corona virus btn
corona virus btn
Loading

আতঙ্কের নাম স্ক্রাব টাইফাস ! ৩ মাসে রাজ্যে আক্রান্ত ১৫০০

আতঙ্কের নাম স্ক্রাব টাইফাস ! ৩ মাসে রাজ্যে আক্রান্ত ১৫০০
  • Share this:

#কলকাতা: ডেঙ্গির প্রকোপ তো ছিলই। এবার গোদের উপর বিষফোঁড়া স্ক্রাব টাইফাস। এতদিন যা গ্রাম বা মফঃস্বলে সীমাবদ্ধ ছিল, তাই এখন ছড়াচ্ছে কলকাতায়। গত তিন মাসে রাজ্য়জুড়ে স্ক্রাব টাইফাসে আক্রান্ত প্রায় দেড় হাজার। এই পরিস্থিতিতে বিশেষ নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর।

আতঙ্কের নাম স্ক্রাব টাইফাস 

চিকিৎসা সহজ। খরচও কম। শুরুতে ধরা পড়লে অ্যান্টিবায়োটিকেই সেড়ে যায়। কিন্তু রোগ নির্ণয় করতে করতেই অনেকটা দেরি হয়ে যাচ্ছে। তাই গত কয়েকবছর ধরে রাজ্যজুড়ে বাড়ছে স্ক্রাব টাইফাসের প্রকোপ। জ্বর, মাথাব্যথা, ঝিমুনি ভাব। মাঝেমধ্যে খিঁচুনি। স্ক্রাব টাইফাসের লক্ষণ অনেকটা ডেঙ্গির মতোই। অনেক সময় ডেঙ্গির চিকিৎসা শুরুর পরে ধরা পড়ছে স্ক্রাব টাইফাস।

স্ক্রাব টাইফাসের মোকাবিলায় বিশেষ নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর।

স্বাস্থ্য দফতরের নির্দেশিকা

- ১৯টি জেলা হাসপাতালে স্ক্রাব টাইফাসের কিট পাঠানো হয়েছে - প্রতিটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে তথ্য সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে - নির্দেশ দেওয়া হয়েছে প্রয়োজনীয় ওষুধ মজুতের - রাজ্য়ের প্রতিটি মেডিক্যাল কলেজে মনিটরিং সেল তৈরির নির্দেশ দেওয়া হয়েছে

স্বাস্থ্য দফতরের হিসেবে, গত তিন মাসে রাজ্যজুড়ে দেড় হাজারেরও বেশি মানুষ স্ক্রাব টাইফাসে আক্রান্ত। মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে এই রোগে মৃত্যুও হয়েছে। তাই স্ক্রাব টাইফাস মোকাবিলায় গোড়াতেই রোগ নির্ণয়ে জোর দিচ্ছে স্বাস্থ্য দফতর।

First published: November 29, 2019, 8:43 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर