নতুন জিমে যাচ্ছেন? তাহলে এই ৫ এক্সারসাইজ দিয়েই শুরু করুন শরীরচর্চার ভালো অভ্যাস

চোখ বুজে এই পাঁচটি এক্সারসাইজ বেছে নিন। জিম করার গোড়ার দিকে এগুলোই আপনার কাজে আসবে।

চোখ বুজে এই পাঁচটি এক্সারসাইজ বেছে নিন। জিম করার গোড়ার দিকে এগুলোই আপনার কাজে আসবে।

  • Share this:

আপনি কি সদ্য জিমে যাওয়া শুরু করেছেন? অবশ্যই এটা একটা ভালো অভ্যেস। কিন্তু মুশকিল হবে অন্য জায়গায়। আপনাকে নতুন পেয়ে অনেক অভিজ্ঞ সদস্য আপনাকে নানা মতামত দিতে আসবেন। আর যেহেতু আপনি নতুন আপনি হয় তো সেগুলো শুনে বিশ্বাসও করবেন। জিমে গেলেই যে গা দিয়ে দরদর করে ঘাম ঝরাতে হবে, এটা প্রথমেই আপনি শুনবেন। কেউ প্রথম দিনেই আপনাকে ভয়ানক কঠিন কোনও এক্সারসাইজ করার পরামর্শ দেবেন, আবার কেউ গোটা সপ্তাহ ধরে আপনাকে বিভ্রান্ত করে রাখবেন।

এত কিছু না ভেবে চোখ বুজে এই পাঁচটি এক্সারসাইজ বেছে নিন। জিম করার গোড়ার দিকে এগুলোই আপনার কাজে আসবে।

১) স্কোয়াট

পা ফাঁক করে দাঁড়িয়ে হাত সোজা রাখতে হবে। তার পর হাঁটু ভাঁজ করে এমন ভঙ্গী করতে হবে যেন চেয়ার ছাড়া বসতে হচ্ছে। আবার সোজা হয়ে দাঁড়াতে হবে। খেয়াল রাখতে হবে এই এক্সারসাইজ করার সময় মেরুদণ্ড যেন সোজা থাকে।

২) লাঞ্জেস

পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। এই এক্সারসাইজ করার সময় বাড়তি ওজন নেওয়া যায়। ডাম্বেল না থাকলে এক লিটার জলের বোতল নিয়েও এটা করা যায়। ডান পা এগিয়ে নিয়ে ভাঁজ করতে হবে, সঙ্গে বাঁ পাও ভাঁজ করতে হবে। তবে হাঁটু মাটিতে ঠেকবে না। এভাবে অন্য পা দিয়েও এটা করতে হবে।

৩) বেন্ট ওভার রো

পা ফাঁক করে দাঁড়াতে হবে। এই এক্সারসাইজে ডাম্বেল লাগবে। হাত দু'টো সোজা করে কোমর থেকে সামনে ঝুঁকে সোজা তাকাতে হবে। নৌকো চালাচ্ছেন এমনভাবে হাত ঘোরাতে হবে।

৪) ওভারহেড প্রেস

এই এক্সারসাইজ বেন্ট ওভার রোয়ের মতোই করতে হবে। শুধু হাত সামনের দিকে না ছড়িয়ে মাথার উপরে সোজা করে তুলতে হবে। এই এক্সারসাইজ করার সময় পিঠ একদম সোজা থাকবে।

৫) চেস্ট প্রেস

মেঝেতে চিত হয়ে শুয়ে পড়তে হবে। অর্থাৎ পিঠ থাকবে মেঝেতে। পা ফাঁক করে হাঁটু ভাঁজ করতে হবে। এবার হাতে ওজন নিয়ে নামাতে আর ওঠাতে হবে।

Published by:Swaralipi Dasgupta
First published: