Home /News /life-style /
Valentines Day Special Recipe: বাড়িতেই বানান চকোলেট হার্ট কাপকেক, ভ্যালেন্টাইনস ডে-তে চমকে দিন মনের মানুষকে

Valentines Day Special Recipe: বাড়িতেই বানান চকোলেট হার্ট কাপকেক, ভ্যালেন্টাইনস ডে-তে চমকে দিন মনের মানুষকে

Chocolate Heart Cup Cake Recipe: জেনে নেওয়া যাক বাড়িতে কীভাবে সহজেই চকোলেট হার্ট কাপকেক বানাতে হবে।

  • Share this:

#নয়াদিল্লি: আট থেকে আশি সকলেরই চকোলেট প্রিয়। আর কেকের ফ্লেভারে চকোলেট থাকলে তো কথাই নেই। আসলে নরম তুলতুলে চকোলেট কেকের স্বাদই আলাদা। ডেসার্ট তো বটেই, স্ন্যাকস হিসাবেও চকোলেট কাপকেপ একেবারে পারফেক্ট- বিশেষ করে ভ্যালেন্টাইনস ডে-তে। জেনে নেওয়া যাক বাড়িতে কীভাবে সহজেই চকোলেট হার্ট কাপকেক বানাতে হবে।

প্রস্তুতিতে লাগবে ১৫ মিনিট মোট সময় লাগবে ৬০ মিনিট পরিবেশন- ৩০ জনের জন্য

উপকরণ কাপকেক ৩০টি সাধারণ মাপের গ্লাস কেকের মিক্স কেক মিক্সের ব্যাটারের জন্য জল, ভেজিটেবল অয়েল, ডিম

আরও পড়ুন- জ্যাকপট মারল কেকেআর! ১২.২৫ কোটিতে ঘরে তুলল অধিনায়ক শ্রেয়সকে

ফ্রস্টিং ১ কাপ মাখন ৪ কাপ পাউডার সুগার ৩ টেবিল চামচ দুধ ১ চা চামচ ভ্যানিলা লাল অথবা গোলাপি ফুড কালার পছন্দ অনুযায়ী ক্যান্ডি স্প্রিঙ্কেল

প্রণালী

১. ওভেন ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে হিট করতে হবে। ৩০টি মাঝারি মাপের প্রতিটি মাফিন কাপে পেপার বেকিং কাপ বসাতে হবে। এবার পেপার বেকিং কাপ এবং মাফিন প্যানের মধ্যে প্রতিটি মাফিন কাপে একটি মার্বেল লাগাতে হবে যাতে বেকিং কাপটি হার্ট আকৃতির হয়।

২. এবার কেক মিক্স, জল, ভেজিটেবিল অয়েল, ডিম ফেটিয়ে মিশিয়ে ব্যাটার তৈরি করতে হবে। এবার সেই ব্যাটার দিয়ে প্রতিটি কাপের দুই-তৃতীয়াংশ পূরণ করতে হবে।

৩. ব্যাটার দেওয়ার পরে ১৪-১৫ মিনিট বেক করতে হবে। অর্থাৎ কাপকেপ যখন ফুলে উঠবে এবং কেকের মাঝখানে টুথপিক দিলে কেকের কোনও অংশ লেগে থাকবে না ততক্ষণ বেক করতে হবে। বেকিং সম্পূর্ণ হয়ে গেলে কুলিং ট্র‍্যাকে কেকটিকে ভালোভাবে ঠান্ডা করতে হবে।

আরও পড়ুন- মাদককাণ্ডের পর প্রথমবার প্রকাশ্যে, IPL মেগা নিলামে হাজির শাহরুখ-পুত্র আরিয়ান খান

৪. একটি বড় পাত্রে নরম মাখন, দুধ, পাউডার সুগার, ভ্যানিলা ৩-৪ মিনিট ধরে ফুলে ওঠা পর্যন্ত ইলেকট্রিক মিক্সার দিয়ে জোরে ফেটাতে হবে। এবার এতে নিজের পছন্দের গোলাপি রঙের শেড আনতে ফুড কালার দিতে হবে।

৫. তারপরে ঠান্ডা কাপ কেপের উপরে হৃদয়ের আকারে ছুরি দিয়ে ফ্রস্টিং ছড়িয়ে দিতে হবে। এক্ষেত্রে কেক ডেকোরেটিং ব্যাগ দিয়েও ফ্রস্টিং দেওয়া যায়। সবশেষে চকোলেট হার্ট কাপকেকের উপরে ক্যান্ডি স্প্রিঙ্কেল দিতে হবে।

টিপ

ফ্রস্টিং নরম করার জন্য সুগার মেশানোর আগে গুঁড়ো করে নেওয়া ভালো। মার্বেল না থাকলে ফয়েলের টুকরো দিয়েও মার্বেল আকারের বল তৈরি করা যায়।

Published by:Suman Majumder
First published:

Tags: Cake recipe, Valentines Day 2022, Valentines week

পরবর্তী খবর