• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • HEALTH FOR THE UNDERSERVED AND PANDEMIC HIT COMMUNITIES OXFAM INDIAS ANNUAL TRAILWALKER CHALLENGE TO RAISE FUNDS TC SB

Oxfam India: এবার সঠিক চিকিৎসা পাবেন সমাজে পিছিয়ে পড়া মানুষেরা, উদ্যোগ অক্সফাম ইন্ডিয়ার

সাধু উদ্যোগ

Oxfam India: বর্তমান কোভিড পরিস্থিতিতে প্রত্যন্ত এলাকার দরিদ্র মানুষেরা করোনা সংক্রমিত হওয়ার পর চিকিৎসা পরিষেবা পেতে বহু কাঠখর পুড়িয়েছেন। তাই এই সবদিক মাথায় রেখে অক্সফাম ইন্ডিয়া (Oxfam India) ওয়াকথন ফর এ কজ (Walkathon for a Cause) উদ্যোগ ফিরিয়ে এনেছে।

  • Share this:

#WalkInMyShoes: করোনার দ্বিতীয় ঢেউ দেশের মানুষের জীবন ও জীবিকার ওপরে ভীষণ প্রভাব ফেলেছে। এর ওপর চোখ রাঙাচ্ছে করোনার তৃতীয় ঢেউ। অক্সফাম ইন্ডিয়ার ইনইকুয়ালিটি রিপোর্ট ২০২১: ইন্ডিয়ার আনইকুয়াল হেল্থকেয়ার স্টোরিতে (Oxfam India’s Inequality Report 2021: India’s Unequal Healthcare Story) বলেছে আতিমারীর কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে ভারতের প্রান্তিক মানুষজন। দেশের প্রত্যন্ত গ্রামের মানুষেরা স্বাভাবিক সময়েই ঠিক মতো চিকিৎসা পরিষেবা পান না, তার জন্য বহু মাইল পেরিয়ে শহরে আসতে হয়। সেই জায়গায় শহরে থেকে বেশি উপার্জন করা মানুষরা এই সব দিক থেকে অনেকটা স্বতিতে থাকেন। বর্তমান কোভিড পরিস্থিতিতে প্রত্যন্ত এলাকার দরিদ্র মানুষেরা করোনা সংক্রমিত হওয়ার পর চিকিৎসা পরিষেবা পেতে বহু কাঠখর পুড়িয়েছেন। তাই এই সবদিক মাথায় রেখে অক্সফাম ইন্ডিয়া (Oxfam India) ওয়াকথন ফর এ কজ (Walkathon for a Cause) উদ্যোগ ফিরিয়ে এনেছে।

প্রতি বছর অক্সফাম ট্রেলওয়াকার চ্যালেঞ্জ নামে বিশ্বের নয়টি দেশের মোট ১৭টি এলাকায় সমাজের পিছিয়ে পড়া মানুষদের জন্য কাজ করে। এই বছরের চ্যালেঞ্জের থিম ভাবা হয়েছে #WalkInMyShoes। এবার যাঁরা কেবল অতিমারীর চিকিৎসা শুধু নয় অসহিষ্ণুতা ও বৈষম্যের মাপকাঠিতে পড়ে সমাজে পিছিয়ে রয়েছে তাঁদের কথাও ভাবা হবে। এর জন্য একটি বড় তহবিল গঠন করা হবে যাতে ওঁই মানুষগুলোকে গঠনমূলক পরিষেবা দেওয়া যায়। তবে এবার অতিমারীর কারণে সব প্রসেস ভার্চুয়ালি করা হবে বলে জানা গিয়েছে।

তবে এবারের চ্যালেঞ্জে শারীরিক ধৈর্য পরীক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে। অংশগ্রহণকারী ১০ দিনে ১০০, ৫০ অথবা ২৫ কিলোমিটার হাঁটা বেছে নিতে পারে। যাঁরা এই ধরনের শারীরিক ক্রিয়াকলাপে অংশ নিতে পছন্দ করেন তাঁরা যোগ দিতে পারেন। এমনকী যাঁরা বাড়ি থেকে কাজ করার কারণে শারীরিক এবং মানসিক ভাবে হাঁপিয়ে উঠেছেন তঁদের জন্য এই বারের ওয়াকথন ডিজাইন করা হয়েছে।

অক্সফাম ইন্ডিয়ার সিইও (CEO), অমিতাভ বিহার (Amitabh Behar) বলেন, “আমরা বিচার করে দেখেছি দেশের স্বাস্থ্য ব্যবস্থায় বৈষম্যতা রয়েছে। আমাদের সার্ভেতে দেখা গিয়েছে SC এবং ST ক্যাটাগরির মানুষরা এখনও সঠিক স্বাস্থ্য পরিষেবা পান না। ৫০ শতাংশের বেশি মানুষ করোনা চিকিৎসা দূরে থাক, অন্য রোগের চিকিৎসাও ঠিক মতো পান না, কিন্তু ভারতে আগের থেকে স্বাস্থ্য ব্যবস্থার উন্নতি হয়েছে। তবে সেই সব পরিষেবা বেসরকারি স্বাস্থ্য কেন্দ্রগুলিতে বেশি উপলব্ধ যা প্রচুর খরচা সাপেক্ষ। তাই আমাদের নতুন উদ্যোগের মূল লক্ষ্যই হল পিছিয়ে পড়া মানুষদের সঠিক স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়া”।

অক্সফাম ট্রেলওয়াকার ভার্চুয়াল-চ্যালেঞ্জের (Oxfam Trailwalker Virtual-Challenge) রেজিস্ট্রেশন ২ অগাস্ট ২০২১ থেকে শুরু হয়েছে। আগ্রহীদের এর জন্য https://virtualtrailwalker.oxfamindia.org/ ওয়েবসাইটে যেতে হবে। চ্যালেঞ্জের প্রথম স্লট ১৭-২৬ সেপ্টেম্বর ও দ্বিতীয় স্লট ১-১০ অক্টোবরের জন্য ধার্য করা হয়েছে।

Published by:Suman Biswas
First published: