Home /News /life-style /
অপর্যাপ্ত ঘুম থেকে একাকিত্ব, নিজের অজান্তেই জীবনযাপনের অন্ধকার বলয়ে ঢুকে পড়ছেন না তো?

অপর্যাপ্ত ঘুম থেকে একাকিত্ব, নিজের অজান্তেই জীবনযাপনের অন্ধকার বলয়ে ঢুকে পড়ছেন না তো?

রইল কয়েকটি খারাপ অভ্যাসের তালিকা যা ধীরে ধীরে নানা সমস্যার জন্ম দেয়।

  • Share this:

#কলকাতা: আমাদের জীবনে কিছু ভালো অভ্যাস থাকে আর থাকে কিছু খারাপ অভ্যাস। বলাই বাহুল্য, জীবনযাপনের পথে মস্ত বড় অন্তরায় হয়ে দাঁড়ায় খারাপ অভ্যাস। আমি খারাপ অভ্যেস তৈরি করে ফেলেছি যা আমার ক্ষতি করছে- এই বোধ এলে অনেকে সরেও দাঁড়ান। কিন্তু মুশকিল হল কিছু কিছু বিষয় থাকে যা আপাতদৃষ্টিতে ততটাও খারাপ বলে মনে হয় না। তাই পরে যখন বোঝা যায়, তখন অনেকটাই দেরি হয়ে যায়। রইল সেরকমই কয়েকটি খারাপ অভ্যাসের তালিকা যা ধীরে ধীরে নানা সমস্যার জন্ম দেয়।

অপর্যাপ্ত ঘুম

আগের রাত্রে ভালো করে ঘুম না হলে পরের দিন শরীর অত্যন্ত ক্লান্ত থাকে। দেখা দেয় মানসিক অস্থিরতাও। বিশেষজ্ঞরা বলছেন একজন পূর্ণবয়স্ক মানুষের সারা দিনে অন্তত ছয় ঘণ্টা ঘুমের প্রয়োজন হয়। এর চেয়ে কম ঘুম হলে সেটা প্রভাব ফেলে রোগপ্রতিরোধ ক্ষমতা, শ্বাসযন্ত্র ও পাচনতন্ত্রে।

বেশি করে পশুজাত প্রোটিন খাওয়া

বেশি মাত্রায় চিজ ও মাংস খেলে তার থেকে ক্যানসার হওয়ার আশঙ্কা থাকে। কারণ এগুলো বেশি খেলে আইজিএফ১ বলে একটি হরমোন নিঃসৃত হয়। বেশি করে সিগারেট খেলে যেমন ক্ষতি হয়, এক্ষেত্রেও ঠিক তেমনই হয়।

বেশিক্ষণ বসে কাজ করা

অফিস হোক বা বাড়ি, সারাক্ষণ চেয়ারে বসে কাজ করলে তার ফল হয় মারাত্মক। বেশিক্ষণ বসে থাকলে সেটা ধীরে ধীরে ফুসফুস, স্তন ও কোলোনের ক্যানসার তৈরি করতে পারে। প্রতি দুই ঘণ্টা অন্তর চেয়ার থেকে উঠে একটু ঘোরাঘুরি করা উচিত।

একাকিত্বের চাপ

একা থাকা একরকম আর সবার মাঝে থেকেও একাকিত্বের মুখোমুখি হওয়া আরেক রকম। একাকিত্বও যে জীবনে বিপর্যয় ডেকে আনতে পারে সেটা অনেকেই বিশ্বাস করেন না। একাকিত্ব থেকে মানসিক অস্থিরতা, অনিয়ন্ত্রিত আবেগ, বিভিন্ন খারাপ জিনিসের নেশা ইত্যাদি হতে পারে। এর একমাত্র উপায় হল ভালো বন্ধু তৈরি করা।

ঘরের মধ্যে থেকে ট্যানিং করা

অনেকেই আজকাল সূর্যের আলো এড়িয়ে ঘরের মধ্যে ট্যানিং করছেন। সূর্যের আলোয় ত্বকের অনেক ক্ষতি হয় ঠিকই কিন্তু ইনডোর ট্যানিংও কম ক্ষতিকর নয়। স্থানীয় ট্যানিং সালঁতে না গিয়ে কিছুক্ষণ রোদে থাকার চেষ্টা করা উচিত!

First published:

Tags: Bad Habits, Lifestyle Changes

পরবর্তী খবর