Weight loss tips: ওজন কমাতে হিমশিম? ঘরে তৈরি এই এক গ্লাস পানীয়ই মেদ কমাতে পারে নিমেষে

Weight loss tips: শরীরে মাত্রাতিরিক্ত মেদ জমলে রোগ বাসা বাঁধার ঝুঁকিও বেড়ে যায়। তবে বিশেষজ্ঞরা বলছেন, ডিটক্স ওয়াটার নিয়মিত পান করলে ওজন কমে।

Weight loss tips: শরীরে মাত্রাতিরিক্ত মেদ জমলে রোগ বাসা বাঁধার ঝুঁকিও বেড়ে যায়। তবে বিশেষজ্ঞরা বলছেন, ডিটক্স ওয়াটার নিয়মিত পান করলে ওজন কমে।

  • Share this:

    #কলকাতা: শরীর থেকে মেদ ঝরানো বেশ কঠিন ব্যাপার। বিশেষ করে অনেক দিনে জমে থাকা কমাতে কাল ঘাম ঝরাতে হয়। হাজার ওয়ার্ক আউট, জিম, যোগা, ডায়েট কন্ট্রোল কোনও কিছুতেই আখেরে লাভ হচ্ছে না। এমন অভিজ্ঞতার সাক্ষী হাতে গুনে শেষ করা যায় না। আর শরীরে মাত্রাতিরিক্ত মেদ জমলে রোগ বাসা বাঁধার ঝুঁকিও বেড়ে যায়। তবে বিশেষজ্ঞরা বলছেন, ডিটক্স ওয়াটার নিয়মিত পান করলে ওজন কমে। এতে কাঠখড়ও পোড়াতে হয় কম।

    ডিটক্স ওয়াটার শরীর থেকে অতিরিক্ত টক্সিন বেরিয়ে যেতে সাহায্য করে। বাড়িতেই তৈরি করা যায় এই পানীয়। ওজন ঝরাতে হলে এই ডিটক্স ওয়াটার বাড়িতে বানিয়ে নিতে পারেন। এর জন্য দরকার একটু গুড় ও একটু লেবু। লেবুর জল ওজন কমাতে সাহায্য করে, এ অনেকেরই জানা কথা। কিন্তু এর সঙ্গে একটু গুড় যোগ করলে তা আরও ভালো কাজ করে।

    লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা হাইড্রেটেড রাখে, ত্বক ভালো রাখে, হজম শক্তি ভালো রাখে, স্ট্রোকের সম্ভাবনা কমিয়ে দেয়, হার্ট ভালো রাখে এবং ওজনও কমায়। অন্যদিকে গুড়েরও বেশ কিছু উপকারিতা আছে। হজম শক্তি ভালো রাখে গুড়, শরীর থেকে টক্সিন বেরোতে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ওজন কমায়। তাই একসঙ্গে লেবু ও গুড় মেশানো জল খেলে উপকার পাওয়া যায়। ওজন দ্রুত কমাতেও সাহায্য করে।

    কীভাবে তৈরি করবেন? প্রথমে এক টুকরো গুড় নিয়ে তা গলিয়ে নিন। তারপরে এক গ্লাস জলে লেবু ও গুড় মিশিয়ে নিন। প্রতিদিন সকালে এই পানীয় খেলে ওজন কমবে অনেক‌টাই। তবে বিশেষজ্ঞরা বলছেন, একদিকে় ডিটক্স ওয়াটার আর অন্যদিকে ফাস্ট ফুড বা অতিরিক্ত তেল ও মশলাযুক্ত খাবার খেলে কমবে না ওজন। বরং সারাদিনের খাওয়ার দিকেও নজর রাখতে হবে। পাশাপাশি শরীরচর্চাও করতে হবে। তবে রোজ সকালে এমন পানীয় খেলে ওজন দ্রুত কমবে।

    Published by:Swaralipi Dasgupta
    First published: