• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Omicron Effect: ওমিক্রনে আক্রান্ত হলে কোন দিনটা সবচেয়ে বেশি সংক্রমণ ছড়ায়? জানুন ও সতর্কতা নিন

Omicron Effect: ওমিক্রনে আক্রান্ত হলে কোন দিনটা সবচেয়ে বেশি সংক্রমণ ছড়ায়? জানুন ও সতর্কতা নিন

Omicron Effect

Omicron Effect

কী ভাবে বুঝবেন ওমিক্রন (Omicron Effect) আক্রান্ত হওয়ার পর কোন দিনটা সবচেয়ে বেশি সংক্রমণ ছড়ায়?

  • Share this:

    #কলকাতা: বিশ্বজুড়ে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ শুরু হয়েছে। তার মধ্যে নতুন করে চিন্তা বাড়িয়েছে করোনার নতুন স্ট্রেন ওমিক্রন (Omicron Effect)। বিশেষজ্ঞদের মতে, ওমিক্রন এখনও পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রামক। এই স্ট্রেনের প্রভাবে অনেক বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। কী ভাবে বুঝবেন ওমিক্রন (Omicron Effect) আক্রান্ত হওয়ার পর কোন দিনটা সবচেয়ে বেশি সংক্রমণ ছড়ায়? কোন দিনটা আপনাকে বেশি সতর্ক থাকতে হবে?

    গবেষকরা এ নিয়ে কোনও নিশ্চিত জবাব এখনও পর্যন্ত দিতে না পারলেও, এখনও পর্যন্ত পাওয়া ওমিক্রনের (Omicron Effect) ডেটা থেকে তাঁদের দাবি, ওমিক্রনে আক্রান্ত হওয়ার একদিন পর, অর্থাৎ করোনা সংক্রমণের দ্বিতীয় দিনটা সবচেয়ে বেশি সংক্রমণ ছড়ায়। মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের বিশেষজ্ঞদের মতে, করোনা সংক্রমণের আগে যখন কোনও উপসর্গ দেখা যায়নি, এবং উপসর্গগুলি খানিকটা লঘু হয়ে আসার সময়টাই সবচেয়ে বেশি সংক্রমণ ছড়ায়। তবে ওমিক্রনের ক্ষেত্রে আক্রান্ত হওয়ার দ্বিতীয় দিনটাই সবচেয়ে বেশি ছোঁয়াচে হয়ে ওঠে।

    আরও পড়ুন: নতুন আতঙ্ক ওমিক্রন, কাদের সংক্রামিত হওয়ার সম্ভাবনা বেশি? জানুন

    ওমিক্রনের ক্ষেত্রে যেহেতু উপসর্গগুলি অনেক তাড়াতাড়ি দেখা যায়, তাই ওমিক্রন অনেক দ্রুত সংক্রমণ ছড়াতে পারে। করোনার অন্য স্ট্রেনগুলিতে উপসর্গ দেখা যায় বেশিরভাগ ক্ষেত্রেই তিন দিন পর থেকে। ফলে ওমিক্রনে কেউ আক্রান্ত হলে তার পরদিন থেকেই তা অসম্ভব ছড়াতে শুরু করে। দ্বিতীয় দিনটাই সবচেয়ে বেশি সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা থাকে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

    আরও পড়ুন: দেশে দৈনিক আক্রান্ত প্রায় আড়াই লক্ষ, কমল সুস্থতার হার, বাড়ল সংক্রমণের হার

    আগের স্ট্রেনগুলির ক্ষেত্রে আক্রান্ত হওয়ার ২-৪ দিন পর সেটি অন্য লোকের শরীরে ছড়িয়ে পড়ছিল, অন্তত এতদিনের ডেটা তাই বলছে। কিন্তু বিশেষজ্ঞরা ওমিক্রনের চরিত্র নিয়ে এখনও ধোঁয়াশায়। অনেক বেশি সংক্রামক এই স্ট্রেন, তবে মারাত্মক বিধ্বংসী হয়ে ওঠার নমুনা এখনও পাওয়া যায়নি। মিনেসোটা মেডিক্যাল স্কুলের বিশেষজ্ঞ অ্যামি কার্গার জানিয়েছেন, কোনও সংক্রামক ব্যক্তির সান্নিধ্যে যাওয়ার ৩ ও ৫ দিন পর পরীক্ষা করালে ভালো। জ্বর না কমা পর্যন্ত একেবারে আইসোলেশনে থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ।

    Published by:Raima Chakraborty
    First published: