Home /News /life-style /
Healthy Lifestyle: যৌন মিলনের পরেই এই জিনিসটা ঘটছে ? এর কী প্রভাব শরীরে পড়তে পারে জানুন

Healthy Lifestyle: যৌন মিলনের পরেই এই জিনিসটা ঘটছে ? এর কী প্রভাব শরীরে পড়তে পারে জানুন

Representative Image

Representative Image

Healthy Lifestyle Tips: যৌনমিলনের সময় ব্যক্তিগত পরিচ্ছন্নতা খুবই জরুরি। এখন প্রশ্ন হল, সুস্বাস্থ্যের জন্য এই পরিচ্ছন্নতা আপনি কি বজায় রাখেন?

  • Share this:

    সুখী যৌনজীবন আমাদের হার্টের স্বাস্থ্যের উন্নতি থেকে শুরু করে স্বাস্থ্যের অনাক্রম্যতাও বাড়াতে পারে। তবে যৌন মিলনের জন্য সঠিক মেজাজ খুব প্রয়োজন। নিউ ইয়র্কের সাইকোথেরাপিস্ট এবং সেক্স থেরাপিস্ট ইয়ান কার্নার বলেছেন, অনেক মহিলার ক্ষেত্রেই এই সেক্সুয়াল মুড স্যুইংয়ের সমস্যা দেখা যায়, এ থেকে বড় কোনও সমস্যাও উদ্ভূত হতে পারে (Healthy Lifestyle)।

    তাহলে কীভাবে বেডরুমের এই সমস্যা ডিঙিয়ে আরও ভাল ভাবে যৌনমিলন সম্ভব? কী বলছেন বিশেষজ্ঞরা? জেনে নেওয়া যাক।

    ১. বেডরুমের পছন্দ ও অপছন্দ সম্পর্কে অবহিত থাকা

    বিছানায় নিজেকে উপভোগ করার জন্য কী ভালো লাগে বা লাগে না তা যৌনসঙ্গীকে জানিয়ে রাখা উচিত। নিজের সঙ্গীর সঙ্গে ইচ্ছাগুলি নিয়ে সরাসরি কথা বলতে হবে (Healthy Lifestyle)।

    আরও পড়ুন-Viral Video: তুমুল ঝগড়া চলছিল দুই পরিবারের মধ্যে ! আচমকাই মাটিতে লুটিয়ে পড়লেন বৃদ্ধ, তারপর ?

    ২. মনোযোগ বহির্ভূত অন্য কিছুতে ফোকাস না করা

    আমাদের কাজের চাপে ভরা জীবনধারার সঙ্গে চিন্তাভাবনা বিক্ষিপ্ত থাকা, কোনও বিষয়ে ফোকাস করতে না পারা স্বাভাবিক ব্যাপার। কিন্তু যৌন মিলনের সময় বিশেষ করে মহিলাদের জন্য, ওই মুহূর্তে ফোকাস করা গুরুত্বপূর্ণ। সমীক্ষাও এটা জানাচ্ছে যে, বিক্ষিপ্ত পরিস্থিতির বদলে শান্ত পরিবেশে মহিলারা যৌনমিলনে অধিক সুখ লাভ করে থাকে। সেক্সুয়াল রিসার্চ জার্নালে সেপ্টেম্বর ২০১৭ সালে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে আর্ট-সেশন মাইন্ডফুলনেস প্রোগ্রামের পরে মহিলাদের যৌন ইচ্ছা, সামগ্রিক যৌনতার ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি ঘটেছে এবং যৌনতা-সম্পর্কিত যন্ত্রণার নিরাময় হয়েছে (Healthy Lifestyle)।

    আরও পড়ুন-Viral News: স্বামী পরকীয়ায় আসক্ত, হাতেনাতে ধরতে গোয়েন্দাদেরও হার মানালেন স্ত্রী !

