Chocolate Day 2021: দিনে কতটা চকোলেট শরীরের পক্ষে ভালো, বলছেন চিকিৎসকরা!

Chocolate Day 2021: দিনে কতটা চকোলেট শরীরের পক্ষে ভালো, বলছেন চিকিৎসকরা!
শুনতে ভালো লাগবে, শুধু স্বাদের জন্য নয়, শরীর ভালো রাখতেও চকোলেট খাওয়া যেতে পারে।

শুনতে ভালো লাগবে, শুধু স্বাদের জন্য নয়, শরীর ভালো রাখতেও চকোলেট খাওয়া যেতে পারে।

  • Share this:

চকোলেট ডে মানেই অনেক রকমের চকোলেট খাওয়া, নতুন ফ্লেভার টেস্ট করা আরও কত কী। এত রকমের চকোলেটের মাঝে বরাবর-ই চকোলেটপ্রেমী একাংশের মন কাড়ে ডার্ক চকোলেট। কোকোর পরিমাণ বেশি থাকে আর মিষ্টি কম থাকে এতে। ফলে চকোলেটের যে একটা কমবয়সী ফ্যান বেস, তার থেকে বেরিয়ে বড়দের মনে রাজ করতে পারে এই চকোলেট। শুধু তো খাওয়াই যায়, তাছাড়াও যে কোনও ড্রিঙ্কসের সঙ্গে পেয়ার-আপ করে এই চকোলেট খুব সহজেই খাওয়া যেতে পারে।

অন্যান্য চকোলেটের ক্ষেত্রে যেমন শরীর খারাপ হওয়ার বা ওজন বেড়ে যাওয়ার একটা সমস্যা থাকে, ডার্ক চকোলেটের ক্ষেত্রে সেই সমস্যা অনেকটাই কম থাকে। ফলে যে কোনও বয়সের মানুষ চাইলে এই চকোলেট খেতে পারেন অল্পবিস্তর।

শুধু তাই নয়, চিকিৎসকরা প্রতি দিন অল্প করে এই চকোলেট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।


কেন এই ডার্ক চকোলেট খাওয়ার পরামর্শ দেওয়া হয়?

কোকো সিডস দিয়ে তৈরি হয় ডার্ক চকোলেট। যাতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টস থাকে। তাই সারা বিশ্বে এই চকোলেটই পছন্দ করে স্বাস্থ্যসচেতন মানুষজন।

এতে প্রায় ৭০ শতাংশ কোকো থাকায় তা হার্ট ভালো রাখে। এবং অন্যান্য ভাবেও শরীর ভালো রাখে। কারও যদি চকোলেট পছন্দ হয়, কিন্তু ক্যালোরির ভয়ে চকোলেট খাওয়া পছন্দ না করেন, তাহলে ডার্ক চকোলেট একটা ভালো অপশন হতে পারে। যেমন ১০০ গ্রামের একটি ডার্ক চকোলেটে ৮৫ শতাংশ চকোলেট থাকে এবং তাতে মোটে ৬০০ ক্যালোরি থাকে।

কত পরিমাণ ডার্ক চকোলেট প্রতি দিন খাওয়া যেতে পারে?

চিকিৎসকরা বলে থাকেন, ৩০ থেকে ৬০ গ্রাম প্রতি দিন খাওয়া যেতে পারে। মাঝারি আকারের একটি আপেল ও সেই আকারের ডার্ক চকোলেটে প্রায় সমপরিমাণ ক্যালোরি থাকে। তবে, মাথায় রাখতে হবে, আপেল বা ভালো খাবারের পরিবর্তে চকোলেট খাওয়ার পরামর্শ চিকিৎসকরা দেন না। কিন্তু তাঁদের কথায় যে কোনও স্বাস্থ্যকর খাবারের সঙ্গে ডার্ক চকোলেট খাওয়া যেতে পারে।

শুনতে ভালো লাগবে, শুধু স্বাদের জন্য নয়, শরীর ভালো রাখতেও চকোলেট খাওয়া যেতে পারে। অনেকেরই ভুল ধারণা থাকে, যে কোনও চকোলেটেই ক্যালোরি বাড়ে কিন্তু সমীক্ষায় দেখা গিয়েছে এবং চিকিৎসকরাও বলেন, সাধারণত মিল্ক চকোলেটের থেকে ডার্ক চকোলেটে ক্যালোরি অনেকটাই কম থাকে!

Published by:Piya Banerjee
First published: