতি

Make Up Tips: দেখে নেওয়া যাক প্রাকৃতিক উপায়ে বাড়িতে থাকা জিনিস দিয়েই কী ভাবে বানিয়ে ফেলা যাবে লিপস ও চিকস টিন্ট।

  • Share this:

#কলকাতা: মেক আপ (Make Up Tips) পছন্দ করেন এমন মানুষজন যে কোনও জিনিসকেই মেক আপের কাজে লাগাতে পারে। আর্টিফিসিয়াল জিনিসপত্রের থেকে এক্ষেত্রে প্রাকৃতিক জিনিস সব সময় প্রথম পছন্দের তালিকায় থাকা উচিত। আর যখন বাড়িতেই এমন কিছু পাওয়া যায়, যা দিয়ে অনেক প্রসাধনী বানানো যায়, তখন বাইরে থেকে কেনার কী দরকার! এই শীতে চলুন দেখে নেওয়া যাক প্রাকৃতিক উপায়ে বাড়িতে থাকা জিনিস দিয়েই কী ভাবে বানিয়ে ফেলা যাবে লিপস ও চিকস টিন্ট।

হিবিসকাস টিন্ট

শীতে টিন্টসের জুরি মেলা ভার(Make Up Tips)। এই টিন্টসই প্রচুর টাকা দিয়ে আমরা বাজার থেকে কিনে থাকি যাতে অনেক সময়ই কেমিক্যাল দেওয়া থাকে। উপকারের সঙ্গে সঙ্গে কেমিক্যালের ক্ষতিকারক প্রভাবও থাকে। এই টিন্টসই বাড়িতে বানিয়ে নেওয়া যেতে পারে।

হিবিসকাস টিন্টস বানাতে প্রথমে হিবিসকাস পাউডার বা জবা ফুলের পাপড়ির এক্সট্র্যাক্ট প্রয়োজন। এবার একটি পাত্রে এক টেবিল চামচ গ্লিসারিন, তাতে ২-১ ফোঁটা জল দিয়ে একটি মিশ্রণ (Make Up Tips)বানাতে হবে। এবার এতে দিয়ে দিতে হবে হিবিসকাস পাউডার বা এক্সট্র্যাক্ট। এবার এতে দিতে হবে কোয়াটার টি স্পুন বা ১.২৫ মিলি শিয়া বাটার এবং ভালো করে মিশিয়ে ফ্রিজে ২-৩ ঘণ্টা রেখে দিতে হবে।

বিটরুট টিন্ট

বিটরুট টিন্ট খুব জনপ্রিয়। অনেকেই এটি বাড়িতে বানিয়ে থাকেন। এটি বানানোর ২ রকম উপায় রয়েছে।

প্রথমে একটি বিট গ্রেট করে তার রস বের করে একটি পাত্রে রাখতে হবে। এবার একটি প্যানে ১০ চামচ(Make Up Tips) সেই বিটের রস দিতে হবে এবং ঘন হওয়ার জন্য রেখে ফোটাতে হবে। ফুটে ঘন হয়ে মূল পরিমাণের অর্ধেক হয়ে গেলে এতে অ্যালোভেরা জেল দিতে হবে, আমন্ড অয়েল দিতে হবে। ভালো করে মিশিয়ে একটি পাত্রে রেখে ফ্রিজে রাখতে হবে।

এছাড়া আরেকটি উপায়ে এই টিন্ট বানানো যেতে পারে। একটি পাত্রে গ্লিসারিন নিতে হবে এবং পরিশ্রুত পানীয় জল তাতে সামান্য দিয়ে হালকা আঁচে বসিয়ে দিতে হবে। এতে বিটরুট পাউডার দিয়ে ভালো করে নাড়তে থাকতে হবে যতক্ষণ না এটি ভালো করে মিশে ঘন হতে থাকে। দেখতে হবে, রঙটিও গাঢ়় হতে থাকবে। এই মিশ্রণটি একটি বোতল বা জারে ঢেলে ফ্রিজে রাখতে হবে ২-৩ ঘণ্টা। এই টিন্টটি ২-৩ সপ্তাহ পর্যন্ত চলতে পারে। কিন্তু ঠাণ্ডায় রাখতে হবে।

ফুড কালারিং টিন্ট

প্রাকৃতিক দুই জিনিস ছাড়াও বাড়িতে থাকা আরও একটি জিনিস দিয়ে এই টিন্ট বানানো যেতে পারে(Make Up Tips)। সেটি হল ফুড কালার। এই ফুড কালার দিয়েও ২ ভাবে এই টিন্ট বানানো যেতে পারে।

প্রথমে একটি পাত্রে গ্লিসারিন দিয়ে তাতে ৫ চামচ মতো কোকো পাউডার দিতে হবে এবং ভালো করে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটিতে পেট্রোলিয়াম জেলি ও ভিটামিন E অয়েল দিয়ে দিতে হবে। এবার এতে লাল ফুড কালার ২ ফোঁটা দিতে মিশিয়ে নিতে হবে। এটি ফ্রিজে রেখে দিলে লিপ ও চিক টিন্ট হিসেবে কাজ করবে বেশ কয়েকদিন।

এছাড়া একটি পাত্রে গোলাপ জল ও অ্যালোভেরা নিয়ে নিতে হবে। দিতে হবে কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল এবং আঁচে বসিয়ে ঘন হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। দিতে হবে ফুড কালার। সেটাকে হালকা আঁচে ফের ঘন হতে দিতে হবে। একটি পাত্রে নামিয়ে ঠাণ্ডা হতে দিলেই তৈরি হয়ে যাবে টিন্টটি।

এই ধরনের হোম মেড টিন্ট ব্যবহার করার পূর্বে বেশ কয়েকটি জিনিস মেনে চলা দরকার-

ভালো করে মুখ পরিষ্কার করে ময়েশ্চারাইজার(Make Up Tips) লাগাতে হবে। যদি অয়েলি স্কিন হয় তা হলে ময়শ্চারাইজার না লাগালেও চলবে। ভালো করে মুখ ধুয়ে এই টিন্ট গালে ও ঠোঁটে লাগাতে হবে।

Published by:Piya Banerjee
First published:

Tags: Beauty, Lifestyle, Make Up Tips

পরবর্তী খবর