Home /News /life-style /
Jamai Sasthi 2022| Hilsa Pulao|| জামাইষষ্ঠীতে জামাইয়ের ভূরিভোজ, মধ্যাহ্নভোজে সাদা ভাতের বদলে পাতে থাক ইলিশ পোলাও

Jamai Sasthi 2022| Hilsa Pulao|| জামাইষষ্ঠীতে জামাইয়ের ভূরিভোজ, মধ্যাহ্নভোজে সাদা ভাতের বদলে পাতে থাক ইলিশ পোলাও

Ilish Pulao, Hilsa Pulao Recipe: নতুন রকমের এই রেসিপিটি খুব সহজে বাড়িতেই তৈরি করা যায়। শুধু, বেশি মশলা ব্যবহার না করাই ভালো।

  • Share this:

#কলকাতা: 'ইলিশ' নামটা খাদ্য রসিক বাঙালির কাছে একটা সুখকর অনুভূতি। কথায় আছে মাছে ভাতে বাঙালি আর সেই বাঙালির মাছেদের রানি বা রাজা (দ্বিমত সাপেক্ষ) হল ইলিশ। এটি এমন একটি মাছ যাকে ভাজা, ঝোল, সরষে বাটা, ভাপা নানা রকম ভাবে খাওয়া যায়।

তবে, স্বাদ আর সাধ্যও একটা বড় ব্যাপার। ইলিশেরও দামও বাড়ছে হু-হু করে। বিশেষ করে জামাইষষ্ঠীর দিন তা আকাশছোঁওয়া হবে। তবে এই দিন জামাইয়ের পাতে সেরা পদটা তুলে দিতে চাইবেন সবাই। অতএব বানিয়ে ফেলা যাক ইলিশ পোলাও। নতুন রকমের এই রেসিপিটি খুব সহজে বাড়িতেই তৈরি করা যায়। শুধু, বেশি মশলা ব্যবহার না করাই ভালো। তাহলে ইলিশের আসল স্বাদ নষ্ট হয়ে যায়।

আরও পড়ুন: জামাইষষ্ঠীতে হোক নতুন পদ, শাশুড়িরা কম সময়ে বানিয়ে ফেলুন চিংড়ির আম কাসুন্দি

যা যা লাগবে: পোলাও এর চাল ৫০০ গ্রাম, ইলিশ মাছ ১২ টুকরো, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, টকদই ১ কাপ, নুন স্বাদ মতো, দারচিনি ২ টুকরো, এলাচ ৪টি, পেঁয়াজ বাটা ৩/৪ কাপ, পেঁয়াজ স্লাইস আধ কাপ, জল ৪ কাপ, কাঁচামরিচ ১০টি, চিনি ১ চা চামচ, তেল আধ কাপ।

আরও পড়ুন: জামাই ডায়বেটিসে আক্রান্ত? নিশ্চিন্তে খাওয়ান আম ক্ষীর, বানিয়ে ফেলুন জামাইষষ্ঠীতেই!

বানানোর পদ্ধতি: দুটি বড় ইলিশ মাছের আঁশ ছাড়িয়ে ধুয়ে শুধু মাঝের অংশের টুকরোগুলো নিতে হবে। এবার মাছের টুকরোগুলোতে আদা, রসুন, নুন ও দই মাখিয়ে ম্যারিনেট করে রাখতে হবে ১৫ মিনিট। তারপর একটি পাত্রে তেল গরম করে দারুচিনি, এলাচ দিয়ে নেড়ে বাটা পেঁয়াজ দিয়ে মশলা কষিয়ে নিতে হবে। মশলা ভালো করে কষানো হলে মাছ দিয়ে কম আঁচে ২০ মিনিট ঢেকে রান্না করতে হবে। মাঝে চিনি ও ৪টি কাঁচা লঙ্কা দিয়ে একবার উল্টে দিতে হবে মাছ। জল শুকিয়ে তেল ওপর উঠলে মাছ মশলা থেকে তুলে নিতে হবে।

অন্য পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করে স্লাইস করা পেঁয়াজ সোনালি করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে তাতে চাল দিয়ে নাড়তে হবে। মাছের মশলা দিয়ে চাল কিছুক্ষণ ভেজে জল ও স্বাদ মতো নুন দিয়ে ঢেকে দিতে হবে। জল শুকিয়ে এলে মৃদু আঁচে আরও ১৫ মিনিট থাকুক। এরপর গ্যাস থেকে নামিয়ে নিতে হবে। একটি বড় পাত্রে পোলাওয়ের ওপর মাছ বিছিয়ে বাকি পোলাও দিয়ে মাছ ১০ মিনিট ঢেকে রাখতে হবে। পরিবেশন পাত্রে ইলিশ পোলাও নিয়ে ওপরে পেঁয়াজ ভাজা দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে ইলিশ পোলাও।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Ilish, Jamai Sasthi 2022

পরবর্তী খবর