Home /News /life-style /
Health Tips: ত্বকে কালচে ছোপ? ডায়াবেটিসের উপসর্গ হতে পারে! জানুন

Health Tips: ত্বকে কালচে ছোপ? ডায়াবেটিসের উপসর্গ হতে পারে! জানুন

Health Tips

Health Tips

প্রি-ডায়াবেটিক পর্যায় থেকেই সাবধান হতে হবে। বুঝে নিতে হবে এই প্রথামিক পর্যায়ের উপসর্গগুলো কী কী। (Health Tips)

  • Share this:

#নয়াদিল্লি: রক্তে প্রয়োজনের তুলনায় শর্করার পরিমাণ বেশি মানেই হল দেখা দিয়েছে প্রি-ডায়াবেটিস বা বর্ডার লাইন ডায়াবেটিসের সমস্যা। মনে হতেই পারে যে যেহেতু এটি টাইপ ২ ডায়াবেটিস নয় তাই এত চিন্তা করার মতো কিছু নেই। যদিও বিষয়টা ঠিক তা নয়। প্রি-ডায়াবেটিক স্তর থেকেই কিন্তু টাইপ ২ ডায়াবেটিস হতে পারে। বিশেষ করে প্রাপ্তবয়স্ক ও শিশুদের ঝুঁকি এখানে অনেকটাই বেশি। তাই প্রি-ডায়াবেটিক পর্যায় থেকেই সাবধান হতে হবে। বুঝে নিতে হবে এই প্রথামিক পর্যায়ের উপসর্গগুলো কী কী।

সমস্যার বিষয় হচ্ছে বেশিরভাগ ক্ষেত্রেই প্রি-ডায়াবেটিক উপসর্গগুলো চিহ্নিত করা যায় না। এরকম্ বহু মানুষ আছেন যাঁরা প্রি-ডায়াবেটিক হওয়া স্বত্ত্বেও সচেতন নন। প্রি-ডায়াবেটিস হলে হৃৎপিণ্ড, রক্তনালী এবং কিডনির দীর্ঘমেয়াদী ক্ষতি হতে পারে। তাই মাঝে মাঝে রক্তে শর্করার পরিমাণ পরীক্ষা করে নেওয়া দরকার।

আরও পড়ুন: মদ্যপ অবস্থায় শাশুড়ির সঙ্গে ঝগড়া জামাইয়ের, শেষের পরিণতি ভয়ানক!

শরীরের বিভিন্ন অংশ কালো হয়ে যাওয়া

প্রি-ডায়াবেটিক হওয়ার প্রাথমিক লক্ষণ জানায় ত্বক। এর জন্য পায়ে ছোট ছোট বাদামি দাগ দেখা দিতে পারে। ডাক্তারি পরিভাষায় একে ডায়াবেটিক ডার্মোপ্যাথি বলে। ত্বকে রক্ত সঞ্চালন কমে যাওয়ার কারণে ত্বকের এই পরিবর্তনগুলি ঘটে। দেখা যায় যে ঘাড়, বগল এবং কুঁচকি অঞ্চল কালো হয়ে গিয়েছে।

খিদে ও ক্লান্তি বেড়ে যাওয়া

শরীর খাবার থেকে গ্লুকোজ নিয়ে কোষের জন্য ব্যবহার করে। কোষে গ্লুকোজ গ্রহণের জন্য ইনসুলিন প্রয়োজন। যদি শরীর পর্যাপ্ত পরিমাণে ইনসুলিন তৈরি না করে, অথবা যদি কোষগুলি শরীর যে ইনসুলিন তৈরি করে তার প্রতিরোধ করে, তাহলে গ্লুকোজ কোষের মধ্যে প্রবেশ করতে পারে না এবং তার ফলে শরীর ক্লান্ত বোধ করে।

আরও পড়ুন: সুস্বাদের আমসূত্র! গরমের রসনাতৃপ্তিতে অবশ্যই থাক বিশেষ এই ৬ প্রজাতি

বার বার মূত্রত্যাগ করা

একজন সুস্থ ব্যক্তি সাধারণত দিনে চার থেকে সাত বার প্রস্রাব করেন। তবে ডায়াবেটিস বা এমনকী প্রি-ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা এর চেয়ে অনেক বেশি মূত্রত্যাগ করেন। সাধারণত, কিডনির মধ্য দিয়ে যাওয়ার সময় শরীর গ্লুকোজকে পুনরায় শোষণ করে কিন্তু যখন ডায়াবেটিস রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়, তখন কিডনি সবটা গ্লুকোজ ব্যবহার করতে পারে না। এর ফলে শরীরে আরও বেশি মূত্র তৈরি হয়। ঘন ঘন প্রস্রাব করলে জল তেষ্টা পায়।তখন আরও বেশি বার বাথরুমে যেতে হয়।

ড্রাই মাউথ

ড্রাই মাউথকে জেরোস্টোমিয়াও বলা হয়। এটি মুখ শুষ্ক করে দেয়। যেহেতু প্রস্রাব বেশি হচ্ছে, তাই শরীর ডিহাইড্রেট হয়ে যায়। ডায়াবেটিস ও ড্রাই মাউথ একসঙ্গে হলে গুরুতর দাঁতের সমস্যা হতে পারে।

চোখের দৃষ্টি কমে যাওয়া

ডায়াবেটিস চোখের লেন্স ফুলিয়ে দেয়। গবেষণায় দেখা গিয়েছে যে প্রায় আট শতাংশ লোক প্রি-ডায়াবেটিক পর্যায়ে ডায়াবেটিক রেটিনোপ্যাথির সমস্যায় ভোগেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে হবে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Diabetes, Lifestyle

পরবর্তী খবর