• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Lifestyle: Karva Chauth 2021: আজই স্বামীর জন্য ব্রত রেখেছেন, কীভাবে ভাঙবেন ব্রত

Lifestyle: Karva Chauth 2021: আজই স্বামীর জন্য ব্রত রেখেছেন, কীভাবে ভাঙবেন ব্রত

Lifestyle: karva chauth 2021: the healthy way to break fasting- Photo- Representative

Lifestyle: karva chauth 2021: the healthy way to break fasting- Photo- Representative

Lifestyle: স্বাস্থ্যকর উপায়ে ভাঙতে হবে করবা চৌথের উপবাস, না হলেই কিন্তু স্বাস্থ্যের ক্ষতি!

  • Share this:

#কলকাতা: কার্তিক মাসের শুভ কৃষ্ণ পক্ষ শুরুর চতুর্থ দিনে আমাদের দেশে বিশেষ করে উত্তর ও পশ্চিম ভারত জুড়ে করবা চৌথের রীতি পালিত হয়। চলতি বছর ২৪ অক্টোবর করবা চৌথ (Karva Chauth 2021) পালন করা হবে। মূলত দশেরা বা দশমী থেকে শুরু করে ১০তম দিনে এই ব্রত অনুষ্ঠিত হয়। বিবাহিত মহিলারা স্বামীর মঙ্গল ও দীর্ঘায়ু কামনা করে সারা দিন উপোস (Fast) করে থাকেন। অবশ্য এখন অনেক অবিবাহিত নারীরাও যথা-উপাচারে উপবাস করেন এবং মনের মানুষের সঙ্গে মিলনের জন্য প্রার্থনা করেন। আসলে বলিউড ফিল্মের জন্যই বিগত কয়েক বছর ধরে আমাদের মধ্যে এই উৎসবের জনপ্রিয়তা ক্রমশ বৃদ্ধি পেয়েছে। এখন প্রায় সারা দেশেই নারীদের এই উৎসব পালন করতে দেখা যায়।

সারা দিনের অনেক আড়ম্বর এবং জাঁকজমকের সঙ্গে ব্রত উদ্‌যাপনের করে উপবাস ভাঙার সময় কিন্তু নিজেদের স্বাস্থ্যের প্রতি বিশেষ খেয়াল রাখা উচিত। যেমন, সারা দিন উপোসের পর হঠাৎ করে প্রচুর পরিমাণে জল পান না-করা অথবা অধিক ক্যালোরিযুক্ত খাবার না-খাওয়া ইত্যাদি। কারণ সারা দিন না-খেয়ে হঠাৎ বেশি জল অথবা অতিরিক্ত ক্যালোরিযুক্ত খাবার খেলে তার সরাসরি প্রভাব পড়বে মেটাবলিজমের উপর। আসুন দেখে নেওয়া যাক, স্বাস্থ্যকর উপায়ে (Healthy ways) কী ভাবে উপবাস ভাঙা উচিত।

Lifestyle: karva chauth 2021: the healthy way to break fasting- Photo- Representative Lifestyle: karva chauth 2021: the healthy way to break fasting- Photo- Representative

জল:

জল পান করে উপবাস ভাঙা এই উৎসবের একটি অংশ। এতে উপবাস পরবর্তীতে শরীরকে হাইড্রেট করা সহজ হয়। তবে মনে রাখতে হবে, একসঙ্গে অধিক পরিমাণে জল পান করলে চলবে না।

আরও পড়ুন -ICC T20 World Cup: Ind vs Pak: পাকিস্তানের বিরুদ্ধে প্রথম একাদশে কি Hardik Pandya! সন্দেহ জারি, নজর কাড়ছেন MS Dhoni

ডাবের জল:

শরীরকে ভালো ভাবে হাইড্রেটেড রাখতে বা মাথা ঘোরার মতো সমস্যা এড়াতে সোডিয়াম এবং পটাশিয়ামের মতো প্রাকৃতিক ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ নারকেল বা ডাবের জল খাওয়া যেতে পারে।

আরও পড়ুন-  ICC T20 World Cup: Ind vs Pak: স্বামী দলে নেই, তবুও হঠাৎ তুমুল নাচ কেন, ক্রিকেটার পত্নীর Viral Video

ড্রাই ফ্রুটস:

সারা দিনের উপবাসের পরে ড্রাই ফ্রুটস কিন্তু আমাদের শরীরকে প্রয়োজনীয় শক্তি দেবে। সে ক্ষেত্রে ৫-৬টি বাদাম বা খেজুর খাওয়া যেতে পারে।

সবুজ শাক-সবজি:

উপবাসের পর পালং শাক, ব্রোকলি, বাঁধাকপির মতো ফাইবার, ভিটামিন, খনিজ এবং অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর সবুজ শাক-সবজি খেতে পারলে শরীরের পক্ষে খুবই ভালো। আসলে সবুজ শাক-সবজি খাবার হজমে বিশেষ সহায়তা করে।

হজমকারী টি:

বোঝাই যাচ্ছে যে, ডাইজেস্টিভ চা আমাদের হজমে সাহায্য করে। এ ক্ষেত্রে ক্যামোমাইল চা (Chamomile Tea), গ্রিন টি (Green Tea)-- এই ধরনের চা খেতে হবে। কারণ এগুলো হজমে সাহায্য করবে এবং অ্যাসিডিটি থেকেও বাঁচাবে।

তবে উপবাস পরবর্তী আরও কয়েকটি কথা মনে রাখা উচিত, যেমন-- কফি, উচ্চ-ক্যালোরিযুক্ত মিষ্টি অথবা মশলাদার খাবার এড়িয়ে চলাই ভালো। আমাদের প্রিয়জনদের সঙ্গে সঙ্গে নিজেদের স্বাস্থ্যের খেয়াল রাখাও কিন্তু আমাদেরই কর্তব্য।

Published by:Debalina Datta
First published: