Home /News /life-style /
Homemade Rice Flour Face-Packs|| শুধু পিঠে-পুলি নয়, উজ্জ্বল-তরতাজা ত্বক পেতে চালের গুঁড়ো ব্যবহার করুন এ ভাবে...

Homemade Rice Flour Face-Packs|| শুধু পিঠে-পুলি নয়, উজ্জ্বল-তরতাজা ত্বক পেতে চালের গুঁড়ো ব্যবহার করুন এ ভাবে...

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Homemade Rice Flour Face-Packs: এখানে ৫টা চালের গুঁড়োর ফেস প্যাকের তালিকা রইল যেগুলো রান্নাঘরের কয়েকটি সহজলভ্য উপাদান দিয়েই তৈরি করে নেওয়া যায়।

  • Share this:

#নয়াদিল্লি: চালের গুঁড়ো মানেই যেন রকমারি পিঠেপুলি। হইচই করে পৌষ পার্বণ। তবে শুধু জিভে জল আনা পিঠে নয়, রূপচর্চাতেও এর কার্যকারিতা ব্যাপক। ব্রণ এবং পিগমেন্টেশন থেকে মুক্তি চাইলে ম্যাজিকের মতো কাজ করবে চালের গুঁড়ো। এটা ভিটামিন বি-র সমৃদ্ধ উৎস, ফলে নতুন কোষ তৈরিতেও চমৎকার ভূমিকা নেয়। এখানে ৫টা চালের গুঁড়োর ফেস প্যাকের তালিকা রইল যেগুলো রান্নাঘরের কয়েকটি সহজলভ্য উপাদান দিয়েই তৈরি করে নেওয়া যায়।

সাধারণ ত্বকের জন্য: এই ফেস প্যাকটা তৈরি করতে লাগবে ওটস, চালের গুঁড়ো এবং মধু। ওটস ত্বক থেকে মৃত কোষ ঝরিয়ে ফেলতে সাহায্য করে। ১ টেবিল চামচ চালের গুঁড়ো, ১ চা চামচ ওটস, ১ চা চামচ দুধ এবং ১ চা চামচ মধু মিশিয়ে একটা পেস্ট তৈরি করতে হবে। তারপর সেটা লাগাতে হবে মুখে এবং ঘাড়ে। শুকোনোর জন্য ৮ থেকে ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে ঠান্ডা জলে। ভালো ফল পেতে সপ্তাহে ২ বার ব্যবহার করতে হবে এই ফেস প্যাক।

আরও পড়ুন: ক্লান্তিতে ভুগছেন, খিদে-ওজন কমছে বা বাড়ছে? সাবধান, 'এই' কারণগুলোই কিন্তু দায়ী...

ট্যান থেকে মুক্তি পেতে: এই প্যাক মুখ এবং শরীর থেকে ট্যানিং দূর করতে সাহায্য করবে। এর জন্য লাগবে চালের গুঁড়ো, চকোলেট এবং ঠান্ডা দুধ। মসৃণ টেক্সচার না আসা পর্যন্ত এই ৩টি উপাদান একসঙ্গে মেশাতে হবে। তারপর শরীরের যে জায়গা রোদে পুড়ে গিয়েছে সেখানে লাগাতে হবে আঙুল দিয়ে। শুকোনোর জন্য ১৫ মিনিট অপেক্ষা করে হালকা গরম জলে ধুয়ে ফেলতে হবে। প্রতিদিন এই ফেস প্যাক ব্যবহার করলে ভালো ফল মিলবে।

ব্রণ দূর করতে: চালের গুঁড়োতে তেল শোষণকারী বৈশিষ্ট রয়েছে। ফলে ব্রণ কমাতে এটা দারুণ কাজে দেয়। ৩ থেকে ৪ ফোঁটা ক্যাস্টর অয়েল, ১ টেবিল চামচ চালের গুঁড়ো এবং কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। তারপর মুখে লাগিয়ে ৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে ঠান্ডা জলে। ভালো ফল পেতে এই ফেস প্যাকটি সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করা যেতে পারে।

ত্বকের অকাল বার্ধ্যক্য রোধে: ত্বকের সূক্ষ রেখা এবং বলিরেখা থেকে মুক্তি চাইলে এই ফেস প্যাকের জুড়ি নেই। এ জন্য লাগবে ১ টেবিল চামচ চালের গুঁড়ো এবং ২টো ডিমের সাদা অংশ। এই দুটো উপাদান একসঙ্গে মিশিয়ে একটা পেস্টের মতো তৈরি করে নিতে হবে। সেটা মুখে লাগিয়ে অপেক্ষা করতে আধ ঘণ্টা। পুরোপুরি শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলতে হবে।

উজ্জ্বল ত্বকের জন্য: ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল এবং ১ টেবিল চামচ চালের গুঁড়ো মিশিয়ে মুখে লাগাতে হবে। সম্পূর্ণ শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে ঠান্ডা জলে। এই ফেস প্যাক সপ্তাহে ২ বার ব্যবহার করলেই ফল মিলবে হাতে-নাতে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Rice flour

পরবর্তী খবর