    ৩. শরীর এবং যৌনতা নিয়ে আত্মবিশ্বাস

    যদি একজন মহিলা তাঁর শরীর সম্পর্কে অবগত না হন, যথেষ্ট আত্মবিশ্বাসী না হন তাঁর গড়ন নিয়ে, তবে তাঁর জন্য যৌনতা উপভোগ করাও চ্যালেঞ্জিং পরিস্থিতিতে চলে আসে।

    ৪. সম্পর্কের মধ্যে বিশ্বাস এবং মানসিক নিরাপত্তা

    যে সকল মহিলারা যৌনমিলনের সময় তাঁদের সঙ্গীর সঙ্গে একাত্মতা বোধ করেন না তাঁরা সঠিক মিলনসুখ থেকে বঞ্চিত হন। সে ক্ষেত্রে উভয়ের মধ্যে কথোপকথন বিশেষ ফলদায়ক।

    আরও পড়ুন-ইউক্রেন থেকে মেয়েকে উদ্ধারের নামে অনলাইনে প্রতারণার শিকার মহিলা ! খোয়া গেল ৩৭ হাজার টাকা

    ৫. সঙ্গীর যৌনস্বাস্থ্যের অবস্থা সম্পর্কে অবহিত থাকা

    নিজের যৌনজীবন উপভোগ করতে হলে সঙ্গীর দিকেও যথেষ্ট মনোযোগী হতে হয়। অস্বস্তিকর বিষয় এড়িয়ে না গিয়ে সঙ্গীর কোনও সমস্যা থাকলে তা নিয়ে বন্ধুর মতো তাঁর পাশে দাঁড়ানো যায়।

    ৬. যৌনতাকে আরও আরামদায়ক করতে সঠিক প্রডাক্টের ব্যবহার

    একটি নির্দিষ্ট বয়সের পরে মহিলাদের ভ্যাজাইনাল ড্রাইনেস কিন্তু স্বাভাবিক ব্যাপার। এমনকী অল্পবয়স্ক মহিলাদের ক্ষেত্রেও এমনটা ঘটে। এই পরিস্থিতিকে ঠিক করতে লুব্রিকেন্ট ব্যবহার করা যেতে পারে।

    এ ছাড়া যৌনমিলনের সময় ব্যক্তিগত পরিচ্ছন্নতা খুবই জরুরি। এখন প্রশ্ন হল, সুস্বাস্থ্যের জন্য এই পরিচ্ছন্নতা আপনি কি বজায় রাখেন? যৌনমিলনের সময় পরিচ্ছন্নতা বজায় না রাখলে শরীরে বড় বিপদ হতে পারে। বিশেষ করে মেয়েদের যৌনাঙ্গে হতে পারে সংক্রমণ, যা কঠিন অসুখও ডেকে আনতে পারে ৷ বিশেষজ্ঞদের মতে, যৌনমিলনের পর প্রস্রাব করা একটি অত্যন্ত ভাল অভ্যেস। এর ফলে যৌনাঙ্গের ক্ষতিকারক ব্যাকটেরিয়া পরিষ্কার হয়ে যায় এবং সংক্রমণ হওয়ার সম্ভাবনা কমে । যৌনমিলনের পর প্রস্রাব করলে অন্তঃসত্ত্বা হওয়ার সম্ভাবনা চলে যায়, এই ধারণাও একেবারেই ভুল বলে ব্যাখ্যা বিশেষজ্ঞদের। যৌনমিলনের ফলে বহু মানুষ মূত্রনালিতে সংক্রমণে ভোগেন। শুধুমাত্র নোংরা বাথরুম ব্যবহার বা জল কম পান করলেই নয়, যৌনমিলনের ফলেও অনেক সময় এই সংক্রমণ হয়ে থাকে। বিশেষ করে মহিলারাই এই ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে বেশি ভোগেন।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: Health Tips, Healthy Lifestyle

    পরবর্তী খবর