Home /News /life-style /
Healthy Lifestyle: বিকেলের এক কাপ চা-ই আলস্য দূর করে জোগাবে শক্তি, জানুন কীভাবে

Healthy Lifestyle: বিকেলের এক কাপ চা-ই আলস্য দূর করে জোগাবে শক্তি, জানুন কীভাবে

Healthy Lifestyle: these afternoon tea blends help revive energy instantly- Photo- Representative

Healthy Lifestyle: these afternoon tea blends help revive energy instantly- Photo- Representative

Healthy Lifestyle: মধ্যাহ্নভোজনের পরে একটু-আধটু ঘুম পেলে চা খেলে বেশ উপকার পাওয়া যায়।

  • Share this:

#নয়াদিল্লি: দুপুরে পেট ভরে খাওয়ার পর কি ভাত ঘুম দেওয়ার অভ্যেস রয়েছে? কিংবা লাঞ্চের পর থেকেই কাজে এনার্জি থাকে না? তাহলে সমস্যার সমাধান করতে পারে এক কাপ চা (Tea)। খারাপ মেজাজ থেকে শুরু করে পেট খারাপ, এমনকী মধ্যাহ্নভোজনের পরে একটু-আধটু ঘুম পেলে চা খেলে বেশ উপকার পাওয়া যায়। তাহলে বেশ কয়েকটি চায়ের বিষয়ে জেনে নেওয়া যাক (Healthy Lifestyle) যা তৎক্ষণাৎ অলসতা দূর করতে পারে, শরীরে এনার্জি জোগায় এবং ভারী কিছু খাবারের জন্য হওয়া পেট ফাঁপা কমাতে সাহায্য করে।

এলাচ দিয়ে ব্ল্যাক টি

ভেষজ চায়ের ভক্ত হলে এলাচ দিয়ে ব্ল্যাক টি খেয়ে দেখা যায়। এই চা বানাতে এক কাপ জলে ১/৪ চা চামচ চা এবং দুটি এলাচের টুকরো মেশাতে হবে। মিশ্রণটি ফুটে এলে গ্যাস বন্ধ করে গরম গরম মধু দিয়ে পরিবেশন করতে হবে। এই চা হজমে সাহায্য করে। এক্ষেত্রে ক্যাফেইন তন্দ্রা দূর করে এবং এলাচ মেটাবলিক রেট বাড়াতে এবং মেদ ঝরাতে সাহায্য করে।

আরও পড়ুন - How to get Easy Loan: ব্যবসার জন্য লোন? এক নজরে দেখে নিন সেরা সুযোগ দিচ্ছে কোন ব্যাঙ্ক

মশলা টি

ভারী খাওয়া-দাওয়ার পর দুধ দিয়ে মশলা চা না খাওয়াই ভালো। পরিবর্তে সহজভাবে তৈরি মশলা চা খাওয়া যায় যা কয়েক মিনিটে তৈরিও হয়ে যায়। যার জন্য একটি পাত্রে আদা, তুলসি, গোলমরিচ এবং লবঙ্গ দিয়ে ফুটিয়ে মধু মিশিয়ে গরম পান করতে হবে। এটি শুধুমাত্র অস্বস্তি, ঘুম কমাতে নয়, একইসঙ্গে ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করবে।

আদা লেবু চা

একটি প্যানে ২ কাপ জল নিয়ে ফোটাতে হবে। জল ফুটতে শুরু করলে দুটি লেবুর টুকরো সহ ১ ইঞ্চি আদা থেঁতো করে দিতে হবে। কিছুক্ষণ বাদে সুন্দর গন্ধ বের হলে একটি গ্রিন টি ব্যাগ দিতে হবে। লেবু ও আদার সতেজ গন্ধ অলসতা কাটাতে দ্রুত সাহায্য করে। পাশাপাশি মেটাবলিক রেট বাড়িয়ে হজম ক্ষমতা বাড়ায়। তাছাড়া গ্রিন টি-র মধ্যে ক্যাফেইন কম থাকায় এনার্জি বাড়াতে সাহায্য করে।

মৌরি ও মধুর চা

দুপুরের ভারী খাওয়ায় পেট ফাঁপা খুবই সাধারণ কিন্তু অনেক সময় এর থেকে বেশি অস্বস্তি হয়। মৌরি ও মধু দিয়ে তৈরি চা অস্বস্তি কমাতে সাহায্য করে এবং মৌরিতে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। এই চা এক কাপ জলে গরম হয়ে এলে তাতে ১ চা চামচ মৌরি এবং ১ চা চামচ মধু মিশিয়ে তৈরি করতে হবে।

জোয়ান ও মৌরি চা

এটি খাবার হজম করতে, ফ্যাট বার্ন করতে এবং এনার্জি আনতে সাহায্য করে। এই চা বানাতে ৩-৪ কাপ জল ফোটাতে হবে। জল ফুটে এলে আঁচ বন্ধ করে তাতে ১ টেবিল চামচ জোয়ান এবং ১ চা চামচ মৌরি মেশাতে হবে। মিশ্রণটিকে ৫-৮ মিনিট তৈরি করে নিয়ে এক চিমটি বিট নুন দিতে হবে এবং গরম গরম একটু লেবুর রস দিয়ে পরিবেশন করতে হবে।

Published by:Debalina Datta
First published:

Tags: Healthy Lifestyle, Herbal tea, Tea

পরবর্তী খবর