Home /News /life-style /
Healthy Food: চিঁড়ে আর মুড়ির পুষ্টিগুণের পার্থক্য কোথায় জানেন? দেখে নিন কোনটা বেশি স্বাস্থ্যকর!

Healthy Food: চিঁড়ে আর মুড়ির পুষ্টিগুণের পার্থক্য কোথায় জানেন? দেখে নিন কোনটা বেশি স্বাস্থ্যকর!

চিঁড়ে, মুড়ি উপকারি খাবার

চিঁড়ে, মুড়ি উপকারি খাবার

এই দু'টি জনপ্রিয় খাবার সম্পর্কে যা জানা দরকার সে সম্পর্কে এখানে আলোচনা করা হল।

  • Share this:

#কলকাতা: মধ্যাহ্নভোজে ভাত চাই-ই চাই। নাহলে মন ভরে না বাঙালির। মনে হয় কী একটা যেন খাওয়া হল না। তবে ইদানীং স্বাস্থ্যসচেতনতার কারণে ভাতে কোপ পড়েছে। অনেকেই ভাবেন, বেশি ভাত খেলে বুঝি মোটা হয়ে যাবেন। কিন্তু মজার বিষয় হল, চাল থেকে তৈরি চিঁড়ে এবং মুড়িকে ভাতের চেয়ে বেশি স্বাস্থ্যকর মনে করা হয়। এই দুটি খুব সাধারণ খাবার। কিন্তু এগুলো কি আসলে ভাতের চেয়ে স্বাস্থ্যকর?

মুড়ি না কি চিঁড়ে, কোনটা বেশি স্বাস্থ্যকর: জলখাবারে চিঁড়ে বা মুড়ি খায়নি এমন বাঙালি বিরল। মুড়ির লাড্ডু বা মোয়াও একটা জনপ্রিয় খাদ্য। চাল থেকে তৈরি চিঁড়ে বা মুড়ি, দু'টোই গোটা ভারতের সাধারণ খাবার এবং ব্যাপক জনপ্রিয়। এতটাই যে প্রতি অঞ্চলে চিঁড়ে এবং মুড়ির কিছু নিজস্ব রেসিপি রয়েছে। এখন এর মধ্যে কোনটা ভাল সেই সিদ্ধান্ত নেওয়া কঠিন হতে পারে। তবে এই দু'টি জনপ্রিয় খাবার সম্পর্কে যা জানা দরকার সে সম্পর্কে এখানে আলোচনা করা হল।

ক্যালোরির খেলা: চিঁড়ে এবং মুড়ি দুটোই চাল থেকে তৈরি। অথচ দু'টো খাবারে ক্যালোরির পরিমাণে আকাশ-পাতাল তফাত। ১০০ গ্রাম চালে প্রায় ১৩০ ক্যালোরি থাকে। সেখানে ১০০ গ্রাম মুড়িতে প্রায় ৪০২ ক্যালোরি থাকে। আর ১০০ গ্রাম চিঁড়েতে থাকে ১১০ ক্যালোরি। ক্যালোরির দিক থেকে বিবেচনা করলে ভাতের চেয়ে এই দু'টো খাবার অবশ্যই স্বাস্থ্যকর। আর যদি মুড়ি এবং চিঁড়ের মধ্যে তুলনা করা হয় তাহলে ক্যালোরির বিচারে চিঁড়েই এগিয়ে থাকে।

মুড়ি এবং চিঁড়ে কীভাবে তৈরি হয়: চিঁড়ে এবং মুড়ি দু'টোই চাল থেকে তৈরি। তবে ভিন্ন চাল। এবং তৈরির পদ্ধতিও আলাদা। চিঁড়ে তৈরি করা হয় চালকে সেদ্ধ করে, গুটিয়ে, চ্যাপ্টা করে এবং রোদে শুকিয়ে। অন্য দিকে, মুড়ি তৈরি হয় চাল ধুয়ে সেদ্ধ করে এবং পুরোপুরি শুকিয়ে। এরপর চালের দানাগুলোকে গরম নুনে ভরা পাত্রে নাড়া হয়। প্রস্তুতির পদ্ধতিও খাবারের স্বাস্থ্যগুণ নির্ধারণ করে।

ওজন কমাতে: ওজন কমাতে যদি কেউ ভাত বাদ দিতে চান তাহলে স্বাস্থ্যকর বিকল্প রয়েছে। মুড়ি প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ। ফলে স্বাস্থ্যকর। কিন্তু চিঁড়েতে ক্যালোরি কম। এতে উচ্চ ফাইবার এবং প্রোটিনও রয়েছে। তাই ওজন কমাতে ভাতের বদলে মুড়ির চেয়ে চিঁড়েই বেশি কার্যকর।

Published by:Debalina Datta
First published:

Tags: Food, Healthy Food

পরবর্তী খবর