Home /News /life-style /

Home Spa: নতুন বছরে নিজেকে দিন উপহার, ঘরোয়া স্পা-এর মাধ্যমে শরীর আর মন হোক তরতাজা

Home Spa: নতুন বছরে নিজেকে দিন উপহার, ঘরোয়া স্পা-এর মাধ্যমে শরীর আর মন হোক তরতাজা

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Spa: স্ট্রেস কমাতে ঘরেই স্পা করা যেতে পারে, তা-ও আবার অত্যন্ত সহজ উপায়ে।

  • Share this:

#কলকাতা: বিশ্বব্যাপী মহামারী বা প্যান্ডেমিকের (Pandemic) দুই বছর হতে চলল। সেই থেকেই রয়েছে নানান রকম বিধিনিষেধের ঘেরাটোপ। আর তার ফলে এই দুবছর ধরে বেশির ভাগ মানুষই ওয়ার্ক ফ্রম হোমে অভ্যস্ত হয়ে উঠেছে। তার উপর মাঝে মাঝে কোভিড সংক্রমণ বাড়ে। ফলে ঘরের কাজ এবং অফিসের কাজের মধ্যে ভারসাম্য রক্ষা করাটাই চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। এর জেরে বাড়ে স্ট্রেস বা মানসিক চাপ (Stress)। এই স্ট্রেস কমাতে ঘরেই স্পা করা যেতে পারে, তা-ও আবার অত্যন্ত সহজ উপায়ে। যা মানসিক চাপ কাটিয়ে দেয় এবং মনের বোঝাও অনেকটা হালকা করে দেয়। এর পাশাপাশি এই অভ্যেস ত্বককেও তরতাজা রাখে। জেনে নেওয়া যাক, কী কী ধাপ মেনে ঘরেই স্পা করা যাবে (Spa at home)।

গোপনীয়তা:

স্পা-এর সময় একান্ত ভাবে নিজের সঙ্গে সময় কাটানোর উপর মন দিতে হবে। ‘মি টাইম’, ‘মাই স্পেস’- এ সবের উপর মনোনিবেশ করতে হবে। তাই বাড়িতে একান্তে স্পা-এর ব্যবস্থা করলে ভালো হয়। তাতে শরীর আর মন ঝরঝরে হয়ে যাবে।

বডি ওয়াশ:

স্পা করার সময় প্রয়োজন হবে ভালো মানের একটা বডিওয়াশের। এটা স্পা-এর অনুভূতি আনবে, সেই সঙ্গে স্কিনের চাপও কমিয়ে দেবে। বডি ওয়াশের সঙ্গে নানান রকমের মাসাজ টুলও ব্যবহার করা যেতে পারে। এতে পেশি শিথিল হবে, রক্ত সঞ্চালন ভালো হবে এবং নিজেকে নিজের খুব ভালো লাগবে। এর জন্য প্রাকৃতিক ভাবে তৈরি শাওয়ার জেলও ব্যবহার করা যেতে পারে। যা স্কিনকে ময়েশ্চারাইজ করবে এবং ত্বকও নরম হবে।

আরও পড়ুন - Panchang 4 January: পঞ্জিকা ৪ জানুয়ারি: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

হালকা ও নরম মিউজিক:

বলা হয় যে, মিউজিক শুধু আমাদের শরীরকে রিল্যাক্স করে না, সেই সঙ্গে আমাদের মনকেও ভালো করে দিতে পারে। তাই নিজের পছন্দমতো কোনও গান বা মিউজিক হালকা করে চালিয়ে দেওয়া যায়। হালকা-নরম মিউজিক মনকে শান্ত করে দেবে।

সুগন্ধি মোমবাতি:

উপহার পাওয়া অথবা শখ করে কেনা সুগন্ধি মোম বাড়িতে এক-আধটা পাওয়াই যায়। ব্যবহার করার সুযোগ সে ভাবে হয় না। কিন্তু ঘরোয়া স্পা চলাকালীন এটা ব্যবহার করা যেতে পারে। স্পা করার সময় সুগন্ধি মোম অথবা সুগন্ধি ধূপকাঠি দিয়ে ঘরের বাথরুমে সাজিয়ে নেওয়া যেতে পারে। তাতে দারুণ একটা পরিবেশ তৈরী হবে, যা মনকে অনায়াসে শান্ত করে দেবে।

আরও পড়ুন : আপনার সন্তান গল্পের বই পড়ে না? আজ থেকেই ওর অভ্যাস তৈরি করুন এই ছোট ছোট ধাপে

তাড়াহুড়ো নয়:

প্রথমেই বলেছি, স্পা করার সময় নিজের সঙ্গে একান্ত সময়টা উপভোগ করতে হবে। তাতে সময় লাগলে লাগুক। তাড়াহুড়ো করার কোনও প্রয়োজন নেই। নিজের পছন্দমতো সময় কাটাতে হবে, যাতে শরীর ও মনে সতেজভাব অনুভূত হয়।

First published:

Tags: Bathing, Spa

পরবর্তী খবর