Home /News /life-style /
Health Tips: রাতে কলা খেলে ঠান্ডা লেগে যেতে পারে! এই ধারণা কি আদৌ যুক্তিযুক্ত?

Health Tips: রাতে কলা খেলে ঠান্ডা লেগে যেতে পারে! এই ধারণা কি আদৌ যুক্তিযুক্ত?

রাতে কলা খেলে ঠান্ডা লেগে যেতে পারে! এই ধারণা কি আদৌ যুক্তিযুক্ত?

রাতে কলা খেলে ঠান্ডা লেগে যেতে পারে! এই ধারণা কি আদৌ যুক্তিযুক্ত?

Is it safe to eat bananas at night: আসলে কলায় রয়েছে প্রয়োজনীয় নিউট্রিয়েন্ট, ভিটামিন। আর কলা যে শরীরের জন্য অত্যন্ত উপকারী, তা গবেষণায় প্রমাণিত।

  • Share this:

    #কলকাতা: চটজলদির ব্রেকফাস্ট মানেই হল টোস্ট (Butter Toast) এবং কলা (Banana)। এটা যেমন পুষ্টিকর, তেমনই এই এটা বানাতে বিশেষ কাঠখড় পোড়াতেও হয় না। আর কলা এমন একটা ফল, যা গোটা দুনিয়ায় ভীষণই জনপ্রিয়। আসলে কলায় রয়েছে প্রয়োজনীয় নিউট্রিয়েন্ট, ভিটামিন। আর কলা যে শরীরের জন্য অত্যন্ত উপকারী, তা গবেষণায় প্রমাণিত। হলুদ রঙা এই ফল ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম ও ভিটামিনে ভরপুর। যার ফলে এর গুণাগুণও মারাত্মক (Health Tips)।

    আরও পড়ুন-হানিমুনে নিজের মা-কে সঙ্গে নিয়ে যেতে চাইলেন স্বামী! যা জানার পর রেগে আগুন স্ত্রী কী করলেন?

    ওজন নিয়ন্ত্রণ থেকে শুরু করে পেট পরিষ্কার রাখা এমনকী হৃদযন্ত্রকেও সুস্থ-সবল রাখতে সাহায্য করে কলা। তবে কলা খাওয়া নিয়ে বহু প্রচলিত ধারণা রয়েছে। তার মধ্যে অন্যতম হল রাতে কলা খেলে ঠান্ডা লেগে সর্দি-কাশি হতে পারে। আসলে মা-ঠাকুরমাদের কাছ থেকে আমরা শুনে আসছি এই ধরনের কথা। কিন্তু এই ধারণা কি আদৌ সত্যি। সেই বিষয়েই আলোচনা করে নেওয়া যাক।

    আরও পড়ুন-এই ৪ উপায় অবলম্বন করলে যে কেউ প্রেমে পড়বে! উপায় বাতলে দিচ্ছেন মনোবিজ্ঞানী

    রাতে কলা খাওয়া শরীরের জন্য ক্ষতিকর কি না, সেই বিষয়ে বৈজ্ঞানিক কোনও প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু আয়ুর্বেদ মতে, কলা খাওয়ার কারণে মিউকাস উৎপন্ন হয়। আর রাতে এই ফল খেলে গলার সমস্যা দেখা দিতে পারে। তা ছাড়াও কলা কিন্তু খাবার হিসেবে অত্যন্ত ভারি। আর এটা হজম হতেও অনেকটা সময় লাগে। কারণ রাতে আমাদের মেটাবলিজম ভীষণই কম থাকে। ফলে রাতে কলা খেলে পেটের সমস্যাও হতে পারে।

    শুধু তা-ই নয়, কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে যে, কলায় প্রচুর পরিমাণে প্রয়োজনীয় নিউট্রিয়েন্ট রয়েছে। আর এটা ঘুমের জন্যও অত্যন্ত ভাল। তাই সেই সব গবেষণায় দাবি, যদি রাতে ঘুমোনোর সমস্যা দেখা দেয়, তা হলে ঘুমের ওষুধ বা স্লিপিং পিল না-খেয়ে একটা কলা খেয়ে নিলে তাড়াতাড়ি ঘুম এসে যাবে।

    আরও পড়ুন-Viral News: বিশ্বের সবচেয়ে বেশি ওজনের ‘আলু’! ডিএনএ টেস্ট হতেই বেরিয়ে এল চাঞ্চল্যকর সত্য

    এমনিতে চিকিৎসকেরা বলেন, ফল খেতে হলে তা দুপুরের মধ্যে খাওয়া উচিত। তবে যদি না-প্রয়োজন হয়, তা হলে রাতে কলা খাওয়া এড়িয়েই চলা ভালো। কিন্তু তার পরেও কেউ রাতে কলা খেতে চাইলে খেতেই পারেন, তাতে কোনও সমস্যা নেই। কিন্তু নিম্নোক্ত কিছু সমস্যা থাকলে রাতে কলা না-খাওয়াই ভালো।

    ঠান্ডা লেগে সর্দি-কাশি হয়ে থাকলে রাতের দিকে কলা খাওয়া উচিত নয়।

    কারওর হাঁপানি বা অ্যাজমা থাকলেও কলা খাওয়া এড়িয়ে যাওয়া উচিত।

    হজম সংক্রান্ত সমস্যায় ভুগলে রাতে কলা না-খাওয়াই উচিত।

    ওজন কমাতে চাইলে রাতে কলা না-খাওয়াই বুদ্ধিমানের কাজ।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: Banana, Health Tips

    পরবর্তী খবর