লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

দ্রুত ওজন কমায়, মেনস্ট্রুয়াল সার্কেলে আরাম দেয়! জোয়ানের এত গুণের বিষয়ে জানেন? পড়ুন...

দ্রুত ওজন কমায়, মেনস্ট্রুয়াল সার্কেলে আরাম দেয়! জোয়ানের এত গুণের বিষয়ে জানেন? পড়ুন...

রান্নাঘরেই একাধিক ভেষজগুণ সম্পন্ন উপাদান রয়েছে, যা বহু শতাব্দী ধরে কফ-কাশি থেকে শুরু করে পেটে ব্যথা-বদহজমের সমস্যা-সহ একাধিক রোগে দারুণ কাজ দেয়।

  • Share this:

#কলকাতা: আমাদের রান্নাঘরেই একাধিক ভেষজগুণ সম্পন্ন উপাদান রয়েছে, যা বহু শতাব্দী ধরে কফ-কাশি থেকে শুরু করে পেটে ব্যথা-বদহজমের সমস্যা-সহ একাধিক রোগে দারুণ কাজ দেয়। নানা ধরনের সংক্রমণ দূর করে। আর এ রকমই এক উপাদান হল জোয়ান। নানা রকমের চাপাটি, পরোটা, পুরি তৈরিতে প্রায়শই জোয়ান ব্যবহার করা হয়। কিন্তু শরীরের একাধিক সমস্যা মেটাতেও এর জুড়ি মেলা ভার।

*সমস্ত ধরনের পেটের সমস্যা দূর করতে পারে জোয়ান: চিকিৎসকদের কথায়, নানা ধরনের পেটের সমস্যা দূর করতে পারে জোয়ান। বহুকাল ধরেই এটি এ ক্ষেত্রে একটি অতি পরিচিত ঘরোয় উপায়। পেটে ব্যথা, গ্যাস, বমি-বমি ভাব, অ্যাসিডিটি থেকে শুরু করে সমস্ত সমস্যা দূর করতে পারে জোয়ান। এতে প্রচুর পরিমাণে ফাইবার ও ল্যাক্সাটাইভস থাকে। তাই বদহজম, কোষ্ঠকাঠিন্যের সমস্যাও ঠিক হয়ে যায়। এ ক্ষেত্রে দুপুরে বা রাতে খাওয়ার পর অল্প জোয়ান, আদা ও নুন মিশিয়ে খাওয়া যেতে পারে।  

*ওজন কমানোয় কাজে লাগে জোয়ান: ওজন কমানোর ক্ষেত্রে জোয়ানের জল পান করা যেতে পারে। এর পিছনে যথেষ্ট কারণ রয়েছে। আসলে শরীরের মেটাবলিজম বা মৌল বিপাকীয় হার বাড়িয়ে দেয় জোয়ান। এর জেরে ফ্যাট বার্ন হয়। যা ওজন কমাতে সাহায্য করে। এ ক্ষেত্রে রাতে জলে জোয়ান মিশিয়ে রেখে দিতে হবে। পরের দিন সকালে খালি পেটে পান করতে হবে এই জোয়ান জল।

*আর্থ্রাইটিসে দারুণ উপকার দেয় জোয়ান: আজকাল একটি অতি পরিচিত সমস্যা আর্থ্রাইটিস। এতে শরীরের গাঁটে খুব ব্যথা হয়। গাঁটগুলি ফুলে যায়। এ ক্ষেত্রে একটি ঘরোয়া উপায় কাজে লাগতে পারে। ব্যথা ও ফোলা ভাব দূর করতে জোয়ান খাওয়া যেতে পারে।

*পিরিয়ডের ব্যথা দূর করে: পিরিয়ড হয়েছে। অসহ্য ব্যথা হচ্ছে। এ ক্ষেত্রে জোয়ান খাওয়া যেতে পারে। ঈষৎ উষ্ণ জলে জোয়ান মিশিয়ে পান করা যেতে পারে। এতে অ্যাবডমিনাল ও লোয়ার ব্যাক পেইন কমে। তবে জোয়ান খেলে পেট গরম হয়। তাই যদি পিরিয়ডের ফ্লো বেশি হয়, তা হলে জোয়ান থেকে দূরে থাকাই ভালো।

*দাঁতের মাড়ির সংক্রমণ দূর করে: দাঁতের মাড়ি ফুলে যাওয়া, মাড়িতে ঘা বা ব্যথা হলে জোয়ান অত্যন্ত কার্যকরী। এ ক্ষেত্রে জোয়ানের অ্যান্টিইনফ্লেম্যাটরি উপাদান ব্যথার উপশম করতে পারে। নর্থ ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির একটি গবেষণা বলছে, দাঁতের মাড়ির সংক্রমণ দূর করতে পারে জোয়ান। ঈষৎ উষ্ণ জলে জোয়ান মিশিয়ে গার্গল করা যেতে পারে বা জোয়ানের তৈরি তেল ব্যবহার করা যেতে পারে। এতে গাম ইনফেকশন বা মাড়ির সংক্রমণ দূর হয়ে যাওয়ার পাশাপাশি ব্যথাও দূর হয়। জোয়ান পাউডার দিয়ে ব্রাশ করলেও ব্যথা কমে।

জোয়ানের উপকারিতা একাধিক। তাই প্রতি দিন জোয়ানের জল বা জোয়ানদানা চিবিয়ে খাওয়া যাতে পারে। তবে বিশেষজ্ঞদের কথায়, কোনও কিছুই অতিরিক্ত ভালো নয়। পরিমাণ মতো জোয়ান খেতে হবে। না হলে উল্টে বিপদ হতে পারে। বেশি জোয়ান খেলে পেট গরম হতে পারে।

Published by: Shubhagata Dey
First published: November 30, 2020, 5:41 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर