• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • HEALTH NATIONAL NUTRITION WEEK 2021 NUTRITIONAL DEFICIENCY SIGNS ONE SHOULD NOT IGNORE TC RC

National Nutrition Week 2021: চুল পড়া অপুষ্টির বড় উপসর্গ, আর কী কী দেখে সাবধান হবেন?

চুল পড়া অপুষ্টির বড় উপসর্গ, আর কী দেখে সাবধান হবেন?

শরীরে পুষ্টির ঘাটতির কিছু সাধারণ উপসর্গ আছে, যেগুলো এড়িয়ে যাওয়া উচিত নয়। (National Nutrition Week 2021)

  • Share this:

#কলকাতা: স্বাস্থ্যই সম্পদ। এই ছোট্ট বাক্যটি কিন্তু খুব গুরুত্বপূর্ণ। কারণ জীবনের ধারা সুন্দর ভাবে বয়ে চলে তখনই, যখন স্বাস্থ্য ভালো থাকে। আর আমাদের স্বাস্থ্য নির্ভর করে আমাদের খাওয়াদাওয়ার উপর। কিন্তু জীবনযাত্রার ফাঁকে অনেক সময় শরীরে পুষ্টির ঘাটতি দেখা যায়। আর এরকম হলে শরীরে তার তীব্র প্রভাব পড়ে। প্রতি বছর সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে ন্যাশনাল নিউট্রিশন উইক (National Nutrition Week) পালিত হয়। পুষ্টি নিয়ে নানা সমস্যা, পুষ্টির চাহিদা এবং অপুষ্টি নিয়ে সচেতনতা বাড়াতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

আমাদের শরীর অনেকটা যন্ত্রের মতো। তাই কোনও কিছু সমস্যা হলে শরীর নিজে থেকেই সেটা জানান দেয়। অনেকেই যদিও সেই ইঙ্গিত বুঝতে পারেন না, যে কারণে পরে অনেক সমস্যা দেখা যায়। কিন্তু শরীরে পুষ্টির ঘাটতির কিছু সাধারণ উপসর্গ আছে, যেগুলো এড়িয়ে যাওয়া উচিত নয়।

চুল পড়া

প্রতি দিন ১০০টা চুল পড়ে যাওয়া স্বাভাবিক। কিন্তু তার চেয়ে বেশি চুল পড়া মানেই হল শরীরে লৌহ খনিজ বা আয়রনের ঘাটতি আছে। তবে আয়রন কম হলে চুল পড়া ছাড়াও মাথা ঘোরা ও দুর্বলতার মতো সমস্যাও দেখা দেয়।

হঠাৎ করে ওজন কমে যাওয়া

ওজন কম করার জন্য সবাই কতই না কসরত করে। আচমকা ওজন কমে গেলে খুশি হওয়ারই কথা। কিন্তু শরীর তার কাজ চালিয়ে যাওয়ার জন্য ম্যাক্রো ও মাইক্রো নিউট্রিয়েন্টের উপর নির্ভর করে। সেগুলোর ঘাটতি হলে শরীর জমে থাকা এনার্জি ব্যবহার করে সেই কারণেই ওজন কমে যায়।

রাতকানা রোগ

রাত্রে দেখতে অসুবিধা হওয়ার অর্থই হল শরীরে ভিটামিন A’র অভাব আছে। তাছাড়া চোখ শুষ্ক হয়ে যাওয়া, গলা ও বুকের সংক্রমণ এগুলো সবই ভিটামিন A’র অভাবে হয়।

হাড়ে ব্যথা

যদি শরীরের কোনও অংশে বিশেষ করে পায়ে ব্যথা হয় তাহলে সেটা ভিটামিন D বা ক্যালসিয়ামের অভাবে হতে পারে। তবে হাড়ের ব্যথা আয়রনের ঘাটতি হলেও হয়। কারণ গায়ে, হাত-পায়ে ব্যথার অন্যতম কারণ হল রক্তাল্পতা।

ক্ষত দেরি করে শুকনো হওয়া

কোথাও কেটে গেলে বা পুড়ে গেলে সেই ক্ষত নিরাময় হতে যদি দেরি হয় তাহলে বুঝতে হবে যে শরীরে ভিটামিন C কম আছে।

হৃদস্পন্দনের অসামঞ্জস্য

কোনও কারণ ছাড়াই যদি হৃদস্পন্দন বেড়ে যায় বা কমে যায় তাহলে বুঝতে হবে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি আছে।

আরও পড়ুন: এক চামচ চিনি মিশিয়ে শ্যাম্পু করুন, ঘন-চকচকে চুল আটকায় কে!

Published by:Raima Chakraborty
First published: