হোম /খবর /লাইফস্টাইল /
চাইনিজ খেয়েও কমবে ওজন, শুধু রান্না করতে হবে এ ভাবে, শিখুন আসল কায়দা

Chinese Food| Weight Loss Tips|| চাইনিজ খেয়েও কমবে ওজন, শুধু রান্না করতে হবে এ ভাবে, শিখুন আসল কায়দা

Low-calorie Chinese recipes: ঘরেই তৈরি করে নেওয়া যাবে কম ক্যালোরির স্বাস্থ্যকর রেসিপি। রসনা তৃপ্তি হবে, ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

  • Share this:

#কলকাতা: চাইনিজ খাবারের ভক্ত! অত্যধিক চিনি, নুন, কর্নফ্লাওয়ারের লোভে ওজন বেড়ে যাচ্ছে। এখন উপায়? চিন্তা নেই। চাইনিজ খাবার ছেড়ে জিভের সঙ্গে আপোস করতে হবে না। বরং ঘরেই তৈরি করে নেওয়া যাবে কম ক্যালোরির স্বাস্থ্যকর রেসিপি। রসনা তৃপ্তি হবে, ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

চাইনিজ ফ্রায়েড রাইস:

দু-কাপ জলে এক কাপ চাল ফুটিয়ে নিতে হবে। এবার একটা নন স্টিক প্যানে ১/২ চামচ তেল গরম করে ছাড়তে হবে ৩/৪ কাপ কুচি করে কাটা ফ্রেঞ্চ বিনস, ৩/৪ কাপ কুচোনো গাজর, ১/৪ কাপ কাটা ক্যাপসিকাম এবং ২টa সেলারি। সবকটা উপাদান মিশিয়ে ২ টেবিল চামচ জল ছিটিয়ে ভাল করে রান্না করতে হবে। এবার এতে মিশিয়ে দিতে হবে চাল, ১/২ চা চামচ সয়া সস, ২টো কাঁটা পেঁয়াজকলি এবং স্বাদ মতো নুন। ভাল করে রান্নার পর গরম গরম পরিবেশন করতে হবে।

আরও পড়ুনঃ আলু ছাড়া চাইনিজ শিঙাড়া! নয়া স্বাদ নিতে দোকানে ভোজন রসিকদের লম্বা লাইন

চিকেন ভেজিটেবল স্যুপ:

৫ গ্রাম গাজর, ৫ গ্রাম বাঁধাকপি, ৫ গ্রাম কালো মাশরুম, ৫ গ্রাম বাটন মাশরুম, ৫ গ্রাম শিমের স্প্রাউট, ৫ গ্রাম তাজা মটরশুঁটি ঝিরি-ঝিরি করে কাটতে হবে। একইভাবে কেটে নিতে হবে মুরগি। এবার একটা ওক নিয়ে তাতে মুরগির সঙ্গে ২ কাপ স্টক এবং সমস্ত সবজি মিশিয়ে রান্না করতে হবে। মিনিট পাঁচেক পর তাতে দিতে হবে ১/২ চা চামচ সাদা গোলমরিচ, ১ টেবিল চামচ সয়া সস, ১ টেবিল চামচ ধনে, ১ চা চামচ মরিচ তেল এবং ১/২ চা চামচ ভিনিগার। সবার শেষে একটা ডিম দেওয়া যায়।

ফ্রায়েড ভেজিটেবলস:

একটি পাত্রে সয়া সস, জল, তিলের তেল, লাল মরিচের গুঁড়া এবং শুকনো সরষে ফেটিয়ে নিতে হবে। এতে দিতে হবে আদা আর রসুন। এবার জল ফুটিয়ে তাতে দিতে হবে ব্রকোলি। ২ থেকে ৩ মিনিট ফুটুক। তারপর ব্রকোলি ছেঁকে তুলে নিতে হবে। এবার কড়াতে ২ টেবিল চামচ উদ্ভিজ্জ তেল গরম করে তাতে মাশরুম এবং শুকনো লঙ্কা দিয়ে ৫-৬ মিনিট নেড়ে নিতে হবে। এবার এতে আদা এবং রসুন দিয়ে আরও কিছুক্ষণ নাড়তে হবে। হয়ে গেলে প্যানে দিতে হবে ব্রকোলি। এরপর দিতে হবে সস। ঘন হয়ে গেলে নামিয়ে নিতে হবে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Chinese, Weight Loss