• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • HEALTH HEALTH CARE TIPS DRINKING A GLASS OF VEGETABLE JUICE EVERYDAY WILL LOWER THE CHANCE OF OF HAVING VARIOUS DISEASES SWD

Health care tips: এক গ্লাস ভেজিটেবিল জুসেই সারবে বহু রোগ! কী কী সবজি দিয়ে বানাবেন, বলছেন পুষ্টিবিদ

Health care tips: তরকারি, সবজি খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো একথা প্রায় সকলেরই জানা। তবে রোজকার ডায়েটে যদি এক গ্লাস ভেজিটেবিল জুস রাখা যায় সেই উপকারিতা কয়েক মাত্রায় বেড়ে যায়।

Health care tips: তরকারি, সবজি খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো একথা প্রায় সকলেরই জানা। তবে রোজকার ডায়েটে যদি এক গ্লাস ভেজিটেবিল জুস রাখা যায় সেই উপকারিতা কয়েক মাত্রায় বেড়ে যায়।

  • Share this:

    #মুম্বই: তরকারি, সবজি খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো একথা প্রায় সকলেরই জানা। তবে রোজকার ডায়েটে যদি এক গ্লাস ভেজিটেবিল জুস রাখা যায় সেই উপকারিতা কয়েক মাত্রায় বেড়ে যায়। সবজি, তরকারি এসব হলো ভিটামিন, মিনারেল, আয়রন, অ্যান্টিঅক্সিডেন্ট এর উৎস। শরীর-স্বাস্থ্য ভালো রাখতে, পুষ্টি জোগাতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সবজির জুড়ি মেলা ভার। ডায়েটে যথেষ্ট পরিমাণে সবজি থাকলে রোগ মুক্ত থাকা যায়। আর এই তরকারি যদি রোজ ডায়েটে জুসের আকারে খাওয়া যায় তবে আরও ভালো ফল পাওয়া যায়।

    শুধু শরীর স্বাস্থ্য ভালোই নয়। স্বাস্থ্যোজ্জ্বল ত্বক ও মজবুত চুল পেতে গেলেও এই জুস খেতে পারেন। পুষ্টিবিদ পূজা মাখিজা এমনই একটি ভেজিটেবিল জুসের কথা নিজের ইনস্টাগ্রামে শেয়ার করেছেন। রোজ এক গ্লাস এমন ভেজিটেবিল জুস খাওয়ার পরামর্শ দিচ্ছেন তিনি। পুষ্টিবিদ (celebrity nutritionist) এর কথায়, "যে কোনও সমস্যার জন্য এক গ্লাস ভেজিটেবিল জুস খাওয়ার পরামর্শ দিচ্ছি আমি।"

    কিন্তু কীভাবে বানাবেন এই সবজির জুস। ইনস্টাগ্রাম রিলে পূজা সেটাও শেয়ার করেছেন। এই জুস বানাতে যে সবজি গুলি দরকার সেগুলি হল- শসা, টমেটো, কয়েক রকমের শাক, একটু আদা, সামান্য পুদিনা পাতা, কারি পাতা এবং এক গ্লাস জল। সবকটি সবজি প্রথমে একটি মিক্সার গ্রাইন্ডারে মিশিয়ে নিতে হবে। এবার সেটি ভালো করে জলের সঙ্গে মিশিয়ে ছেঁকে নিতে হবে। এভাবেই তৈরি আপনার ভেজিটেবিল জুস।

    আরও পড়ুন- ওজন কমাতে হিমশিম? ঘরে তৈরি এই এক গ্লাস পানীয়ই মেদ কমাতে পারে নিমেষে

    তবে অনেকেই কাঁচা সবজি খেতে অপছন্দ করেন। তাঁরা সবজি গুলিকে আগে একটু সেদ্ধ করে নিতে পারেন। তারপরে একই পদ্ধতিতে জুস বানিয়ে নিন। পূজা বলছেন, "এই এক গ্লাস ভেজিটেবিল জুস ত্বক ভালো রাখে, স্মৃতিশক্তি ভালো করে, মাথার যন্ত্রণা থেকে মুক্তি দেয়, কোষ্ঠকাঠিন্য দূর করে, গা হাত পা ব্যথা দূর করে। এছাড়াও কোলেস্টেরলের মাত্রা কমাতেও এটি কার্যকরী। রোগ প্রতিরোধ ক্ষমতা যদি কেউ বাড়াতে চায় তাহলে এই পানীয় অনায়াসে সে রোজ খেতে পারে।" পুষ্টিবিদ জানিয়েছেন, বিশেষ করে ত্বক ও চুলের সমস্যায় যারা ভুগছেন তারা এই ভেজিটেবিল জুস প্রতিদিন ডায়েটে রাখতে পারেন।

    Published by:Swaralipi Dasgupta
    First published: