হোম /খবর /লাইফস্টাইল /
মধ্যপ্রদেশের ফসিল পার্কের জন্য বিরল সম্মান

মধ্যপ্রদেশের ফসিল পার্কের জন্য বিরল সম্মান

মধ্যপ্রদেশ ইকোট্যুরিজম ডেভেলপমেন্ট বোর্ড রাজ্যটিকে ইউনেস্কো গ্লোবাল জিওপার্ক হিসাবে মনোনীত করার জন্য অনেক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

  • Share this:

মধ্যপ্রদেশের বাগে অবস্থিত দা ডাইনোসর ফসিল ন্যাশনাল পার্ক এই মর্যাদাপূর্ণ ট্যাগ জেতার জন্য প্রস্তুত হচ্ছে। এটি কোন সাধারণ ডাইনোসর সাইট নয়। জাতীয় উদ্যানটি এশিয়ার প্রাচীনতম ডাইনোসরের জীবাশ্মের আবাসস্থল, যার মধ্যে রয়েছে ডাইনোসরের পায়ের ছাপ, সরোপড হাড়, ডিম সহ ডাইনোসরের সম্পূর্ণ বাসা, হাঙ্গরের দাঁত, গাছের জীবাশ্ম এবং অন্যান্য সামুদ্রিক জীবের জীবাশ্ম। মধ্যপ্রদেশ ইকোট্যুরিজম ডেভেলপমেন্ট বোর্ডও রাজ্যে ইউনেস্কো গ্লোবাল জিওপার্ক ট্যাগ আনতে বোর্ডে রয়েছে।

দ্য সোসাইটি অফ আর্থ সায়েন্টিস্টের সেক্রেটারি ডক্টর সতীশ সি ত্রিপাঠি ইউনেস্কো ট্যাগের জন্য একটি চেকলিস্ট প্রস্তুত করার প্রচেষ্টায় নেতৃত্ব দিচ্ছেন। আগামী বছর অক্টোবরের মধ্যে এটি শেষ হবে বলে তিনি উল্লেখ করেন। ডাঃ ত্রিপাঠি আরও যোগ করেছেন, “মালয়েশিয়া, ইরান এবং চিলির মতো ছোট দেশগুলিতে ইউনেস্কোর জিওপার্ক রয়েছে। বিশাল ভূতাত্ত্বিক ঐতিহ্য থাকা সত্ত্বেও, ভারত এখনও অবধি একটিও ট্যাগ পায়নি। বাগ হল এমন একটি এলাকা যা জিওপার্কের সম্মান পাওয়ার জন্য সমস্ত প্যারামিটারের দিক দিয়ে যোগ্যতা অর্জন করেছে ।"

প্রায় ২ দশক হয়ে গেছে সাইটটিতে একটি নিখুঁতভাবে সংরক্ষিত ডাইনোসরের ডিম পাওয়া গেছে । মাধ্যমিক বিদ্যালয়ের পদার্থবিদ্যার শিক্ষক বিশাল ভার্মার নেতৃত্বে অপেশাদার অনুসন্ধানকারীদের দ্বারা ২০০৬ সালে এই আশ্চর্যজনক আবিষ্কারটি হয়েছিল।  শীঘ্রই, ডাইনোসরের বাসা, দাঁত এবং হাড় সহ আরও জীবাশ্ম আবিষ্কৃত হয়। ২০১১ সালে, রাজ্য বন বিভাগ এলাকাটিকে দা ডাইনোসর ফসিল ন্যাশনাল পার্ক হিসাবে ঘোষণা করা হয়েছিল।

এখনও পর্যন্ত,৪৪টি দেশে ১৬১টি ইউনেস্কো গ্লোবাল জিওপার্ক রয়েছে। ইউনেস্কো গ্লোবাল জিওপার্কগুলি এমন সাইটগুলিকে আন্তর্জাতিক স্বীকৃতি দেয় যা প্রচার করে যে কেন স্থানীয় সম্প্রদায়ের সাথে সক্রিয়ভাবে জড়িত থাকার সময় আমাদের গ্রহের ভূ-বৈচিত্র্য রক্ষা করা গুরুত্বপূর্ণ৷ চীন বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক জিওপার্কের দেশ। ১৬১টি জিওপার্কের মধ্যে ৪১টি চীনে অবস্থিত। জিওপার্কসের কাজ ২০০১ সালে শুরু হয়েছিল যখন ইউনেস্কো ডিভিশন অফ আর্থ সায়েন্সেস এবং ইউরোপীয় জিওপার্কস নেটওয়ার্কের মধ্যে একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

Published by:Brototi Nandy
First published:

Tags: Dinosaur, Fossil, Madhya Pradesh, UNESCO